একজোট ডুয়ার্সও

বীরপাড়া, হ্যামিল্টনগঞ্জ ও আলিপুরদুয়ারের একাধিক ছোট বড় সংগঠন পৃথক ভাবে গোর্খাল্যান্ডের দাবির বিরুদ্ধে পথে নামার সিদ্ধান্ত নিয়েছে। ডাক দেওয়া হচ্ছে শান্তি মিছিলের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আলিপুরদুয়ার শেষ আপডেট: ০১ জুলাই ২০১৭ ০৩:৪৮
Share:

বিক্ষোভ: গোর্খাল্যান্ডের দাবির বিরুদ্ধে মিছিলে শিলিগুড়ির সাধারণ মানুষ। শুক্রবার। ছবি: বিশ্বরূপ বসাক

বাংলা ভাগের দাবির বিরুদ্ধে একাধিক মিছিল হয়েছে শিলিগুড়িতে। এ বার সরব হচ্ছে ডুয়ার্সও।

Advertisement

বীরপাড়া, হ্যামিল্টনগঞ্জ ও আলিপুরদুয়ারের একাধিক ছোট বড় সংগঠন পৃথক ভাবে গোর্খাল্যান্ডের দাবির বিরুদ্ধে পথে নামার সিদ্ধান্ত নিয়েছে। ডাক দেওয়া হচ্ছে শান্তি মিছিলের। গোর্খাল্যান্ডের দাবিতে যে ভাবে গোর্খা জনমুক্তি মোর্চার সদস্যরা পাহাড় থেকে ডুয়ার্সে আন্দোলন শুরু করেছে তার বিরুদ্ধেই রুখে দাঁড়ানোর প্রস্তুতি চলছে পুরোদমে।

ডুয়ার্সের বীরপাড়ায় ইতিমধ্যে স্থানীয় বাসিন্দারা শান্তি মিছিল করার সিদ্ধান্ত নিয়েছেন। ডুয়ার্স শান্তি রক্ষা কমিটির নামে হবে ওই র‌্যালি। কমিটির সদস্য কুণাল বিশ্বাস জানান, রবিবার বিকেল তিনটের সময় বীরপাড়া ষ্টেশন থেকে নিউ বাস স্ট্যান্ড পর্যন্ত এই মিছিল হবে। এলাকার সমস্ত মানুষকে তাতে যোগ দেওয়ার আবেদন জানানো হয়েছে। তিনি বলেন, ‘‘আগামী দিনে কী ভাবে বাংলা ভাগের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলা যায় তা নিয়ে সিদ্ধান্ত নেব।’’

Advertisement

হ্যামিল্টনগঞ্জের ব্যবসায়ী কুমারদীপ চৌধুরি বলেন, ‘‘ইতিমধ্যে আমরা বাংলা ভাগের বিরুদ্ধে আলোচনায় বসার প্রস্তুতি শুরু করেছি। ২০০৮ সালে গোর্খাল্যান্ডের দাবির বিরুদ্ধে হ্যামিল্টনগঞ্জের বাসিন্দারা পথে নেমেছিল।’’ কোনও ভাবেই তাঁরা ডুয়ার্সে অশান্তি হতে দেবেন না বলে জানান। আলিপুরদুয়ারের এক কম্পিউটার শিক্ষক অনির্বাণ আইচ জানান, ইতিমধ্যে বাংলা ভাগের বিরুদ্ধে আমরা সোশ্যাল মিডিয়ায় প্রচার শুরু করেছি। আগামী ৬ জুলাই আলিপুরদুয়ার শহরে র‌্যালি করা হবে গোর্খাল্যান্ডের বিরুদ্ধে।

দীর্ঘদিন ধরে ডুয়ার্সে বাংলা ভাগের বিরুদ্ধে লড়াই করে আসছে ডুয়ার্স তরাই নাগরিক মঞ্চ। সংগঠনের সম্পাদক ল্যারি বসু বলেন, ‘‘বিভিন্ন এলাকায় গোর্খাল্যান্ডের বিরুদ্ধে আন্দোলন হচ্ছে। মানুষ শান্তিপূর্ণ ভাবে বিরোধিতা করছে। ছোট বড় একাধিক সংগঠন আন্দোলনের প্রস্তুতি নিয়েছে। আমরা সমস্ত সংগঠনের সঙ্গে যোগাযোগ রাখছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন