স্কুল-পোশাকে স্টেডিয়ামে মদ্যপান, নালিশ

স্কুলের পোশাকে কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে বসে মদ খাওয়ার অভিযোগ উঠল শিলিগুড়ি বয়েজ হাইস্কুলের তিন ছাত্রের বিরুদ্ধে। এই ঘটনায় অভিযুক্ত ছাত্রদের ডেকে কড়া ধমক দিয়েছে স্কুল কর্তৃপক্ষ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০১৯ ০৪:২৯
Share:

স্কুল-পোশাকে স্টেডিয়ামে মদ্যপান, নালিশ

স্কুলের পোশাকে কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে বসে মদ খাওয়ার অভিযোগ উঠল শিলিগুড়ি বয়েজ হাইস্কুলের তিন ছাত্রের বিরুদ্ধে। এই ঘটনায় অভিযুক্ত ছাত্রদের ডেকে কড়া ধমক দিয়েছে স্কুল কর্তৃপক্ষ। একাদশ শ্রেণির ওই তিন ছাত্রের অভিভাবকদের ডেকে সাবধানও করেছে স্কুল কর্তৃপক্ষ।

Advertisement

স্কুল কর্তৃপক্ষের দাবি, এ দিন স্কুলে আসার পরে প্রার্থনা শুরু হওয়ার আগেই ওই তিন ছাত্র স্কুল থেকে বেরিয়ে গিয়েছে। কারণ স্কুলের উপস্থিতির খাতায় এদিন প্রথম থেকেই ওই তিন ছাত্রের নাম ছিল না বলেই কর্তৃপক্ষের দাবি। সূত্রের খবর, একাদশ শ্রেণির ওই তিন ছাত্রকে এ দিন কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে বসে মদ্যপান করতে দেখে এলাকার কিছু মানুষ। তাঁরা তা স্কুলে জানালে শিলিগুড়ি বয়েজ হাইস্কুলের শিক্ষকরা ঘটনাস্থলে এসে ওই তিন ছাত্রকে তাদের স্কুলের বলে চিহ্নিত করেন। পরে তাদের বাবা-মাকে ডাকা হয়।

ভারপ্রাপ্ত প্রধানশিক্ষক জানিয়েছেন, বিষয়টি তাঁরা স্কুল পরিচালন সমিতির পরবর্তী বৈঠকে তুলবেন। সেখানে আলোচনার মাধ্যমে ব্যবস্থা নেওয়া হবে ওই তিন ছাত্রের বিরুদ্ধে।

Advertisement

স্কুলপড়ুয়াদের একাংশ জানিয়েছে, এ দিন ওই তিন ছাত্রের এই আচরণ সামনে আসার পরেই স্কুলে হঠাৎ মোবাইল ফোন চেকিং শুরু করেন শিক্ষকরা। একাদশ শ্রেণির বিজ্ঞান, কলা ও বাণিজ্য মিলিয়ে মোট ২৬৫ জন ছাত্রের মধ্যে ২৮ জনের কাছ থেকে স্মার্টফোন উদ্ধার হয়েছে। একাদশ সি সেকশনে ১৩৯ জন ছাত্রের মধ্যে গড়ে ৫০ শতাংশ রোজ অনুপস্থিত থাকছে বলে জানিয়েছে স্কুল কর্তৃপক্ষ। স্কুলে মোবাইল ফোন আনতে বারণ করা হয়েছে কর্তৃপক্ষের তরফে।

জেলা স্কুল পরিদর্শক তপন বসু বলেন, ‘‘শৃঙ্খলারক্ষার ক্ষেত্রে স্কুল কর্তৃপক্ষকে আরও কড়া হতে হবে। বিশেষ করে এরকম ঘটনা যখন সামনে এসেছে।’’ অভিভাবকদের একাংশের অভিযোগ, স্কুলের শৃঙ্খলায় শিথিলতা দেখা গিয়েছে বলেই এরকম ঘটনা ঘটছে। যদিও স্কুলের শৃঙ্খলা কড়া হাতে রক্ষা করার আশ্বাস দিয়েছে স্কুল কর্তৃপক্ষ। বিষয়টি স্কুল পরিচালন সমিতির বৈঠকে তোলা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

স্কুলের বেশ কিছু পড়ুয়া ও অভিভাবকদের অভিযোগ, অনেকেই স্কুলে আসার পরে স্কুলের পোশাক পরেই বাইরে বেরিয়ে যাচ্ছে। তাদের অনেকেই নানারকমের অনৈতিক কাজকর্মেও জড়িয়ে পড়ছে বলে অভিযোগ। স্কুলের ভিতরেও শৃঙ্খলাভঙ্গের অভিযোগ উঠেছে কিছু ছাত্রের বিরুদ্ধে। অভিযোগ, উঁচু ক্লাসের বেশ কিছু ছাত্র স্কুলে স্মার্টফোন আনে এবং তাতে ছবি, ভিডিয়ো দেখে। যদিও স্কুল কর্তৃপক্ষের দাবি, স্কুলে ছাত্ররা মোবাইল আনছে কিনা তা তারা নিয়মিত তল্লাশি করেন।

স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ক্ষিতীশচন্দ্র বর্মা বলেন, ‘‘সকলেই যে মোবাইল আনছে তা নয়। কিছু ছাত্র আনে। স্কুলের নানারকম প্রকল্পের কাজ তৈরি করার জন্য ফোন কাজে লাগে বলে তারা দাবি করে। তবে ছবি বা ভিডিয়ো দেখেছে বলে অভিযোগ নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন