বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে রঙের উৎসব

বসন্ত উৎসবে মেতে উঠেছে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে শিলিগুড়ি কলেজ ক্যাম্পাসও। রঙের উৎসবকে সামনে রেখে লোক সংস্কৃতি, লোক ক্রীড়ার আয়োজন করা হয় উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ১২ মার্চ ২০১৭ ০১:৫৬
Share:

সহচরী: দোল উদ্‌যাপন শুরু হয়ে গেল শনিবারই।

বসন্ত উৎসবে মেতে উঠেছে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে শিলিগুড়ি কলেজ ক্যাম্পাসও। রঙের উৎসবকে সামনে রেখে লোক সংস্কৃতি, লোক ক্রীড়ার আয়োজন করা হয় উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে। সেন্টার ফর স্টাড়িজ লোকাল ল্যাঙ্গুয়েজ অ্যান্ড কালচারের উদ্যোগে শুক্রবার থেকে দুই দিন ব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

Advertisement

উপাচার্যের মত নিয়েই ওই দিন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে বসন্ত উৎসবের আয়োজন করে ছাত্র সংসদ। ক্যাম্পাসের ল মোড়ে নানা রঙের আবির উড়িয়ে অনুষ্ঠানের সূচনা হয়। মিষ্টি মুখ করানোর পালা চলে। শনিবার শিলিগুড়ি কলেজেও দেখা গিয়েছে জমজমাট রঙের উৎসবের চিত্র। প্রশাসনিক ভবনের সামনে বড় সাউন্ড বক্স বাজিয়ে, আবির নিয়ে মেতে ওঠেন পড়ুয়া-শিক্ষক-শিক্ষাকর্মীদের একাংশ। অধ্যক্ষ সুজিত ঘোষকে রং মাখিয়ে দেওয়া হয়। রং মেখে ছাত্রদের সঙ্গে উৎসবের মিছিলেও হাঁটেন তিনি। সুজিতবাবু বলেন, ‘‘পড়ুয়া-শিক্ষকদের মধ্যে সুসম্পর্ক গড়ে উঠবে এই বসন্ত উৎসবের হাত ধরেও। সে কারণেই উৎসবের আয়োজন করা হয়।’’

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর স্টাডিজ লোকাল ল্যাঙ্গুয়েজ অ্যান্ড কালচারের পক্ষে নিখিলেশ রায় জানান, বিভিন্ন জায়গা থেকে লোক সংস্কৃতির দল অনুষ্ঠানের জন্য আনা হয়েছে। ময়নাগুড়ি থেকে চোরচুন্নি, কোচবিহার, কোঁকরাঝাড় থেকে লোক শিল্পীরাও এসেছেন। শুক্রবার কবিতার বই প্রকাশ অনুষ্ঠান ছিল। এ দিন দুপুরে দাঁড়িয়া বাঁধা, গোল্লা ছুট, ছি বুড়ি, হা-ডু ডু’র মতো বিভিন্ন লোক-ক্রীড়ার আয়োজনও করা হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement