TMC-BJP Conflicts

‘নিশীথ-তালুকে’ ফের সংঘর্ষ

বিজেপির পাল্টা দাবি, হামলা চালিয়েছে তৃণমূল। তাদের দলের কয়েক জন জখম হয়েছেন। ঝামেলার শুরুর পরের মুহূর্তে ভেটাগুড়ি বাজারের দোকানপাট বন্ধ হয়ে যায়। গোটা এলাকা সুনসান হয়ে পড়ে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কোচবিহার শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৩ ০৯:১৩
Share:

অসন্তোষ: ঝামেলার পরে তৃণমূলের অবরোধ। মঙ্গলবার দিনহাটায়। নিজস্ব চিত্র।

তৃণমূল ও বিজেপির সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠল কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তথা কোচবিহারের বিজেপি সাংসদ নিশীথ প্রামাণিকের বাড়ির এলাকা। মঙ্গলবার সকাল সাড়ে ১১টা নাগাদ ঘটনাটি ঘটে দিনহাটার ভেটাগুড়িতে। যেখানে গন্ডগোল হয় তার একশো মিটারের মধ্যে কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর বাড়ি। তৃণমূলের অভিযোগ, নিশীথের বাড়ি থেকে বেরিয়েই আচমকা তৃণমূল কর্মীদের উপরে হামলা চালায় বিজেপি-আশ্রিত দুষ্কৃতীরা। তাতে অজিত বর্মণ ও বিশ্বজিৎ বর্মণ নামে দুই তৃণমূল কর্মী গুরুতর জখম হন বলে অভিযোগ। তাঁদের দিনহাটা মহকুমা হাসপাতালে ভর্তি করানো হয়।

Advertisement

বিজেপির পাল্টা দাবি, হামলা চালিয়েছে তৃণমূল। তাদের দলের কয়েক জন জখম হয়েছেন। ঝামেলার শুরুর পরের মুহূর্তে ভেটাগুড়ি বাজারের দোকানপাট বন্ধ হয়ে যায়। গোটা এলাকা সুনসান হয়ে পড়ে। ব্যবসায়ীদের ক্ষতির মুখে পড়তে হয় বলে অভিযোগ।

ঘটনার প্রতিবাদে দফায় দফায় পথ অবরোধ করেন তৃণমূল কর্মীরা। প্রথমে ভেটাগুড়িতে পথ অবরোধ করা হয়। পরে, দিনহাটা শহরে দুই দফায় অবরোধ করা হয়। পুলিশ জানায়, ওই ঘটনায় জড়িত অভিযোগে সাত জন বিজেপি কর্মীকে গ্রেফতার করা হয়েছে। কোচবিহারের অতিরিক্ত পুলিশ সুপার কুমার সানিরাজ বলেন, ‘‘দুটি গোষ্ঠীর মধ্যে গণ্ডগোল হয়। ওই ঘটনায় সাত জনকে ধরা হয়েছে।’’

Advertisement

দীর্ঘ সময় ধরে ভেটাগুড়িতে তৃণমূল ও বিজেপির মধ্যে বিরোধ চলছে। গত লোকসভা ভোটের পরে, ওই এলাকা ‘নিশীথের ঘাঁটি’ বলেই পরিচিত ছিল। পরে, সেখানে ধীরে ধীরে সেখানে নিজেদের শক্তি কিছুটা বৃদ্ধি করে রাজ্যের শাসক দল। এখনও দুই দলের মধ্যে শক্তি বাড়ানো নিয়ে লড়াই চলছে।

বিজেপির অভিযোগ, সোমবার রাতে ভেটাগুড়িতে প্রায় ১৫০ জন তৃণমূল কর্মী বিজেপিতে যোগ দিয়েছেন। ওই কর্মীদের কয়েক জন এ দিন বাজারে যেতেই তৃণমূল হামলা করে। তখন ওই কর্মীরা পাল্টা ‘প্রতিরোধ’ গড়ে তোলেন। তৃণমূল বিজেপির অভিযোগ উড়িয়ে দিয়েছে। তৃণমূলের দাবি, নিশীথ প্রামাণিকের বাড়ি থেকেই লাঠি নিয়ে বেরিয়ে ‘বিজেপি-আশ্রিত’ দুষ্কৃতীরা আচমকা হামলা চালায়। দিনহাটার তৃণমূল বিধায়ক উদয়ন গুহ আক্রান্ত কর্মীদের ছবি দিয়ে ফেসবুকে লিখেছেন— ‘আজ সকালে কেন্দ্রীয় মন্ত্রীর বাড়ি থেকে সমাজবিরোধীরা বেরিয়ে এসে দুই তৃণমূল কর্মীকে আক্রমণ করে। এক জনের অবস্থা সঙ্কটজনক।’

ঘটনার পরে প্রথমে ভেটাগুড়িতে, পরে দিনহাটা থানার সামনে এবং বাইপাস মোড়ে অবরোধ করেন তৃণমূল কর্মীরা। তৃণমূলের দিনহাটা টাউন ব্লক সভাপতি বিশু ধর বলেন, ‘‘কে, কাকে আক্রমণ করেছে তা পরিষ্কার। আমাদের কর্মীদের মাথা ফাটিয়ে দেওয়া হয়েছে। অভিযুক্তদের গ্রেফতারের দাবিতে আমরা অবরোধ করেছি।’’ বিজেপির কোচবিহার জেলা সভাপতি সুকুমার রায়ের দাবি, ‘‘এক দিন আগেই তৃণমূল থেকে প্রায় ১৫০ জন বিজেপিতে যোগ দিয়েছেন। ভেটাগুড়িতে দলের ওই ভাঙন মেনে নিতে পারছে না শাসক দল। সে জন্য এ দিন সকালে ওই কর্মীরা যখন বাজারে যান, তখন তাঁদের উপরে হামলা চালায় তৃণমূল। আমাদের কর্মীরা প্রতিরোধ গড়ে তোলেন। আমাদের কয়েক জন কর্মী জখম হয়েছেন। অথচ, শুধু আমাদের কর্মীদের গ্রেফতার করা হল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন