স্নাতকে বিষয় বাড়ল গৌড়বঙ্গে

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধীন একাধিক কলেজে স্নাতক স্তরে বাংলা, ইতিহাস, সংস্কৃতের মতো গুরুত্বপূর্ণ বিষয় গুলি ছিল না। ফলে সমস্যায় পড়তে হত পড়ুয়াদের। কলা বিভাগে এই গুরুত্বপূর্ণ বিষয় গুলি না থাকায় কলেজ গুলিতে ভর্তির ক্ষেত্রে আগ্রহ হারাত পড়ুয়ারা। চলতি বছর থেকে এই বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা তিন জেলার একাধিক কলেজে চালু হল বাংলা, ইতিহাস, সংস্কৃতের মতো বিষয় গুলি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মালদহ শেষ আপডেট: ১৯ জুন ২০১৫ ০২:৫৯
Share:

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধীন একাধিক কলেজে স্নাতক স্তরে বাংলা, ইতিহাস, সংস্কৃতের মতো গুরুত্বপূর্ণ বিষয় গুলি ছিল না। ফলে সমস্যায় পড়তে হত পড়ুয়াদের। কলা বিভাগে এই গুরুত্বপূর্ণ বিষয় গুলি না থাকায় কলেজ গুলিতে ভর্তির ক্ষেত্রে আগ্রহ হারাত পড়ুয়ারা। চলতি বছর থেকে এই বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা তিন জেলার একাধিক কলেজে চালু হল বাংলা, ইতিহাস, সংস্কৃতের মতো বিষয় গুলি। বিশ্ববিদ্যালয়ের এই উদ্যোগে পড়ুয়াদের পাশাপাশি খুশি কলেজ কর্তৃপক্ষও। গৌড়বঙ্গের উপাচার্য গোপাল মিশ্র বলেন, ‘‘বিভিন্ন কলেজ বেশ কিছু বিষয়ে পঠন পাঠন চালু করতে আবেদন করেছিল। কলেজের পরিকাঠামো খতিয়ে দেখে বিষয়গুলি পড়ানোর অনুমতি দেওয়া হয়েছে।’’

Advertisement

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধীনে দুই দিনাজপুর ও মালদহ জেলায় মোট ২২টি কলেজ রয়েছে। মালদহে রয়েছে ১১টি, উত্তর দিনাজপুরে চারটি এবং দক্ষিণ দিনাজপুরে রয়েছে সাতটি কলেজ। এই কলেজ গুলিতে গত ১০ জুন থেকে শুরু হয়েছে অনলাইনে ভর্তি প্রক্রিয়া। চলতি বছর তিনজেলার মোট ন’টি কলেজে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে স্নাতক স্তরে অনার্স ও পাশ কোর্সে পঠন পাঠন শুরু হয়েছে। কলাবিভাগের ক্ষেত্রে ছাত্র-ছাত্রীরা প্রথমে বাংলা,ইতিহাস,সংস্কৃত,শিক্ষাবিজ্ঞান ও দর্শনের মতো বিষয় গুলি নিয়ে পড়ার জন্য বেশি আগ্রহ প্রকাশ করে। যা অনেক কলেজেই ছিল না। এবার থেকে বিভিন্ন কলেজে এই বিষয় গুলি পড়ানো হবে। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, মালদহ কলেজে চলতি বছর থেকে শিক্ষাবিজ্ঞান, সমাজবিদ্যায় অনার্সের পাঠক্রম চালু হচ্ছে। একই সঙ্গে পাশ কোর্সে নিউট্রেশন এবং শরীর শিক্ষা বিষয়েও পঠন পাঠন চালু হবে।

মালদহ মহিলা কলেজে সংস্কুতে অর্নাসের পাঠক্রম চালু হয়েছে। গাজল মহাবিদ্যালয়ে সংস্কৃত, সমাজবিদ্যা এবং আরবি বিষয়ে পঠন পাঠন শুরু হয়েছে। মানিকচক কলেজে বাংলায় অনার্স এবং পাশ কোর্সে সমাজবিদ্যা এবং শিক্ষাবিজ্ঞান চালু হয়েছে। সাউথ মালদহ কলেজে শুরু হয়েছে পাশ কোর্সে সংস্কৃত এবং দর্শন বিষয়ে পঠনপাঠন। হরিশ্চন্দ্রপুর কলেজ দর্শনে অর্নাস এবং পাশ কোর্সে শিক্ষাবিজ্ঞান এবং শরীর শিক্ষা বিষয়ে পড়ানোর অনুমোদন পেয়েছে।

Advertisement

মালদহ জেলার পাশাপাশি দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট কলেজে পাশ কোর্সে শরীর শিক্ষা, সমাজবিদ্যা, নিউট্রেশন এবং সাংবাদিকতা বিষয়ে চলতি বছর থেকে ছাত্র ছাত্রীদের ভর্তি নেওয়া হবে। নাথন মুর্মু মেমোরিয়াল কলেজ বাংলা ও ইতিহাসে অনার্সের পাঠক্রম চালুর অনুমতি পেয়েছে। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, এই কলেজ গুলি কলা বিভাগের এই সমস্ত বিষয় পড়ানোর অনুমতি চেয়ে ২০১৪ সালে আবেদন করেছিল। কলেজ কর্তৃপক্ষের আবেদনের ভিত্তিতে এবং কলেজের পরিকাঠানো খতিয়ে দেখে এই বিষয় গুলি পড়ানোর অনুমতি দেওয়া হয়েছে। চলতি বছর থেকে কলেজ গুলিতে এই বিষয় গুলি পড়ানো হবে। এতে ছাত্র ছাত্রীদের যেমন সুবিধে হবে, তেমনি কলেজে পড়ুয়ার সংখ্যা বাড়বে। গাজল কলেজের অধ্যক্ষ সামসুল হক বলেন, ‘‘আমাদের কলেজে সংস্কৃত, সমাজবিদ্যা এবং আরবী-র মতো বিষয়গুলি এতদিন না থাকায় এই ব্লকের মেধাবী ছাত্র ছাত্রীরা অন্য কলেজে চলে যেত। এমনকি অনেকে এমন গুরুত্বপূর্ণ বিষয় না থাকায় ভর্তি হতেও আগ্রহ দেখাতো না। এবার থেকে এই বিষয় গুলি চালু হওয়ায় পড়ুয়াদের ভিড় বাড়বে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন