মন্ত্রীর হাতে চিতাবাঘের ছানা, বিতর্ক

সোমবার দুপুরে শিলিগুড়ির উপকণ্ঠে বেঙ্গল সাফারিতে ‘লেপার্ড সাফারি’ প্রকল্পের কাজের তদারকি করতে গিয়েছিলেন মন্ত্রী। বন দফতর সূত্রের খবর, তিন দিন আগে সুকনা বনাঞ্চল থেকে একটি চিতাবাঘের ছানা উদ্ধার করেন বনকর্মীরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ২৬ জুন ২০১৮ ০২:৩৫
Share:

বিতর্ক: চিতাবাঘের ছানা কোলে মন্ত্রী গৌতম দেব। নিজস্ব চিত্র

উৎসাহের বশে সদ্য উদ্ধার হওয়া এক চিতাবাঘের ছানা কোলে নিয়ে ছবি তুলেছেন রাজ্যের পর্যটন মন্ত্রী গৌতম দেব। সোমবার সেটাকে কেন্দ্র করে তৈরি হল বিতর্ক।

Advertisement

সোমবার দুপুরে শিলিগুড়ির উপকণ্ঠে বেঙ্গল সাফারিতে ‘লেপার্ড সাফারি’ প্রকল্পের কাজের তদারকি করতে গিয়েছিলেন মন্ত্রী। বন দফতর সূত্রের খবর, তিন দিন আগে সুকনা বনাঞ্চল থেকে একটি চিতাবাঘের ছানা উদ্ধার করেন বনকর্মীরা। সেটিকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। সেই ছানাটিকে এ দিন মন্ত্রীর কোলে তুলে বেঙ্গল সাফারির কর্তারা। সেই ছানাটি হাতে ছবি ওঠে মন্ত্রীর। এই ঘটনায় বন দফতর ও পরিবেশপ্রেমীদের একাংশের মধ্যে নানা প্রশ্ন উঠেছে। ছবিতে মন্ত্রীর পাশে এক তৃণমূল নেতাকেও দেখা গিয়েছে, যিনি চিতাবাঘের ছানার গায়ে হাত দিচ্ছেন। কেন বন আধিকারিকরা সদ্য উদ্ধার হওয়া ছানাটিকে মন্ত্রীকে নিতে দিলেন, তা নিয়ে প্রশ্ন উঠেছে।

আলিপুরদুয়ার নেচার ক্লাবের এক কর্তা বলেন, ‘‘হাতি, চিতাবাঘের মতো কোনও বুনো জন্তুর ছানা উদ্ধারের পরে তা আচমকা কারও হাত দেওয়া উচিত নয়। পর্যটন মন্ত্রীকে বন দফতরেরই সেটা বলে দেওয়া উচিত ছিল। কারণ, ওই ছানাটি বড় হলে জঙ্গলে ছাড়ার চেষ্টা হতে পারে। বেশি মানুষের সংস্পর্শে এলে তাতে বিঘ্ন ঘটে। এমনটা না হওয়াই ভাল।’’ তবে পর্যটন মন্ত্রী জানান, তিনি সেখানে গিয়ে দেখেন, বেঙ্গল সাফারির ডিরেক্টর অরুণ মুখোপাধ্যায় তোয়ালে পেঁচিয়ে চিতাবাঘের ছানাটি নিয়ে ঘুরছেন। মন্ত্রী বলেন, ‘‘সেই সময়েই ডিরেক্টর তোয়ালে পেঁচানো ছানাটি আমার হাতে তুলে দেন। সঙ্গে সঙ্গেই ওঁর কাছে দিয়ে দিই।’’

Advertisement

তিনি জানান, দ্রুত লেপার্ড সাফারি চালু করানোর জন্য প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে। সব ঠিক থাকলে আগামী মাসেই শুরু হবে। কিন্তু সাফারির ডিরেক্টর কেন চিতাবাঘের ছানাকে তোয়ালে পেঁচিয়ে নিয়ে ঘুরবেন, কেনই বা মন্ত্রীর কোলে তুলে দিলেন? ডিরেক্টরের বক্তব্য, ‘‘হ্যাঁ, চিতাবাঘের ছানাটির চিকিৎসা চলছে। সেটির গায়ে মানুষের ছোঁয়া যত কম লাগে তত ভাল। তোয়ালে পেঁচানো ছিল বলেই একবার স্যরকে (মন্ত্রী) দেখতে দিয়েছিলাম।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন