‘খাই খাই খাতা’-এ উদ্যোগী মালদহের স্কুল

এ বার থেকে স্কুলে স্কুলে মিডডে মিল ঠিকঠাক খাওয়ানো হচ্ছে কিনা তার রোজকার তথ্য নেওয়া হবে সরাসরি পড়ুয়াদের কাছ থেকেই। প্রথম থেকে অষ্টম শ্রেণির প্রত্যেক পড়ুয়াকে একটি করে বুকলেট দেওয়া হবে।

Advertisement

জয়ন্ত সেন

মালদহ শেষ আপডেট: ০৪ জুন ২০১৮ ০২:৩৭
Share:

মিডডে মিল নজর রাখতে।

অনন্যা, শ্রেষ্ঠা, তানভি, আবির, চঞ্চলা, রাকিব। এরা কেউ শহর, কেউ গ্রামের হাই ও প্রাইমারি স্কুলের পড়ুয়া। প্রতিদিনই স্কুলে মিডডে মিল খায়। কিন্তু কোন দিন কী খাবার খাচ্ছে, সে খাবারের মান ভাল কি না সে সবের খেয়াল তারা তো দূর অস্ত্, তাদের অভিভাবকেরাও রাখেন না।

Advertisement

প্রথাগত এই পদ্ধতি এ বার বদলাতে চলেছে মালদহ জেলার মিডডে মিল বিভাগ। দফতর সূত্রে খবর, এ বার থেকে স্কুলে স্কুলে মিডডে মিল ঠিকঠাক খাওয়ানো হচ্ছে কিনা তার রোজকার তথ্য নেওয়া হবে সরাসরি পড়ুয়াদের কাছ থেকেই। প্রথম থেকে অষ্টম শ্রেণির প্রত্যেক পড়ুয়াকে একটি করে বুকলেট দেওয়া হবে। যার পোশাকি নাম দেওয়া হয়েছে ‘খাই খাই খাতা’। সেই খাতাতেই মিডডে মিল খাওয়া নিয়ে পড়ুয়ারা মত জানাবে রোজ। শুধু তাই নয়, পরিচ্ছন্নতা, খাবারের মান নিয়েও মত জানাবে। মাসের শেষে সংশ্লিষ্ট শিক্ষক ও অভিভাবকেরাও খাতায় স্বাক্ষর করে মতামত দেবেন।

মিডডে মিল বিভাগের জেলা আধিকারিক পূর্বিতা চট্টোপাধ্যায় বলেন, ‘‘প্রকল্পে স্বচ্ছতা আনতে ও মান উন্নত করতে এই উদ্যোগ। বছর শেষে ওই খাই খাই খাতা থেকে স্কুলের পাঠানো তথ্য ও পড়ুয়াদের তথ্য মিলিয়ে দেখা হবে।’’ দফতর সূত্রে খবর, জেলায় প্রাইমারি ও হাই স্কুল, মাদ্রাসা, শিশু ও মাধ্যমিক শিক্ষাকেন্দ্র মিলে মোট ৩২৯৮টি স্কুলে মিডডে মিল চলছে এবং ৬ লক্ষ ৭৮ হাজার ২০০ পড়ুয়া গড়ে রোজ মিডডে মিল খাচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন