kangaroo

ক্যাঙারুর মৃত্যু শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে, মাশরুম খাওয়াতেই কি বিপত্তি?

কী কারণে অ্যালেক্সার মৃত্যু হল তা জানতে প্রাণিটির দেহের ময়নাতদন্ত করা হবে। গত এপ্রিলে বৈকণ্ঠপুর জঙ্গলের কাছ থেকে ৩টি ক্যাঙারুকে উদ্ধার করে বেঙ্গল সাফারি পার্কে রাখা হয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২২ ১৯:৩৩
Share:

ক্যাঙারুর মৃত্যু। প্রতীকী চিত্র।

একটি ক্যাঙারুর শিলিগুড়ি বেঙ্গল সাফারি পার্কে। মৃত ক্যাঙারুটির নাম অ্যালেক্সা। জেভিয়া নামে আরও একটি ক্যাঙ্গারু অসুস্থ। গত কয়েক দিন ধরে অসুস্থ ছিল ক্যাঙারু দু’টি। মঙ্গলবার অ্যালেক্সার মৃত্যু হয়। মৃত প্রাণিটির ময়নাতদন্ত করা হবে বলে জানা দিয়েছে।

Advertisement

শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্ক সূত্রে খবর, মাশরুম খাওয়ানোর পর অ্যালেক্সা এবং জেভিয়া অসুস্থ হয়ে পড়ে। এর পর মঙ্গলবার সকালে মৃত্যু হয় অ্যালেক্সার। তবে ক্যাঙারুর মৃত্যু নিয়ে মুখে কুলুপ এঁটেছে শিলিগুড়ি বেঙ্গল সাফারি কর্তৃপক্ষ। পাশাপাশি, কী কারণে অ্যালেক্সার মৃত্যু হল তা জানতে প্রাণিটির দেহের ময়নাতদন্ত করা হবে। গত এপ্রিলে বৈকণ্ঠপুর জঙ্গলের কাছ থেকে ৩টি ক্যাঙারুকে উদ্ধার করে বেঙ্গল সাফারি পার্কে রাখা হয়েছিল। তাদের মধ্যে গত বছর একটি ক্যাঙারু অসুস্থ হয়ে মারা যায়। এর পর মৃত্যু হল অ্যালেক্সারও। পার্ক সূত্রে জানা গিয়েছে, অসুস্থ জেভিয়ার চিকিৎসা চলছে এখন।

গত এপ্রিল মাসে দু’দফায় তিনটি ক্যাঙারু উদ্ধার হয় জলপাইগুড়িতে। প্রথমে জলপাইগুড়ির গাজোলডোবা ক্যানেল রোড থেকে দু’টি ক্যাঙারু উদ্ধার করেন বৈকুণ্ঠপুর বনবিভাগের কর্মীরা। তার পর ডাবগ্রাম রেঞ্জের অন্তর্গত নেপালি বস্তিতেও উদ্ধার হয় আরও একটি অস্ট্রেলীয় ক্যাঙারু শাবক। চিকিৎসার জন্য সেগুলি রাখা হয়েছিল বেঙ্গল সাফারিতে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন