পাহাড়ে বরফ, ঠান্ডা সমতলে

পাহাড়ের আকাশে রয়েছে পশ্চিমী ঝঞ্ঝা। তার জেরেই সিকিমের লাচুং, লাচেন, ছাঙ্গুতে বরফ পড়েছে। বরফের দেখা মিলেছে নাথুলাতেও। পশ্চিমী ঝঞ্ঝার হাত ধরেই দ্রুত তাপমাত্রা নামছে পাহাড় লাগোয়া সমতল শিলিগুড়িতেও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০১৮ ০৫:৪৭
Share:

শীত: শিলিগুড়ি শহরে শীতের আমেজ। গায়ে উঠেছে শীতের পোশাক। ছবি: বিশ্বরূপ বসাক

পাহাড়ের আকাশে রয়েছে পশ্চিমী ঝঞ্ঝা। তার জেরেই সিকিমের লাচুং, লাচেন, ছাঙ্গুতে বরফ পড়েছে। বরফের দেখা মিলেছে নাথুলাতেও। পশ্চিমী ঝঞ্ঝার হাত ধরেই দ্রুত তাপমাত্রা নামছে পাহাড় লাগোয়া সমতল শিলিগুড়িতেও।

Advertisement

শুক্রবার শিলিগুড়ির সর্বনিম্ন তাপমাত্রা আগের দিনের তুলনায় ৫ ডিগ্রি নেমে হয়েছে ১৬ ডিগ্রি সেলসিয়াস। কেন্দ্রীয় আবহাওয়া মন্ত্রকের সিকিমের অধিকর্তা গোপীনাথ রাহা বলেন, ‘‘পশ্চিমী ঝঞ্ঝার কারণেই পাহাড়ে বরফ পড়ছে, বৃষ্টিও হচ্ছে। সেই কারণেই বাড়ছে শীত।’’ আগামী ৪৮ ঘণ্টায় পাহাড়ি এলাকায় শীতের তীব্রতা আরও বাড়বে বলে জানান তিনি।

দার্জিলিঙে এখনও বরফের মুখ দেখেনি। কিন্তু, সকাল থেকেই বয়েছে কনকনে বাতাস। যার জন্য জনজীবন অনেকটাই বিপর্যস্ত। ঠান্ডার হাত থেকে বাঁচতে রাস্তার ধারে, অলিগলিতে আগুন জ্বালিয়ে গোল হয়ে বসে থাকার দৃশ্য চোখে পড়েছে সকাল থেকেই। দুপুরের দিকে পাহাড়ে কিছুক্ষণের জন্য রোদ ওঠে। কিন্তু ঘণ্টাখানেকের মধ্যে আবার রোদ পড়ে যাওয়ায় ফের জাঁকিয়ে ঠান্ডা পড়ে যায়। হিমালয়ান মাউন্টেরিয়ারিং ইন্সটিটিউটের কিউরেটর চন্দ্রনাথ দাস বলেন, ‘‘নভেম্বরের তৃতীয় সপ্তাহের শুরুতেই রাতের তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি নেমে যাচ্ছে। এমন অনেকদিন পরে হল। মনে হচ্ছে ডিসেম্বরে জব্বর শীত পড়বে।’’

Advertisement

দার্জিলিং-সিকিমে কনকনে ঠাণ্ডা হলে লাগোয়া সমতলেও তার প্রভাব পড়ে। শুক্রবার সকাল থেকে সূর্যের মুখ দেখেনি শিলিগুড়ি। দুপুরের মধ্যে তীব্র ঠান্ডা বাতাস বইতে থাকায় ভারী শীতপোশাক বের করে হয়েছে শিলিগুড়িবাসীর। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগের শিক্ষক রঞ্জন রায় বলেন, ‘‘ঝঞ্ঝা দুর্বল হতে আরও দু’দিন লাগবে। ততক্ষণ শীতের কামড় ক্রমশ বাড়তে থাকবে।’’

শীতের তীব্রতা বাড়লেও উচ্ছ্বসিত বরফপ্রেমীরা। এ দিন সিকিমের ছাঙ্গু তো বটেই, নাথুলা পর্যন্ত পর্যটকেরা যেতে পেরেছেন। ছাঙ্গুর বেসরকারি গাড়ি মালিকদের সংগঠনের সম্পাদক ফুরবা শেরপা বলেন, ‘‘শিলিগুড়ি-জলপাইগুড়ি, কোচবিহারের অনেক পর্যটক এ দিন ছাঙ্গুতে গিয়েছেন। বিকেল গড়াতেই নাথুলায় তুষারপাত হয়েছে।’’ শিলিগুড়ির ট্যুর অপারেটর সম্রাট সান্যাল জানান, এ দিন ছাঙ্গুতে প্রায় ৪০০টি গাড়িতে পর্যটকেরা গিয়েছেন। তার মধ্যে ৫০টিকে নাথুলা যাওয়ার অনুমতি দিয়েছে সেনাবাহিনী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন