Jagdeep Dhankhar

উপাচার্য নিয়োগে ধনখড়ের টুইটে বিতর্ক

এ দিন বিকেলে দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ করা হয় উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির শিক্ষিকা সঞ্চারি রায় মুখোপাধ্যায়কে। রাজ্যপালের টুইটে ওই নির্দেশিকা আসতেই জেলা প্রশাসনিক মহলও আাতান্তরে পড়ে গিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বালুরঘাট শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২০ ০৬:০৯
Share:

ফাইল চিত্র।

সরকারিভাবে দু’বছর আগে দক্ষিণ দিনাজপুরে বিশ্ববিদ্যালয় হয়েছে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের বাড়ি এখনও তৈরি হয়নি। মঙ্গলবার বিকেলে ওই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিযুক্ত করে রাজ্যপাল জগদীপ ধনকরের একটি টুইট নিয়ে শাসক ও বিরোধীদের মধ্যে শুরু হয়েছে চাপানউতোর। পাশাপাশি রাজ্যপালের ওই নির্দেশে নির্দিষ্ট করে বিশ্ববিদ্যালয়ের জায়গার নামটিও উল্লেখ না থাকা নিয়েও বিভ্রান্ত বালুরঘাট শহরের একাংশ বাসিন্দা।

Advertisement

এ দিন বিকেলে দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ করা হয় উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির শিক্ষিকা সঞ্চারি রায় মুখোপাধ্যায়কে। রাজ্যপালের টুইটে ওই নির্দেশিকা আসতেই জেলা প্রশাসনিক মহলও আাতান্তরে পড়ে গিয়েছে। এ দিন সন্ধ্যায় দক্ষিণ দিনাজপুরের জেলাশাসক নিখিল নির্মল বলেন, ‘‘দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটে বিশ্ববিদ্যালয়ের পরিকাঠামো তৈরির প্রক্রিয়া দুবছর ধরে চলছে। উপাচার্য নিয়োগ নিয়ে আমি এখনও চিঠি পাইনি।’’ ওই নিয়োগ উচ্চস্তরের বিষয় বলেও জানান জেলাশাসক।

এ জেলায় বিশ্ববিদ্যালয় স্থাপনের দীর্ঘদিনের দাবি ২০১৮ সালে পূরণ হয়। কিন্তু জেলাসদর বালুরঘাটে না মহকুমাশহর গঙ্গারামপুরে বিশ্ববিদ্যালয়টি তৈরি হবে তা নিয়ে শাসকদলের অন্দরেই চাপানউতোর চলে। শেষপর্যন্ত বালুরঘাটেই বিশ্ববিদ্যালয় তৈরি হবে বলে রাজ্যের তরফে সবুজ সংকেত মেলে। শহরের মাহিনগর এলাকায় প্রশাসন থেকে জমি চিহিৃত করে সম্প্রতি সীমানা পাঁচিল তৈরির কাজও শুরু হয়েছে।

Advertisement

এ দিন বালুরঘাটের বিজেপি সাংসদ সুকান্ত মজুমদার বলেন, ‘‘বালুরঘাটে কাগজে-কলমে বিশ্ববিদ্যালয় তৈরি হয়েছে। বাড়ি তৈরির জন্য ৫ কোটি টাকা বরাদ্দ হয়েছে। এই টাকা বিশ্ববিদ্যালয় তৈরির পক্ষে অনেক কম। মনে হচ্ছে, ভোটের আগে এটা রাজ্য সরকারের একটা গিমিক।’’ তৃণমূলের জেলা সভাপতি গৌতম দাস অবশ্য বলেন, ‘‘দক্ষিণ দিনাজপুরে সরকারিভাবে বিশ্ববিদ্যালয় গঠন হয়ে গিয়েছে। এ দিন উপাচার্য নিযুক্ত হলেন। এতে বিভ্রান্তির কোনও বিষয় নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন