North Bengal News

শহরের নামে নয় স্টেশন, বিভ্রান্তি

ইসলামপুর শহরে পৌঁছতে নামতে হয় আলুয়াবাড়ি রোড স্টেশনে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ইসলামপুর শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২০ ০০:৫৬
Share:

দুর্ভোগ: ইসলামপুরে স্টেশনের নাম আলুয়াবাড়ি রোড। —নিজস্ব চিত্র

শহরের মধ্যেই রয়েছে স্টেশন। অথচ শহরের নামের সঙ্গে কোনও মিল নেই স্টেশনের নামের। ইসলামপুর শহরে পৌঁছতে নামতে হয় আলুয়াবাড়ি রোড স্টেশনে। আর এই নামের মিল না থাকাতেই বিভ্রান্তির শিকার হন এলাকায় নতুন আসা মানুষজন। বাসিন্দাদের অভিযোগ, নাম পরিবর্তনের দাবি থাকলেও ব্যবস্থা নিচ্ছে না রেল বা রাজ্য সরকার কেউই। যদিও সম্প্রতি আলুয়াবাড়ি রোড স্টেশন পরিদর্শন করতে এসে উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ের জেনারেল ম্যানেজার সঞ্জীব রায় সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে জানান, এ ধরনের নাম পরিবর্তনের জন্য রাজ্য সরকার থেকে প্রস্তাব পাঠাতে হয়। তার উপরে রেল কাজ করে।

Advertisement

ইসলামপুর শহরের পুর এলাকার মধ্যে রয়েছে স্টেশন। সেখান থেকে বাসস্ট্যান্ডের দূরত্বও বেশি নয়। বাইরে থেকে যাঁরা এই এলাকায় আসছেন, তাঁরা অনেকেই বুঝে উঠতে পারেন না, শহরের মধ্যেই রয়েছে এই আলুয়াবাড়ি রোড স্টেশনটি।

বাসিন্দাদের দাবি, নতুন কেউ ইসলামপুরে এলে প্রথমেই প্ল্যাটফর্ম থেকে নেমে ইসলামপুর যাওয়ার বাসের জন্য বাসস্ট্যান্ডে যেতে চান। অনেকেই জানান, নামের কারণে আত্মীয়দের বোঝাতেও সমস্যা হয় যে, ইসলামপুর শহরের স্টেশনের নামই আলুয়াবাড়ি রোড। ইসলামপুর নাগরিক মঞ্চের সম্পাদক হিমাংশু সরকার বলেন, ‘‘শহরের মধ্যেই স্টেশন, অথচ নামের কারণেই হয়তো রেলের আধিকারিকেরা বুঝতেই পারেন না এর গুরুত্ব কতটা। নাম পরিবর্তনের জন্য রাজ্য সরকারের পক্ষ থেকে যাতে প্রস্তাব পাঠানো হয়, তা আগেই মহকুমা শাসককে স্মারকলিপি দিয়েছিলাম।’’

Advertisement

আরও পড়ুন: নয়া ট্রেন! কটাক্ষ তৃণমূলের

ইসলামপুরের বিধায়ক তথা প্রাক্তন মন্ত্রী আব্দুল করিম চৌধুরী অবশ্য বলেন, ‘‘নাম পরিবর্তন বিষয়ে শীঘ্রই ফের দলের শীর্ষ নেতৃত্বের সঙ্গে কথা বলে প্রস্তাব পাঠানো হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন