ফের খুলল বিন্নাগুড়ি চা বাগান

বৃহস্পতিবার থেকে খুলল বিন্নাগুড়ি চা বাগান। বাগান খোলার খবর পেতেই খুশির হাওয়া শ্রমিকদের মধ্যে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা   

জলপাইগুড়ি শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২০ ১৫:০২
Share:

বিন্নাগুড়ি চা বাগান। নিজস্ব চিত্র।

প্রতীক্ষার পর আজ, বৃহস্পতিবার থেকে খুলল বিন্নাগুড়ি চা বাগান। বাগান খোলার খবর পেতেই খুশির হাওয়া শ্রমিকদের মধ্যে।

Advertisement

ত্রিপাক্ষিক বৈঠকে আলোচনার মাধ্যমেই বুধবার মেলে সমাধানসূত্র। উল্লেখ্য, গত ১৪ নভেম্বর ‘সাসপেন্সন অব ওয়ার্ক’ নোটিশ দিয়ে বাগান পরিচালন কর্তৃপক্ষের সকলে চা বাগান ছেড়ে দিয়েছিলেন। দীপাবলির ঠিক আগের দিন শ্রমিক অসন্তোষের জেরে বন্ধ হয়ে যায় বাগানটি।

রাজ্য সরকারের শ্রম দফতরের পক্ষ থেকে সোমবার একটি নোটিস জারি করা হয়। সেই নোটিসে ১৮ নভেম্বর ডাকা হয় বৈঠক। অতিরিক্ত লেবার কমিশনারের উপস্থিতিতে শিলিগুড়ির শ্রমিক ভবনে বুধবার দুপুরে আয়োজিত এই বৈঠকে চা বাগান মালিক পক্ষের প্রতিনিধি, বিন্নাগুড়ি চা বাগানের ম্যানেজার, চা বাগিচা মালিক গোষ্ঠীর সংগঠন ডি বি আই টি এ-এর প্রতিনিধি এবং চা বাগান ইউনিটে থাকা ৫টি শ্রমিক সংগঠনের প্রতিনিধিদের ডাকা হয়েছিল। এই বৈঠকেই সকলের সম্মতিতে আজ, বৃহস্পতিবার থেকে বাগানে পুনরায় স্বাভাবিক ভাবে কাজ শুরু করা-সহ ছ’টি সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সেই সঙ্গে শ্রমিক সংগঠনগুলির বিভিন্ন দাবি দাওয়া নিয়ে দ্বিপাক্ষিক আলোচনার জন্য ডিসেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে একটি দিন নির্ধারণ করা হয়েছে।

Advertisement

চা বাগান খোলার খবর পৌঁছতেই আনন্দে মেতে ওঠেন শ্রমিকেরা। ফুলের মালা পরিয়ে বাগান কর্তৃপক্ষের সকলকে স্বাগত জানাতে তোড়জোড় শুরু করে দিয়েছেন তাঁরা। তৃণমূল কংগ্রেসের শ্রমিক নেতা তোবারক আলি বলেছেন, ‘‘ত্রিপাক্ষিক বৈঠক হয়েছে শ্রম আধিকারিকের দফতরে। চা বাগান বৃহস্পতিবার থেকে খুলে যাচ্ছে। এ দিনের বৈঠকে সব শ্রমিক সংগঠন একসাথে একটাই দাবি রেখেছিল-- আগে বাগান খুলতে হবে, তার পর বাকি বিষয় নিয়ে আলোচনা হবে। মালিক কর্তৃপক্ষ দাবি মেনে বাগান খুলতে রাজি হয়েছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন