রোজা রেখে রথ টানলেন খোকন মিয়াঁ

তৃণমূলের কোচবিহার ১ নম্বর ব্লকের সভাপতি খোকন মিয়াঁ। তিনি কোচবিহার ১ নম্বর ব্লকের পূর্ত কর্মাধ্যক্ষের দায়িত্বেও রয়েছেন। রাজনীতিতে নাম থাকায় তাঁর ওই প্রার্থনা অনেকেই খাটো করে দেখতে চান। বলেন, “রাজনীতির লোক তো, তাই দুই সম্প্রদায়ের মানুষের কাছেই প্রিয় হয়ে থাকতে চান।”

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কোচবিহার শেষ আপডেট: ২৬ জুন ২০১৭ ১৬:২০
Share:

রথে পুণ্যার্থীরা। নিজস্ব চিত্র

তিনি রোজা রেখেছেন। রাজনীতির মানুষ হওয়ায় তা প্রায় সকলেই কমবেশি জানেন। রবিবার সেই খোকন মিয়াঁ মদনমোহন বাড়ির রথ টানার জন্যে ঠায় দাঁড়িয়ে রইলেন এক ঘণ্টা।

Advertisement

রথ বেরোতেই সবার সঙ্গে ছুটে গেলেন। সে দিকে দড়িতে টান দিয়ে মুছলেন মাথা ও কপালে। তার পর আকাশের দিকে তাকিয়ে যেন দোয়া চাইলেন।

তৃণমূলের কোচবিহার ১ নম্বর ব্লকের সভাপতি খোকন মিয়াঁ। তিনি কোচবিহার ১ নম্বর ব্লকের পূর্ত কর্মাধ্যক্ষের দায়িত্বেও রয়েছেন। রাজনীতিতে নাম থাকায় তাঁর ওই প্রার্থনা অনেকেই খাটো করে দেখতে চান। বলেন, “রাজনীতির লোক তো, তাই দুই সম্প্রদায়ের মানুষের কাছেই প্রিয় হয়ে থাকতে চান।” খোকন মিয়াঁ অবশ্য বলেন, “রাজনীতি রাজনীতির জায়গায়। দোয়া প্রার্থনা সম্পুর্ণ আলাদা। আজ নয় বছরের পর বছর ধরেই মদনমোহন বাড়ির রথ টানতে মন ছুটে যায় আমার।”

Advertisement

আজ, সোমবার ইদ। এক মাস ধরে ধর্মীয় রীতি, নিয়ম মেনে রোজা পালন করে চলেছেন। তাঁর ফাঁকেই অফিস সামলানো। রাজনীতির ময়দানে দৌড়ঝাঁপ কোনওটাই বন্ধ থাকেনি তাঁর। ইদ ঘিরে এ দিনও তিনটি অনুষ্ঠানে যোগ দেন তিনি। হরিণচওড়া, মসজিদ পাড়া ও খড়িবেচা পাড়ায় গরিবদের মধ্যে বস্ত্র বিতরণ হয়। সন্ধ্যায় রথ টেনে তিনি সটান চলে যান ওই অনুষ্ঠানে। বলেন, “সবার সঙ্গেই বড় হয়েছি। ছোট বেলা থেকেই যেমন ইদ পালন দেখেছি বাড়িতে। তেমন পাশের বাড়িতে পুজো হতে দেখেছি। সব কিছু নিয়েই বড় হয়েছি।”

হিন্দু-মুসলিম সম্প্রীতির এক পীঠস্থান যে কোচবিহার জেলা, তা নিয়ে কারও মনে কোনও প্রশ্ন নেই। রাসমেলায় মদনমোহন মন্দিরে যে রাসচক্র থাকে, তা মাসের পর মাস ধরে তৈরি করেন আলতাপ মিয়াঁ। সেই চক্র ধরেই পুণ্য অর্জন করেন হিন্দুরা। দুর্গাপুজোয় দুই সম্প্রদায়ের মানুষকেই দেখা যায় হাতে হাত মিলিয়ে পুজো করতে। সেখানে খোকন মিয়াঁ এক নজির বলেন মনে করেন অনেকে। তাঁর বাড়ি ভজনপুরের বাসিন্দা থেকে শুরু করে কোচবিহারের বিল্লোল সরকার সহ অনেকেই বলেন, “খোকনদাকে এমন মানুষ হিসেবেই চিনি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন