ছাত্রদের টেক্কা ছাত্রীদের

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের স্নাতকের তৃতীয় বর্ষের ফলাফলে অনার্স এবং পাশ দুই বিভাগের পরীক্ষায় ছাত্রদের টেক্কা দিলেন ছাত্রীরা। ছাত্রদের তুলনায় অনার্সে চার শতাংশ ও পাশ কোর্সের ক্ষেত্রে প্রায় দশ শতাংশ বেশি পাশ করেছেন ছাত্রীরা। সোমবার বিকেলে সাংবাদিক বৈঠক করে বিশ্ববিদ্যালয়ের ফলাফল আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করলেন উপাচার্য গোপাল মিশ্র।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ৩১ মে ২০১৬ ০২:৪৯
Share:

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের স্নাতকের তৃতীয় বর্ষের ফলাফলে অনার্স এবং পাশ দুই বিভাগের পরীক্ষায় ছাত্রদের টেক্কা দিলেন ছাত্রীরা। ছাত্রদের তুলনায় অনার্সে চার শতাংশ ও পাশ কোর্সের ক্ষেত্রে প্রায় দশ শতাংশ বেশি পাশ করেছেন ছাত্রীরা। সোমবার বিকেলে সাংবাদিক বৈঠক করে বিশ্ববিদ্যালয়ের ফলাফল আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করলেন উপাচার্য গোপাল মিশ্র। মঙ্গলবার থেকে পড়ুয়ারা মার্কশিট পেয়ে যাবেন বলে জানিয়েছেন তিনি। অনার্স পরীক্ষায় বিজ্ঞান বিভাগে যুগ্ম ভাবে ৬৬৩ নম্বর পেয়ে প্রথম হয়েছেন মালদহ কলেজের নুরুন নেসা এবং গৌড় কলেজে পলি কর্মকার। আর দ্বিতীয় হয়েছেন গৌড় কলেজেরই বিনয় সাহা। এছাড়া পাশ কোর্সেও সাফল্য পেয়েছে ছাত্রীরা। মালদহ কলেজের নন্দীতি ঝাঁ ৮৫৬ নম্বর পেয়ে প্রথম হয়েছেন। কালিয়াচক কলেজের শাবনম খাতুন ৮৪৯ নম্বর পেয়ে বিশ্ববিদ্যালয়ের মধ্যে দ্বিতীয় হয়েছেন। গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের তিন জেলার ২২টি কলেজের মধ্যে সব থেকে পাশের হার সব থেকে বেশি গাজল কলেজে। পাশ কোর্সে সব থেকে বেশি পাশ করেছে দক্ষিণ দিনাজপুরের জামিনী মজুমদার মেমোরিয়াল কলেজ। গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের বাংলার অধ্যাপক বিকাশ রায় বলেন, ‘‘মেয়েদের মধ্যে পড়ার আগ্রহ বাড়ছে। শুধু তাই নয় ফলাফলের নিরিখেও ছেলেদের ছাপিয়ে যাচ্ছে। পড়াশোনার মান বাড়ানোর উপরেও জোর দিচ্ছে ছাত্রীরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন