Kanchanjunga Express

গায়ের লাল টি-শার্ট খুলে ওড়াতে ওড়াতে ছুট বালকের, দুর্ঘটনা এড়াল কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস

দুরন্ত গতিতে আপ কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস তখন মালদহ জেলার ভালুকা রোড স্টেশন পেরিয়েছে। ওই সময় ট্রেন লাইনের পাশ দিয়ে বাড়ি ফিরছিল ৮ বছরের বালক মুরসালি। একটি জায়গায় বড় গর্ত দেখতে পায় খুদে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

ভালুকা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৩ ২২:১১
Share:

টি-শার্ট উড়িয়ে দুর্ঘটনার হাত থেকে ট্রেনকে রক্ষা করা বালক (বাঁ দিকে)। থেমে যাওয়া কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস (ডান দিকে)। —নিজস্ব চিত্র।

পঞ্চম শ্রেণির ছাত্রের উপস্থিত বুদ্ধিতে বড়সড় দুর্ঘটনা থেকে রক্ষা পেল আপ শিয়ালদহ শিলচরগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। জীবনের ঝুঁকি নিয়ে কয়েক’শো যাত্রীর জীবন রক্ষা করল মালদহের দুরন্ত বালক। সেই ছবি ছড়িয়ে পড়তেই খুদের সাহসের তারিফ করেছেন রেলকর্তারাও।

Advertisement

রেল সূত্রে খবর, ঘটনাটি শুক্রবার দুপুর সাড়ে ৩টের। দুরন্ত গতিতে আপ কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস তখন মালদহ জেলার ভালুকা রোড স্টেশন পেরিয়েছে। ওই সময় ট্রেন লাইনের পাশ দিয়ে বাড়ি ফিরছিল ৮ বছরের বালক মুরসালি। যে রেললাইন ধরে এক্সপ্রেস ট্রেনটির আসার কথা, সেখানে একটি জায়গায় বড় গর্ত দেখতে পায় খুদে। তার মনে প্রশ্নে জাগে, রেললাইনে উপর এত বড় গর্তের ফলে কোনও বিপদে পড়বে না তো ট্রেনটা? ভাবতে ভাবতে পরনের লাল টি-শার্টটা খুলে ফেলে পঞ্চম শ্রেণির পড়ুয়া। সেটা মাথার উপর ঘোরাতে ঘোরাতে এগিয়ে যায় ট্রেনের দিকে। ওই ভাবে খুদেকে দেখে ট্রেনটি থামিয়ে দেন চালক। ছুটে আসেন রেলের লোকজন। ছেলেটির কাছে সমস্ত কথা শুনে তাঁরা ঘটনাস্থল পরিদর্শনে যান। দেখেন, সত্যিই রেললাইনের তলায় একটা গভীর গর্ত। এর পর প্রায় সঙ্গে সঙ্গে শুরু হয় লাইন মেরামতির কাজ। ট্রেনটি সুষ্ঠু ভাবে গন্তব্যে পৌঁছোয়।

কড়িয়ালি বারিনওয়ার মিশন বিদ্যালয়ের ছাত্র মুরসালি। তার কথায়, ‘‘আমি দেখলাম রেললাইনের একটা জায়গায় গর্ত। সেটা কিসের, আমি খুঁটিয়ে দেখছিলাম। তখনই ট্রেন আসার শব্দ শুনতে পেলাম। আমি গায়ের লাল রঙের গেঞ্জিটা খুলে ঘোরাতে ঘোরাতে ছুটলাম। তার পর ট্রেনটা এসে দাঁড়াল। ড্রাইভার নেমে এল। সবাই এসে দেখল গর্তটা।’’

Advertisement

খুদের এই সাহসকে বাহবা দিয়েছে রেল। দারুণ খুশি ছাত্রের পরিবার-সহ গোটা গ্রাম। আব্দুস সত্তার নামে এক প্রৌঢ়ের কথায়, ‘‘ও যা করল, তার জন্য আমরা সবাই গর্বিত।’’ আচমকা তাকে নিয়ে এমন উচ্ছ্বাস দেখে লজ্জায় রাঙা হয়ে গিয়েছে লাল টি-শার্ট খুলে ট্রেনের সামনে দৌড়ে যাওয়া মুরসালি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন