Crime

ভোররাতে হানা দিয়ে পাচারকারীদের কাছ থেকে ১৪ কুইন্টাল কাঠ উদ্ধার

খুট্টিমারি, গোসাইরঘাট এবং নাথুয়াঘাট রেঞ্জার জঙ্গল থেকে রাতের অন্ধকারে মূল্যবান শালগাছ কেটে জ্বালানি হিসেবে পাচারের অভিযোগ বহুদিনের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

জলপাইগুড়ি শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২০ ১৬:৩০
Share:

উদ্ধার হওয়া কাঠ। —নিজস্ব চিত্র।

ভোররাতে অভিযান চালিয়ে জলপাইগুড়িতে বিপুল পরিমাণ চোরাই কাঠ উদ্ধার করলেন বনকর্মীরা। তবে পাচারচক্রের সঙ্গে যুক্ত কারও নাগাল মেলেনি। দূর থেকে বনকর্মীদের দেখেই চম্পট দেয় তারা।

Advertisement

শনিবার ভোরে ধূপগুড়ি থেকে নাথুরামগামী রাজ্য সড়ক থেকে ওই বিপুল পরিমাণ মূল্যবান কাঠ উদ্ধার করেন মরাঘাট রেঞ্জের বনকর্মীরা। খুট্টিমারি, মরাঘাট এবং গোসাইরঘাট জঙ্গল থেকে মূল্যবান কাঁচা শাল গাছ কেটে ওই রাস্তা দিয়েই পাচার করা বলে খবর ছিল বনকর্মীদের কাছে।

সেই মতো এ দিন ভোরে কুয়াশার মধ্যে ওই রাস্তার পাশে ওতপেতে ছিল বনকর্মীদের একটি দল। কিন্তু দূর থেকে বনদফতরের গাড়ি দেখেই কাঠ ফেলে পালায় দুষ্কৃতীরা। পরে সেই ভ্যান ও গাড়ি বোঝাই ১৪ কুইন্টাল কাঠ উদ্ধার করা হয়। উদ্ধার হয় ৭টি সাইকেলও।

Advertisement

খুট্টিমারি, গোসাইরঘাট এবং নাথুয়াঘাট রেঞ্জার জঙ্গল থেকে রাতের অন্ধকারে মূল্যবান শালগাছ কেটে জ্বালানি হিসেবে পাচারের অভিযোগ বহুদিনের। ধূপগুড়িতে ওইসব কাঠ চড়া দামে বিক্রি হয়। বিষয়টি খতিয়ে দেখতে সম্প্রতি ডুয়ার্সের বিভিন্ন এলাকায় অভিযান চালাচ্ছিলেন বনকর্মীরা। তাতেই এই সাফল্য এল।

এর আগে, গত ৫ ডিসেম্বর ধূপগুড়ির কালীরহাট, ডাউকিমারি-সহ একাধিক জায়গা থেকে প্রচুর জ্বালানি উদ্ধার হয়। তার পরও তামানো যায়নি পাচারকারীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন