স্কুলছুট ফেরাতে উদ্যোগ

জেলা শিক্ষা দফতর সূত্রেই জানা গিয়েছে, জেলায় ৬-১৪ বছরের শিশুদের স্কুলছুট হওয়ার প্রবণতা রয়েছে। জানুয়ারি মাস থেকে নতুন শিক্ষাবর্ষ শুরু হলেও ইতিমধ্যে জেলায় অনেক শিশুই স্কুলমুখী হচ্ছে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মালদহ শেষ আপডেট: ১২ জুন ২০১৭ ১৬:৩০
Share:

প্রতীকী ছবি

স্কুলছুট ও ড্রপ আউট শিশুদের চিহ্নিত করে স্কুলে ভর্তির উদ্যোগ নিল মালদহ জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদ। গ্রীষ্মাবকাশের পর আজ সোমবার থেকে সমস্ত প্রাইমারি স্কুল খুলছে। এ দিন থেকেই স্কুলের প্রধান শিক্ষক, পার্শ্বশিক্ষক ও শিক্ষাবন্ধুদের বিশেষ অভিযান চালিয়ে সংশ্লিষ্ট এলাকায় ঘুরে ৬-১৪ বছর বয়সের স্কুলছুট ও ড্রপ আউট শিশুদের স্কুলে ভর্তি করার ব্যাপারে নির্দেশিকা জারি করা হয়েছে। জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের ভারপ্রাপ্ত সভাপতি ওই নির্দেশ দিয়েছেন। জেলার কোন কোন এলাকায় কত শিশু স্কুলে ভর্তি হল তাঁদের তালিকা করে ৩০ জুনের মধ্যে রিপোর্ট পাঠাতে বলা হয়েছে। জেলা প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত চেয়ারম্যান সুনীতিবাবু বলেন, ‘‘জেলার স্কুলছুট ও ড্রপআউট হয়ে যাওয়া শিশুদের স্কুলে ফেরাতেই এই উদ্যোগ।’’

Advertisement

জেলা শিক্ষা দফতর সূত্রেই জানা গিয়েছে, জেলায় ৬-১৪ বছরের শিশুদের স্কুলছুট হওয়ার প্রবণতা রয়েছে। জানুয়ারি মাস থেকে নতুন শিক্ষাবর্ষ শুরু হলেও ইতিমধ্যে জেলায় অনেক শিশুই স্কুলমুখী হচ্ছে না। অভিযোগ, ওই বয়সের অনেক শিশুকেই সংসারে অর্থের যোগান দিতে কাজের জন্য ভিন রাজ্যে পাঠিয়ে দেওয়া হচ্ছে। ফলে স্কুলে একবার ভর্তি হলেও তারা পরে আর স্কুলে আসছে না। বিশেষ করে রতুয়া ২, কালিয়াচক ১, ২ ও ৩, হরিশ্চন্দ্রপুর ১ ও ২, হবিবপুর, মানিকচক প্রভৃতি ব্লকে এই প্রবণতা বেশি বলে জানা গিয়েছে। সংসদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তথা জেলা বিদ্যালয় পরিদর্শকের (প্রাথমিক) জারি করা একটি নির্দেশিকায় বলা হয়েছে, ২০০৯ সালের শিক্ষার অধিকার আইন অনুযায়ী কোনও শিশুই শিক্ষার বাইরে থাকতে পারে না। ফলে ৬-১৪ বছরের কোনও শিশু স্কুলছুট হয়ে থাকলে তাকে চিহ্নিত করে দ্রুত স্কুলে ভর্তি করতে হবে। সেই রিপোর্ট জেলার ৩১টি সার্কেলের অবর বিদ্যালয় পরিদর্শককে ৩০ জুনের মধ্যে জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদে পাঠাতে বলা হয়েছে.

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন