যুবককে বাড়ি ফেরাল আজকের হবিবপুর

যদিও গত বছর এই হবিবপুরেই গণপিটুনির বেশ কয়েকটি ঘটনা ঘটেছিল। এমনকি মালদহের বুলবুলচণ্ডিতে এর জেরে মারাও যান এক যুবক।

Advertisement

জয়ন্ত সেন

হবিবপুর শেষ আপডেট: ০৩ অগস্ট ২০১৯ ০৬:১০
Share:

পাশে: গ্রামবাসীর সঙ্গে মনোজ (সাদা গেঞ্জি পরে) ও তাঁর পরিবার। নিজস্ব চিত্র

কখনও চোর কখনওবা ছেলেধরা সন্দেহে গণপিটুনির ঘটনা ঘটছে বারবার। উত্তরবঙ্গের বেশ কিছু জায়গায় যখন তা প্রায় নিত্যদিনের ঘটনায় পরিণত, এরই মধ্যে ব্যতিক্রম হয়ে রইল মালদহের হবিবপুর। অন্য গ্রামের এক মানসিক ভারসাম্যহীন যুবককে উদ্দেশ্যহীন ভাবে ঘোরাফেরা করতে দেখে তাঁকে পিটুনি না দিয়ে বরং আগলে রাখলেন পাড়ার বাসিন্দারাই।

Advertisement

যদিও গত বছর এই হবিবপুরেই গণপিটুনির বেশ কয়েকটি ঘটনা ঘটেছিল। এমনকি মালদহের বুলবুলচণ্ডিতে এর জেরে মারাও যান এক যুবক। সেই হবিবপুরেরই শিরসি তালুকদারপাড়ায় শুক্রবার সকালে দেখা গেল অন্য ছবি। অচেনা ওই মানসিক ভারসাম্যহীন যুবককে শুধু আগলে রাখাই নয়, সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সেই যুবকের ছবি ছড়িয়ে দিলেন বাসিন্দারা। আর সেই সূত্রেই দুপুরের মধ্যেই এই যুবক ফিরে গেলেন পরিবারের কাছে। এ কাজে সাহায্য করে স্থানীয় পুলিশও।

পুলিশ সূত্রে খবর, উদ্ধার হওয়া ওই যুবকের নাম মনোজ মণ্ডল। তাঁর বাড়ি ইংরেজবাজার থানার কোতোয়ালি পঞ্চায়েতের দৈবকিপুর গ্রামে। বাবা নিরঞ্জন মণ্ডল, পেশায় ক্ষুদ্র ব্যবসায়ী। দীর্ঘদিন আগেই মা কল্পনা মণ্ডলের মৃত্যু হয়েছে। এরপর নিরঞ্জনবাবু দ্বিতীয় বিয়ে করেন। অভিযোগ, কয়েক বছর ধরে পারিবারিক নানা অশান্তির জেরে মানসিক ভারসাম্যহীন হয়ে পড়ে মনোজ। এবং সৎ মায়ের অত্যাচারেই শনিবার বাড়ি ছেড়ে মনোজ নিখোঁজ হয়ে গিয়েছিল বলে অভিযোগ।

Advertisement

মনোজের পরিবার সূত্রে খবর, মনোজকে অনেক খোঁজাখুঁজি করা হয়। কিন্তু তাঁর হদিশ পাওয়া যায়নি। ইংরেজবাজার থানায় নিখোঁজের অভিযোগও দায়ের করা হয়।

অন্যদিকে, হবিবপুরের শ্রীরামপুর পঞ্চায়েতের শিরসি তালুকদার পাড়ার বাসিন্দারা বলেন, কয়েকদিন ধরেই ওই যুবককে শ্রীরামপুর পঞ্চায়েতের বিভিন্ন এলাকায় ঘোরাফেরা করতে দেখা যাচ্ছিল। এ দিন ভোর রাতে তাঁকে দেখা যায় শিরসি তালুকদার পাড়া গ্রামে। সকালে তাঁকে দেখে গ্রামবাসীরা ভিড় করেন। কিন্তু সন্দেহের বশে তাকে পিটুুুুনি না দিয়ে বরং তাঁর পরিচয় জানার চেষ্টা করা হয় বলে জানালেন বাসিন্দারা।

তাঁরা জানান, নিজের নাম বলতে পারলেও ঠিকানা বলতে পারেনি মনোজ। পরে সোশ্যাল মিডিয়ায় ওই যুবকের ছবি ছড়িয়ে দেন গ্রামবাসীরাই। পাশাপাশি হবিবপুর থানার পুলিশের সঙ্গেও যোগাযোগ করা হয়।

স্থানীয় গ্রামবাসী তারাশংকর দাস, আনন্দ সরকার, মোহন দাসরা জানালেন, সোশ্যাল মিডিয়ায় ছবি দেওয়ার পর কিছুক্ষণের মধ্যেই জানা যায় ওই যুবকের বাড়ি ইংরেজবাজার ব্লকের কোতোয়ালির দৈবকিপুর গ্রামে। ইংরেজবাজার থানা ও সংশ্লিষ্ট গ্রামের ভিলেজ পুলিশের মাধ্যমে ওঁর পরিবারের খোঁজ পাওয়া যায়। দুপুরে তাঁর বাবা ও এক আত্মীয় গ্রামে আসেন। পুলিশের উপস্থিতিতেই ভারসাম্যহীন মনোজকে পরিবারের হাতে তুলে দেওয়া হয়।

হবিবপুরের বিডিও শুভজিৎ জানার কথায়, মাত্র এক বছর আগেই যে হবিবপুরে একের পর এক গণপিটুনির ঘটনা ঘটেছিল সেই হবিবপুরেরই শিরসি তালুকদার পাড়া গ্রামের বাসিন্দারা ভারসাম্যহীন ওই যুবককে পরিবারের হাতে ফিরিয়ে দিয়ে মানবিকতার নজির গড়লেন।

গ্রামবাসীর এই উদ্যোগকে কুর্নিশ জানিয়েছেন, থানার আইসি প্রদীপ প্রামানিকও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন