শিকলে বাঁধা পাঁচ শ্রমিক

জয়গাঁর একটি নির্মীয়মাণ ভবন থেকে পায়ে শিকল বাঁধা অবস্থায় পাঁচ নির্মাণ শ্রমিককে উদ্ধার করল পুলিশ। মালদহের চাঁচল থেকে তাদেরকে যিনি কাজে নিয়ে এসেছিলেন তাকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতার করা হয়েছে ওই ভবনের সুপারভাইজারকেও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আলিপুরদুয়ার শেষ আপডেট: ০৩ মার্চ ২০১৮ ০২:৩৬
Share:

জয়গাঁর একটি নির্মীয়মাণ ভবন থেকে পায়ে শিকল বাঁধা অবস্থায় পাঁচ নির্মাণ শ্রমিককে উদ্ধার করল পুলিশ।

Advertisement

মালদহের চাঁচল থেকে তাদেরকে যিনি কাজে নিয়ে এসেছিলেন তাকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতার করা হয়েছে ওই ভবনের সুপারভাইজারকেও।

জয়গাঁ রেঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার গণেশ বিশ্বাস জানান, জয়গাঁর একটি নির্মীয়মাণ ভবনে পাঁচ শ্রমিককে পায়ে শেকল পড়িয়ে রাখা হয়েছে বলে বৃহস্পতিবার এক শ্রমিকের কাছ থেকে অভিযোগ পেয়েছিলেন তাঁরা। তারপরেই সেখানে অভিযান চালানো হয়। পাঁচ শ্রমিককে উদ্ধারের পরেই গ্রেফতার করা হয় নাসিরুদ্দিন শেখ ও ভবনের সুপারভাইজার হেমন্ত মুন্ডাকে। শুক্রবার আদালতে পেশ করা হলে বিচারক ধৃতদের চোদ্দদিনের পুলিশ হেফাজতের নির্দেশ দেন।

Advertisement

পুলিশ সূত্রে জানা গিয়েছে, ফেব্রুয়ারি মাসের শুরুতে চাঁচল থানার বলরামপুর এলাকা থেকে ছ’জন শ্রমিককে জয়গাঁ নিয়ে আসেন নাসিরুদ্দিন শেখ। রবিউল আলম, একালু শেখ, তফল আলি, সাহেবজান, সদ্দুল আলি ও আবুল কালামের সঙ্গে মাসিক ছ’ হাজার টাকা মজুরির চুক্তি হয়েছিল। কিন্তু কাজে যোগ দেওয়ার পর থেকেই তাঁদের উপর অত্যাচার শুরু হয়। দিনে মাত্র একবেলা করে খেত দেওয়া হত বলে ওই শ্রমিকদের অভিযোগ। কোনওরকমে সেখান থেকে পালায় রবিউল আলম। তার মাধ্যমেই পুলিশ ঘটনাটি জানতে পারে।

রবিউল জানান, ছাদ ঢালাইয়ের কাজের জন্য নিয়ে আসা হয় তাঁদের। দিনে এক বেলা করে খেতে দেওয়া হত। প্রতিবাদ করায় নাসিরুদ্দিন ও তাঁর লোকজন তাঁদের বেধড়ক মারধর করে মোবাইল ফোন ভেঙে দেয়। তারপরে একটি ঘরে তাদের বন্দি করে রাখা হয়। পায়ে শিকল পরিয়েও দেওয়া হয়।

রবিউল বলেন, “২৫ ফ্রেবুয়ারি কোনওক্রমে আমি সেখান থেকে পালাই। হেঁটে পৌঁছই হাসিমারা রেল স্টেশন। সেখান থেকে ট্রেন ধরে বাড়ি। বাড়িতে গিয়েও ভয়ে চুপ করে থাকি। কিন্তু অন্য শ্রমিকের আত্মীয়রা আমাকে বাকিদের খবর জানতে চাইলে ঘটনাটি বলি।’’

সবাই মিলে বৃহস্পতিবার জয়গাঁ থানায় অভিযোগ জানান। পুলিশ ওদের উদ্ধার করে। শুক্রবার আমার সকলে বাড়ি ফিরে যান তাঁরা। পুলিশ জানিয়েছে, ওই নির্মীয়মাণ ভবনের মালিককেও জিজ্ঞাসাবাদ করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন