জাল সোনা নিয়েও জালে তিন

দার্জিলিং পুলিশের ডিএসপি (গ্রামীণ) প্রবীর মণ্ডল বলেন, ‘‘অভিযুক্তদের উদ্দেশ্য কী ছিল তা খতিয়ে দেখা হচ্ছে।’’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০১৮ ০৩:৪০
Share:

প্রতীকী ছবি।

শীতের রাতের আঁধারে সোনা পাচারের খবর পেয়ে জাতীয় সড়কে নাকা তল্লাশি শুরু করে পুলিশ। নির্দিষ্ট খবরের ভিত্তিতে আটক করা হয় শিলিগুড়ি নম্বরের একটি বড় গাড়িও। আরোহীদের ব্যাগ থেকে বার হতে থাকে বহু সোনার বিস্কুট। আটক করা হয় দুই মহিলা-সহ তিনজনকে।

Advertisement

বুধবার সকালেই অন্য চমক! সোনা সম্পর্কে নিশ্চিত হতে থানায় ডেকে পাঠানো হয় পরীক্ষককে। তিনি পুলিশকে জানিয়ে দেন, একটিও সোনার বিস্কুট নয়। সব নকল। সোনার মত ১০ গ্রামের বিস্কুটগুলিতে আসল সোনার মত নানা ছাপ রয়েছে মাত্র। বুধবার ফাঁসিদেওয়া থানার ৩১ নম্বর জাতীয় সড়কের বিধাননগরের ঘটনা।

পুলিশের অনুমান, অভিযুক্তরা আসল সোনা ভেবে হয় প্রতারিত হয়ে এসেছেন অথবা লোক ঠকানোর জন্য তারা এগুলি নিয়ে যাচ্ছিলেন। তিনজনকে গ্রেফতার করে শিলিগুড়ি আদালতে পাঠায় পুলিশ। বিচারক ধৃতদের ৪ দিনের পুলিশি হেফাজতের নির্দেশ দিয়েছেন। সুন্দর করে প্যাকেট করা ৯৭টি সোনার নকল বিস্কুট মিলেছে। দার্জিলিং পুলিশের ডিএসপি (গ্রামীণ) প্রবীর মণ্ডল বলেন, ‘‘অভিযুক্তদের উদ্দেশ্য কী ছিল তা খতিয়ে দেখা হচ্ছে।’’

Advertisement

তদন্তকারীরা জানান, ধৃতদের নাম শেরিং পালদেন ভুটিয়া, চুংচুং লেপচা এবং রাহুল অগ্রবাল। সকলের বাড়িই সিকিমের গ্যাংটকে। রাহুলের গ্যাংটকে কাপড়ের ব্যবসা রয়েছে। এ ছাড়াও শেরিং পালদেন এবং রাহুলের চিন থেকে নাথু লা হয়ে মালপত্র আনার লাইসেন্স রয়েছে বলেও দাবি করেছেন। চুংচুং পালদেনের পরিচিত। উত্তর দিনাজপুর জেলার চোপড়ার দিক থেকে তারা ওই সোনার বিস্কুট কিনেছিলেন বলে তাঁরা দাবি করেছেন। লক্ষাধিক টাকার বিনিময়ে তাদেরও ঠকানো হয়েছে বলে দাবি করেছেন। কোথা থেকে তাঁরা এই নকল সোনা এনেছিলেন, তাও খতিয়ে দেখছে পুলিশ।

তদন্তকারী অফিসারেরা জানান, এক তো নথিপত্র ঠিকঠাক ছিল না। আবার এত সোনা রঙের বিস্কুট কেন তারা সিকিমে নিয়ে যাচ্ছিলেন তা স্পষ্ট নয়। গাড়িতে আরেক বয়স্ক মহিলাও ছিলেন। তিনিও পালদেনের পরিচিত। তিনি অসুস্থ বোধা করায় পুলিশ তাকে হাসপাতালে ভর্তি করায়। গাড়ির এক আরোহী পালিয়ে গিয়েছেন। তিনি কে তাও দেখা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন