Governor CV Ananda Bose visits Matigara

‘কন্যাদের সুরক্ষা ছাড়া কন্যাশ্রী সফল হতে পারে না’, মাটিগাড়ায় মৃতার বাড়ি গিয়ে বললেন রাজ্যপাল

রবিবার দুপুরে মাটিগাড়ায় মৃতা নাবালিকার বাড়িতে যান রাজ্যপাল। তাঁর সঙ্গে ছিলেন দার্জিলিঙের সাংসদ রাজু বিস্তা, শিলিগুড়ির বিধায়ক শঙ্কর ঘোষ এবং বিজেপি নেতৃত্ব।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৩ ১৬:২৫
Share:

মাটিগাড়ায় রাজ্যপাল সিভি আনন্দ বোস। —নিজস্ব চিত্র।

শিলিগুড়ির মাটিগাড়ার মৃত নাবালিকার পরিবারের সঙ্গে দেখা করে পক্ষান্তরে রাজ্য প্রশাসনকে কাঠগড়ায় তুললেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। প্রশ্ন তুললেন রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে। রাজ্যপাল বলেন, ‘‘কন্যাদের সুরক্ষা ছাড়া এ রাজ্যে কন্যাশ্রী সফল হতে পারে না।’’

Advertisement

রবিবার দুপুরে মাটিগাড়ায় মৃতা নাবালিকার বাড়িতে যান রাজ্যপাল। তাঁর সঙ্গে ছিলেন দার্জিলিঙের সাংসদ রাজু বিস্তা, শিলিগুড়ির বিধায়ক শঙ্কর ঘোষ এবং বিজেপির শিলিগুড়ি সাংগঠনিক জেলার সভাপতি অরুণ মণ্ডল-সহ জেলা বিজেপির অন্যান্য কর্মী। মৃতার পরিবারের সঙ্গে প্রায় ১৫ থেকে ২০ মিনিট কথা বলেন রাজ্যপাল আনন্দ বোস। মাটিগাড়া থেকে বেরিয়ে শিলিগুড়ির স্টেট গেস্ট হাউসে সাংবাদিক বৈঠক করে রাজ্যপাল ওই ঘটনার শোকপ্রকাশ করে বলেন, ‘‘আমি বাক্‌রুদ্ধ। মৃতার পরিবারের পাশে রয়েছি।’’ তার পরেই তিনি বলেন, ‘‘কন্যাদের সুরক্ষা ছাড়া এ রাজ্যে কন্যাশ্রী কখনও সফল হতে পারে না। আর সুরক্ষাব্যবস্থা সুষ্ঠু করতে আমাদের সকলকেই এগিয়ে আসতে হবে। কন্যাদের সুরক্ষা সুনিশ্চিত করতে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।’’ তিনি জানান, পুলিশি তদন্ত চলছে। আশা করছেন দ্রুত অপরাধীদের শাস্তি হবে।

উল্লেখ্য, রাজ্যে নাবালিকাদের বিয়ে রুখতে এবং নারী শিক্ষার প্রসারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত কন্যাশ্রী প্রকল্প রাষ্ট্রপুঞ্জের সেরা প্রকল্পের সম্মান পেয়েছে। মূলত, ১৩ থেকে ১৯ বছর পর্যন্ত স্কুল এবং কলেজ পড়ুয়াদের জন্য পশ্চিমবঙ্গ সরকার এই প্রকল্প চালু করে। তাই রাজ্যপালের এই মন্তব্যে নতুন করে রাজ্যের সঙ্গে সংঘাতের আবহ তৈরি হল বলে মনে করা হচ্ছে। পাশাপাশি, উত্তরবঙ্গের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়েও রাজ্যপাল মন্তব্য করেছেন। তাঁর কথায়, ‘‘উত্তরবঙ্গের এই জায়গা চিকেন্‌স নেক হিসাবে পরিচিত। এই জায়গার সুরক্ষা ব্যবস্থা সবার আগে সুনিশ্চিত করা দরকার।’’ তিনি জানান, মাদক পাচার থেকে বিভিন্ন রকমের অপরাধ বাড়ছে উত্তরবঙ্গে।

Advertisement

অন্য দিকে, রবিবার উত্তর ২৪ পরগনার দত্তপুকুরে একটি অবৈধ বাজি কারখানায় বিস্ফোরণে মৃত্যু হয়েছে অন্তত ৭ জনের। এ নিয়ে রাজ্যপাল বলেন, ‘‘খুবই দুঃখজনক ঘটনা। ঘটনাস্থল পরিদর্শনের পরই বাকি মন্তব্য করব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন