মেডিক্যালের সীমানা পাঁচিল চাই, কড়া গৌতম

মেডিক্যাল কলেজের সীমানা পাঁচিল নিয়ে টালবাহানা দীর্ঘ দিনের। প্রায় ১২০ একর এলাকার মেডিক্যাল কলেজ চত্বরকে লাগোয়া এলাকার বাসিন্দারা যাতায়াতের ‘শর্টকাট’ রাস্তা হিসেবে ব্যবহার করেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ২৭ মে ২০১৭ ০২:৫৫
Share:

কোনও আপত্তি না শুনে দ্রুত উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতাল চত্বরকে সীমানা পাঁচিল দিয়ে ঘিরতেই হবে বলে সরকারি বৈঠক ডেকে নির্দেশ দিলেন পর্যটন মন্ত্রী গৌতম দেব।

Advertisement

প্রয়োজনে পুলিশ-প্রশাসনকে দাঁড় করিয়ে পাঁচিলের ইট গাঁথতে হবে বলে নির্দেশ মন্ত্রীর। মেডিক্যাল কলেজের সীমানা পাঁচিল নিয়ে টালবাহানা দীর্ঘ দিনের। প্রায় ১২০ একর এলাকার মেডিক্যাল কলেজ চত্বরকে লাগোয়া এলাকার বাসিন্দারা যাতায়াতের ‘শর্টকাট’ রাস্তা হিসেবে ব্যবহার করেন। কিছু জায়গায় পাঁচিল তুললেও তা ভেঙে দেওয়া হয় বলে অভিযোগ। যার জেরে মেডিক্যাল কলেজ চত্বর উন্মুক্ত হয়ে রয়েছে। খোলা চত্বরে গজিয়ে ওঠে দখলদার। রোগী এবং পরিজনদের নিরাপত্তা নিয়েও প্রশ্ন ওঠে। শুক্রবার মেডিক্যাল কলেজের কর্তা-পুলিশ সহ লাগোয়া এলাকার জনপ্রতিনিধিদের ডেকে রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান গৌতমবাবু জানিয়ে দেন এ সব আর বরদাস্ত করা হবে না।

লাগোয়া এলাকাগুলির পঞ্চায়েত সদস্যদের অনেকেই এত দিন পাঁচিল তোলায় আপত্তি জানিয়েছেন। তাঁদেরও বৈঠকে ডাকা হয়েছিল। সকলেই তৃণমূলের প্রতিনিধি। সূত্রের খবর, সীমানা পাঁচিল নিয়ে আপত্তি তুলে দলের সদস্য-সদস্যরা এ দিন মন্ত্রীর কাছে ধমক খেয়েছেন। মন্ত্রী তাঁদের জানিয়েছেন, মেডিক্যাল কলেজের নিরাপত্তাই আপাতত অগ্রাধিকার। তবে বাসিন্দাদের পুরোপুরি নিরাশও করা হয়নি। স্থির হয়েছে, পাঁচিল তোলা হলেও ৬টি ছোট ছোট গেট থাকবে। তা দিয়ে শুধু হেঁটেই যাতায়াত করা যাবে। রাত দশটার পরে গেটগুলি বন্ধ হয়ে যাবে, খুলবে সকাল ৯টার পরে। কাওয়াখালি এলাকায় মেডিক্যাল চত্বর লাগোয়া একটি স্কুল রয়েছে। স্কুলের পড়ুয়াদের যাতায়াতের জন্য ওদিকের গেটটি সকাল থেকে বিকেল পাঁচটা পর্যন্ত খোলা থাকবে।

Advertisement

বৈঠকের পর গৌতমবাবু বলেন, ‘‘যে ভাবেই হোক পাঁচিল দ্রুত শেষ করতেই হবে। এটি রোগী এবং তাঁদের পরিজনদের নিরাপত্তার প্রশ্ন।’’

সীমানা পাঁচিল তৈরির জন্য ১ কোটি ৮ লক্ষ টাকা বরাদ্দ করেছে পূর্ত দফতর। তবে কিছু জায়গায় পাঁচিল তুলতে গিয়ে বাধার মুখে পড়েন কর্মীরা। কয়েকটি জায়গায় পাঁচিল ভেঙে দেওয়া হয় পাঁচিল ভাঙা এলাকাগুলি দিয়ে গাড়ি এমনকী মালবাহী পিকআপ ভ্যানও চলতে তাকে বলে অভিযোগ। বৈঠকে উপস্থিত মাটিগাড়া ১ গ্রাম পঞ্চায়েতের উপ প্রধান মর্জিনা পারভিন বলেন, ‘‘সীমানা পাঁচিল হবেই, এটা মন্ত্রী বুঝিয়ে দিয়েছেন। আশা করছি বাসিন্দারাও মেডিক্যালের নিরাপত্তার বিষয়টি বুঝবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন