Indian Railways

Indian Rail: শুরু ‘মেরি সহেলি’ পরিষেবা, মহিলা যাত্রীদের নিরাপত্তায় নয়া পদক্ষেপ রেলের

রেল সংক্রান্ত বিষয়ে অভিযোগের জন্য এতদিন ফোন করতে হত ১৩৯ নম্বরে। সেই নম্বরকেই ‘মেরি সহেলি’ পরিষেবার জন্য ব্যবহার করা হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মালদহ শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২১ ১৬:৩০
Share:

নিরাপত্তা দিতে প্রস্তুত আরপিএফ। নিজস্ব চিত্র।

মহিলা যাত্রীদের সুরক্ষার জন্য নতুন পদক্ষেপ করল ভারতীয় রেল। অভিযোগ জানানোর হেল্পলাইন নম্বরকে মহিলাদের যাত্রীদের নিরাপত্তার জন্য ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছেন রেল কর্তৃপক্ষ। পূর্ব রেলের মালদহ ডিভিশনে শুরু হয়েছে এই পরিষেবা। এর নাম দেওয়া হয়েছে ‘মেরি সহেলি’। পরিষেবা সফল হলে আগামী দিনে পূর্ব রেলের অন্য ডিভিশনেও চালু হবে এই পরিষেবা।

দূরপাল্লার ট্রেনগুলিতে মহিলা যাত্রীদের সুরক্ষা নিয়ে অতীতে একাধিক অভিযোগ উঠেছে। সে জন্যই মহিলাদের নিরাপত্তায় বিশেষ নজর দিতে চাল রেল কর্তৃপক্ষ। রেল সংক্রান্ত বিষয়ে অভিযোগের জন্য এতদিন ফোন করতে হত ১৩৯ নম্বরে। সেই নম্বরকেই ‘মেরি সহেলি’ পরিষেবার জন্য ব্যবহার করা হবে। ওই নম্বরে ফোন করলে রেলের নিরাপত্তারক্ষীরা পৌঁছে যাবেন অভিযোগকারিণীর কাছে। এবং সমস্যার সমাধান করবেন। এই কাজে মহিলা আরপিএফ কর্মীদের আরও বেশি করে ব্যবহার করা হবে বলে জানানো হয়েছে রেল কর্তৃপক্ষের তরফে।

Advertisement

ট্রেনের ভিতর পৌঁছে গিয়েছেন মহিলা আরপিএফ কর্মীরা। নিজস্ব চিত্র।

মহিলা যাত্রীদের নিরাপত্তার প্রসঙ্গ নিয়ে মালদহ রেলওয়ে ডিভিশনের আরপিএফ-এর অফিসার রাহুল রাজ বলেন, ‘‘মালদহ ডিভিশনে শুরু হয়েছে মেরি সহেলি পরিষেবা। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় মহিলা যাত্রীরা সমস্যায় পড়লেও সব কথা পুরুষ নিরাপত্তরক্ষীদের বলতে চান না। ১৩৯-এ ফোন করলে মহিলা নিরাপত্তীরা পৌঁছে যাবেন ট্রেনের কামরায়।’’ তিনি আরও জানিয়েছেন, মাসেক দু’য়েক ধরে পরীক্ষামূলক ভাবে চালু রয়েছে এই পরিষেবা। এবং তাতে ভাল সাড়়া পাওয়া গিয়েছে বলে জানিয়েছেন তিনি। এই পরিষেবা নিয়ে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী বলেন, ‘‘আপাতত মালদহ ডিভিশনে চালু হচ্ছে এই পরিষেবা। সাফল্য পেলে পূর্ব রেলের অন্য ডিভিশনেও মেরি সহেলি পরিষেবা চালু করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন