Rare Marbled Cat

দার্জিলিংয়ের জঙ্গলে ক্যামেরাবন্দি হল বিরল প্রজাতির বনবিড়াল, বাংলায় প্রথম বার

পশ্চিমবঙ্গ এবং সিকিমের সীমানায় মুলখরকা নামের ছোট্ট এক জনবসতির অদূরে কলকাতার তিন বন্যপ্রাণপ্রেমী— শ্রেয়া রায়চৌধুরী, প্রমিত চট্টোপাধ্যায় এবং দীপ্তশ্রী রায় একটি মার্বল্‌ড ক্যাট দেখতে পান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দার্জিলিং শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৩ ২২:৫১
Share:

ক্যামেরাবন্দি বিরল প্রজাতির বনবিড়াল। ছবি: শ্রেয়া রায়চৌধুরী।

উপস্থিতি জানা গিয়েছিল আগেই। শেষ পর্যন্ত দার্জিলিং জেলার নেওড়া ভ্যালি জাতীয় উদ্যানে ক্যামেরাবন্দি হল বিরল মার্বল্‌ড ক্যাট। পশ্চিমবঙ্গে এই প্রথম বার মুক্ত পরিবেশে এই প্রজাতির বনবিড়ালের ছবি তোলা সম্ভব হল।

Advertisement

সম্প্রতি, পশ্চিমবঙ্গ এবং সিকিমের সীমানায় মুলখরকা নামের ছোট্ট এক জনবসতির অদূরে কলকাতার তিন বন্যপ্রাণপ্রেমী— শ্রেয়া রায়চৌধুরী, প্রমিত চট্টোপাধ্যায় এবং দীপ্তশ্রী রায় একটি মার্বল্‌ড ক্যাট দেখতে পান। দ্রুত সেটিকে ক্যামেরাবন্দি করেন শ্রেয়া। তিনি জানিয়েছেন, স্থানীয় গাইড রাজেন রাইয়ের সঙ্গে জঙ্গলে পাখি খুঁজতে গিয়েই তাঁরা একটি গাছের উপর বিড়ালটিতে দেখতে পান।

আইইউসিএন-এর লাল তালিকায় ‘বিপন্নপ্রায়’ প্রজাতি হিসাবে চিহ্নিত মার্বল্‌ড ক্যাট প্রথম ২০১৭ সালে উত্তরবঙ্গের বক্সা ব্যাঘ্রপ্রকল্পে দেকা গিয়েছিল। নেওড়া ভ্যালি জাতীয় উদ্যানে প্রথম বার এই প্রজাতির অস্তিত্বের কথা জানা যায় ২০১৭ সালে। ট্র্যাপ ক্যামেরায় তোলা ছবিতে।

Advertisement

আলিপুর চিড়িয়াখানার অধিকর্তা তাপস দাস একদা নেওড়া ভ্যালি জাতীয় উদ্যানের ভারপ্রাপ্ত বনাধিকারিক পদে ছিলেন। তিনি বলেন, ‘‘দেড় দশক আগে নেওড়ায় বাঘের খোঁজ চলাকালীন বনকর্মীদের অনেকে নতুন প্রজাতির বনবিড়ালের দেখা পাওয়ার কথা জানিয়েছিলেন। তাঁদের বর্ণনা থেকে সন্দেহ হলেও সে সময় নিশ্চিত ভাবে মার্বল্‌ড ক্যাটের উপস্থিতির প্রমাণ মেলেনি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন