ভোটের টুকিটাকি

নির্বিঘ্নে নির্বাচন শেষ করতে বিএসএফ ও বিহারের কাটিহার পুলিশ প্রশাসনের সঙ্গে বৈঠক করল উত্তর দিনাজপুর জেলা পুলিশ ও প্রশাসন। রবিবার রায়গঞ্জের কর্ণজোড়ায় মাল্টিপারপাস হলে ওই বৈঠক হয়। প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, ওই বৈঠকে উত্তর দিনাজপুরের জেলাশাসক রণধীর কুমার ও পুলিশ সুপার অমিতকুমার ভরত রাঠৌর বিএসএফকে জেলার ভারত বাংলাদেশ সীমান্তে কড়া নজরদারি চালানোর অনুরোধ করেন।

Advertisement
শেষ আপডেট: ২৮ মার্চ ২০১৬ ০২:৩৭
Share:

বৈঠকে প্রশাসন

Advertisement

নির্বিঘ্নে নির্বাচন শেষ করতে বিএসএফ ও বিহারের কাটিহার পুলিশ প্রশাসনের সঙ্গে বৈঠক করল উত্তর দিনাজপুর জেলা পুলিশ ও প্রশাসন। রবিবার রায়গঞ্জের কর্ণজোড়ায় মাল্টিপারপাস হলে ওই বৈঠক হয়। প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, ওই বৈঠকে উত্তর দিনাজপুরের জেলাশাসক রণধীর কুমার ও পুলিশ সুপার অমিতকুমার ভরত রাঠৌর বিএসএফকে জেলার ভারত বাংলাদেশ সীমান্তে কড়া নজরদারি চালানোর অনুরোধ করেন। সেই সঙ্গে, কাটিহারের জেলাশাসক ও পুলিশ সুপারকে জেলা প্রশাসনের তরফে জেলার বাংলা-বিহার সীমানায় নাকা তল্লাশি শুরু করারও অনুরোধ করা হয়েছে। এ দিনের বৈঠকে উত্তর দিনাজপুর ও কাটিহার জেলা প্রশাসন দুই জেলার বিভিন্ন মামলায় অভিযুক্ত দুষ্কৃতীদের তালিকা আদান প্রদান করেছে।

Advertisement

হুমকির অভিযোগ

ফরওয়ার্ড ব্লক প্রার্থীর সমর্থনে প্রচার করার অপরাধে দিনহাটা পুরসভার প্রাক্তন চেয়ারম্যান চন্দন ঘোষকে খুনের হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে। শনিবার রাতে মোবাইলে ফোন করে প্রথমে ওই হুমকি দেওয়া হয় বলে অভিযোগ। পরে তাঁর বাড়ির সামনে গিয়েও ফরওয়ার্ড ব্লক প্রার্থীর হয়ে প্রচার করলে চন্দনবাবুকে রাস্তায় যাতায়াতের সময় মোটরবাইক দিয়ে পিষে দেওয়ার হুমকি দেওয়া হয় বলেও অভিযোগ। তৃণমূল সমর্থকদের বিরুদ্ধে অভিযোগ করেছে ফব। চন্দনবাবু বলেন, “ পুরো বিষয়টি জানিয়ে পুলিশের দ্বারস্থ হয়েছি।” দিনহাটার তৃণমূল প্রার্থী উদয়ন গুহ বলেন, “ ভিত্তিহীন অভিযোগ। এমন কোন ঘটনা হয়েছে বলে জানা নেই।”

কমিটি গঠন

হলদিবাড়িতে তিনটি দলের তিন নেতাকে নিয়ে বাম গণতান্ত্রিক জোটের নির্বাচন কমিটি গঠিত হল। তাঁরা হলেন কংগ্রেসের হলদিবাড়ির ব্লক সভাপতি সিতাংশু মল্লিক, সিপিএমের হলদিবাড়ি জোনাল কমিটির সম্পাদক রথীশ দাসগুপ্ত এবং ফরওয়ার্ড ব্লকের হলদিবাড়ি ব্লকের সম্পাদক ইন্দ্রজিৎ সিং। রবিবার বাম গনতান্ত্রিক জোট এবং ফরওয়ার্ড ব্লকের প্রার্থী পরেশ অধিকারীকে নিয়ে হলদিবাড়ি পুরসভার অতিথিনিবাস ‘প্রান্তিকে’ একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় হলদিবাড়ি ব্লকের এই তিনটি দলের কর্মীরা উপস্থিত ছিলেন। সভায় সভাপতিত্ব করেন হলদিবাড়ি পুরসভার প্রাক্তন চেয়ারম্যান এবং কংগ্রেস নেতা গৌরাঙ্গ নাগ।

প্রচারে সচেতনতা

নির্বাচন কমিশনের নির্দেশে প্রশাসনের তরফে দক্ষিণ দিনাজপুরে ভোটারদের সচেতনতার প্রচারের থিম হয়েছে—‘ক্লিন এন্ড গ্রিন’। পরিচ্ছন্ন ও সবুজ পরিবেশের বার্তা দিতে রবিবার বালুরঘাটে জেলাশাসকের অফিস থেকে বর্ণাঢ্য ট্যাবলো বের হয়। তাতে বার্তা দেওয়া হয়েছে, ‘‘আমি পরিবেশ। আমি বিপন্ন। তোমার ভোট, আমার জন্য।’’ জেলাশাসক তাপস চৌধুরী জানান, ট্যাবলো ও ওই বার্তার মাধ্যমে ভোটারদের নির্ভয়ে ভোট দেওয়ার জন্য ও দূষণ মুক্ত পরিবেশ গড়ে তোলার আহ্বান জানানো হয়েছে। ওই ট্যাবলোটি জেলা তথ্য সংস্কৃতি দফতরের উদ্যোগে ভোটের দিন বুথ এলাকায় বৃক্ষ রোপন, প্লাস্টিক বর্জন, নদী দূষণ রোধের মতো সচেতনতার প্রচার চালাবে।

মহিলাদের সভা

হাওড়াহাট, গোসাইগঞ্জ ও পলাশতলিতে তৃণমূল মহিলা কংগ্রেসের কর্মিসভা হল। রবিবার নাটাবাড়ি কেন্দ্রে ওই সভাগুলিতে উপস্থিত ছিলেন তৃণমূল প্রার্থী রবীন্দ্রনাথ ঘোষ, মহিলা তৃণমূলের জেলা সভানেত্রী শুচিস্মিতা দেবশর্মা প্রমুখ। প্রতিটি সভাতেই কন্যাশ্রী, সবুজ সাথি, যুবশ্রী-সহ বিভিন্ন সরকারি প্রকল্প প্রচারে তুলে ধরার ওপর জোর দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন