সরানো হল গুরুঙ্গ ঘনিষ্ঠকে

শুক্রবার দুপুরে দার্জিলিং সুপার মার্কেটে যুব মোর্চার বৈঠকের পর ওই সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে। সংগঠনের নতুন সভাপতি হিসাবে বসানো হয়েছে, সংগঠনের সাধারণ সম্পাদক অমৃত ইয়নজনকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দার্জিলিং শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০১৭ ০২:৪২
Share:

ইউএপিএ-সহ একাধিক মামলায় অভিযুক্ত বিমল গুরুঙ্গ ঘনিষ্ঠ প্রকাশ গুরুঙ্গকে যুব মোর্চার সভাপতি পদ থেকে সরিয়ে দিল বিনয়পন্থীরা।

Advertisement

শুক্রবার দুপুরে দার্জিলিং সুপার মার্কেটে যুব মোর্চার বৈঠকের পর ওই সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে। সংগঠনের নতুন সভাপতি হিসাবে বসানো হয়েছে, সংগঠনের সাধারণ সম্পাদক অমৃত ইয়নজনকে। দলীয় সূত্রের খবর, অমৃতও বিমল গুরুঙ্গের অত্যন্ত ঘনিষ্ট বলে পাহাড়ে পরিচিত। ১৫ জুন পাহাড়ে অনির্দিষ্টকালের বনধ, গোলমাল শুরু হয়। সেই সময় অমৃতও ভিডিও বার্তা দিয়ে দোকানপাট বন্ধ রাখার জন্য হুমকি দিয়েছিলেন বলে অভিযোগ। পরে গুরুঙ্গ পাতালেবাস থেকে সিকিমের দিকে চলে যান। তখন অমৃত গুরুঙ্গের দিক থেকে সরে আসা শুরু করেন। সম্প্রতি তিনি বিনয় তামাঙ্গের হয়ে রাস্তায় নামেন। তাঁর অনুগামীরাও বিনয় শিবিরে যোগ দেন।

এ দিন যুব মোর্চার বৈঠকের পর সাংবাদিক বৈঠক করে মোর্চার কেন্দ্রীয় কমিটির মুখ্য সংগঠক এলএম লামা। তিনি জানান, পাহাড়ের আন্দোলনের পর থেকে প্রকাশ গুরুঙ্গ তো আর প্রকাশ্যে নেই। সংগঠনের কোনও কাজকর্মও তিনি দেখাশুনো করছেন না। উনি না কি জঙ্গলে আছেন বলে শুনছি। তাই যুব মোর্চার কেন্দ্রীয় কমিটি বৈঠক করে নতুন সভাপতি নির্বাচন করেছেন। এর পরে নতুন করে কেন্দ্রীয় কমিটিও সাজা হবে।

Advertisement

২০০৭ সালে গুরুঙ্গের উত্থানের সময় থেকেই প্রকাশ, অমৃতেরা তার সঙ্গে ছিলেন। বিভিন্ন কর্মসূচিকে গুরুঙ্গের পাশে যাদের দেখা যেত, তাদের মধ্যে অমৃত অন্যতম। একসময় বিভিন্ন ঘটনার জেরে মামলাও হয় তাঁর নামে। এ দিন অমৃত জানান, আমরা গণতান্ত্রিক পথে আলাদা রাজ্যের দাবিকে এগিয়ে নিয়ে যাব। পাহাড় শান্ত, স্বাভাবিক থাকুক আমরা এটাই চাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন