চেয়ারম্যান কে, ফের দ্বন্দ্বের আঁচ

বালুরঘাট পুরসভার চেয়ারম্যান নির্বাচন ঘিরে অন্তর্দ্বন্দ্বের চোরা আঁচ শাসক ও বিরোধী দুই শিবিরেই। চেয়ারপার্সন চয়নিকা লাহার মৃত্যুর পর কেটে গিয়েছে প্রায় ৯ মাস। অবশেষে আজ, বুধবার তৃণমূল পরিচালিত বালুরঘাট পুরসভার চেয়ারম্যান নির্বাচনের জন্য শাসক এবং বিরোধী মিলিয়ে নির্বাচিত ২৪ জন কাউন্সিলরকে নিয়ে বোর্ডের সভা অনুষ্ঠিত হতে চলেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বালুরঘাট শেষ আপডেট: ৩১ অগস্ট ২০১৬ ০১:৫৫
Share:

বালুরঘাট পুরসভার চেয়ারম্যান নির্বাচন ঘিরে অন্তর্দ্বন্দ্বের চোরা আঁচ শাসক ও বিরোধী দুই শিবিরেই।

Advertisement

চেয়ারপার্সন চয়নিকা লাহার মৃত্যুর পর কেটে গিয়েছে প্রায় ৯ মাস। অবশেষে আজ, বুধবার তৃণমূল পরিচালিত বালুরঘাট পুরসভার চেয়ারম্যান নির্বাচনের জন্য শাসক এবং বিরোধী মিলিয়ে নির্বাচিত ২৪ জন কাউন্সিলরকে নিয়ে বোর্ডের সভা অনুষ্ঠিত হতে চলেছে। সকাল ১১টায় পুর ভবনে ওই বৈঠক হওয়ার কথা। চেয়ারম্যান পদপ্রার্থী পুরসভার ভাইস চেয়ারম্যান রাজেন শীল ওই সভার জন্য বিজ্ঞপ্তি জারি করতেই ফের তৃণমূলের একাধিক কাউন্সিলারের মধ্যে চেয়ারম্যান এবং ভাইস চেয়ারম্যানের পদের দাবি নিয়ে টানাপড়েন শুরু হয়েছে বলে অভিযোগ।

এ দিকে তৃণমূলের ওই অন্তর্দ্বন্দ্বের সুযোগ নিয়ে চেয়ারম্যান নির্বাচনে লড়াইয়ে অংশ নেওয়ার পক্ষে বাম কাউন্সিলারদের একাংশ। আবার তা নিয়ে আরএসপি কাউন্সিলার তথা পুরসভার বিরোধী নেত্রী সুচেতা বিশ্বাস সহ কয়েকজনের অন্য মনোভাবে বামেদের মধ্যেও বিভাজন তৈরি হয়েছে বলে দলীয় সূত্রে জানা গিয়েছে। চেয়ারম্যান পদপ্রার্থী তৃণমূলের রাজেনবাবুর সঙ্গে তাঁর আত্মীয়তার জেরে বিরোধী নেত্রী সুচেতাদেবী ভোটাভুটির রাস্তায় যেতে আগ্রহী নন বলে বামদের অন্দরে অভিযোগ উঠেছে। বিষয়টি নিয়ে বিরোধী নেত্রী বলেন, ‘‘রাজেনবাবু ও আমার আত্মীয়তার সম্পর্কের সঙ্গে রাজনীতির যোগ নেই। নীতি আদর্শের জায়গা সম্পূর্ণ আলাদা। তাছাড়া চেয়ারম্যান পদ নিয়ে প্রার্থী দিয়ে লড়াই হবে কি না, তা মঙ্গলবার রাতে বামফ্রন্টের বৈঠকে সিদ্ধান্ত হবে।’’

Advertisement

বালুরঘাট পুরসভার মোট ২৫টি আসনের মধ্যে তৃণমূল ১৪টি দখল করে পুরসভার ক্ষমতা দখল করে। আরএসপি ৭টি এবং সিপিএম ৪টি মোট ১১টি আসন পেয়ে বিরোধী আসনে বসে বামেরা। গত নভেম্বরে পুরসভার চেয়ারপার্সন চয়নিকা লাহার অকস্মাৎ মৃত্যুতে তৃণমূলের কাউন্সিলার সংখ্যা কমে দাঁড়িয়েছে ১৩ তে। অন্য দিকে বামেদের রয়েছেন ১১ জন কাউন্সিলার। চেয়ারম্যান নির্বাচনে ভোটাভুটি হলে দু’পক্ষের ওই ম্যাজিক-ফিগার নিয়ে শেষ মুহূর্তে চলছে শাসক বিরোধী দু তরফে নানা কৌশল ও চুলচেরা বিচার। চয়নিকাদেবীর মৃত্যুর পর তৃণমূলের কাউন্সিলারদের একাংশের মধ্যে চেয়ারম্যান পদ নিয়ে অন্তর্কলহের জেরে নির্বাচন প্রক্রিয়া দলীয় নেতৃত্ব মাসের পর মাস ঝুলিয়ে রাখে বলে অভিযোগ।

গত জুলাইয়ে কলকাতায় রাজ্য নেতৃত্বের বৈঠকে ভাইস চেয়ারম্যান রাজেন শীলকে চেয়ারম্যান করার পক্ষে প্রস্তাব এলেও দলের কাউন্সিলারদের একাংশ আড়ালে তা মানতে চাননি বলে অভিযোগ। জানা গিয়েছে, দলের বিদ্রোহী কাউন্সিলারদের বাগে আনতে রাজ্য নেতৃত্বের নির্দেশে বুধবার বালুরঘাট পুরসভায় উপস্থিত থাকবেন তৃণমূলের রাজ্য নেতা উদয়ন গুহ। পাশাপাশি সিপিএম কাউন্সিলার অরিজিত চন্দ বলেন, ‘‘আমরা চাই চেয়ারম্যান পদে প্রার্থী দেওয়া হোক। নির্বাচন থেকে সরে গিয়ে তৃণমূলকে ওয়াকওভার দেওয়ার মানে হয় না।’’ ফলে বুধবার চেয়ারম্যান নির্বাচন ঘিরে তেতে উঠেছে শাসক ও বিরোধী দুই শিবিরই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন