বাঘের সঙ্গে ছবি তুলে বিতর্কে নান্টু

সরকারি পরিদর্শনে গিয়ে বাঘের খাঁচার সামনে ছবি তুলে ‘হোয়াটসঅ্যাপ’ গ্রুপে তা ছড়িয়ে দিয়ে বিতর্কের মুখে পড়েছেন শিলিগুড়ির তৃণমূল নেতা তথা কাউন্সিলর নান্টু পাল। কারণ, নতুন পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নেওয়ানোর জন্য অন্তত ২০ দিন খাঁচার সামনে পরিচর্যাকারী ও চিকিৎসক ছাড়া কারও যাওয়ার নিয়ম নেই।

Advertisement

কিশোর সাহা

শিলিগুড়ি শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০১৭ ০২:৪০
Share:

বাঘের খাঁচার সামনে কাউন্সিলর। — নিজস্ব চিত্র

সরকারি পরিদর্শনে গিয়ে বাঘের খাঁচার সামনে ছবি তুলে ‘হোয়াটসঅ্যাপ’ গ্রুপে তা ছড়িয়ে দিয়ে বিতর্কের মুখে পড়েছেন শিলিগুড়ির তৃণমূল নেতা তথা কাউন্সিলর নান্টু পাল। কারণ, নতুন পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নেওয়ানোর জন্য অন্তত ২০ দিন খাঁচার সামনে পরিচর্যাকারী ও চিকিৎসক ছাড়া কারও যাওয়ার নিয়ম নেই। সেই নিয়ম ভেঙে ছবি তুলিয়ে তা সোস্যাল নেটওয়ার্কের অ্যাপসের নিজস্ব গ্রুপে ‘পোস্ট’ করাটা একেবারেই অনুচিত বলে মনে করেন বনবিভাগ ও পরিবেশপ্রেমীদের অনেকেই। উপরন্তু, বাঘের সঙ্গে নান্টুবাবুর ছবি ক্রমশ ভাইরাল হওয়ায় বছরের প্রথম দিন, রবিবার বিপাকে পড়েন বেঙ্গল সাফারি কর্তৃপক্ষও। উপচে পড়া ভিড়ের অনেকেরই বক্তব্য, তৃণমূল নেতা যদি ছবি তুলতে পারেন, তা হলে তাঁদেরও সুযোগ পাওয়া উচিত। বিস্তর তর্কাতর্কির পরে পরিস্থিতি সামাল দিতে পেরেছে বন বিভাগ।

Advertisement

শিলিগুড়ির বেঙ্গল সাফারির ডিরেক্টর অরুণ মুখোপাধ্যায় বিশদে কিছু বলতে চাননি। তাঁর সংক্ষিপ্ত বক্তব্য, ‘‘অন্তত ২০ জানুয়ারি পর্যন্ত বাঘ দু’টির কাছাকাছি কাউকে যেতে দেওয়া হবে না। এটা মানিয়ে নেওয়ার সময়। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের এমনই নির্দেশ রয়েছে। তা মেনে চলা হচ্ছে।’’ সাফারির কয়েকজন কর্মী জানান, নান্টুবাবু ওয়েস্টবেঙ্গল জু অথরিটির রাজ্য মনোনীত সদস্য হিসেবে পরিদর্শনে গিয়েছিলেন। সেই সময়েই বাঘ দু’টির এনক্লোজারের সামনে তাঁকে নিয়ে যাওয়া হয়। ওই কর্মী হাঁকডাক করে একটি বাঘকে প্রায় খাঁচার কিনারায় হাজির করান। সেই সময়ে নান্টুবাবু দাঁড়ালে তাঁর সঙ্গে থাকা কেউ ছবিটি তোলেন। তার পরে শনিবার তা কাউন্সিলরের নিজস্ব গ্রুপে পোস্ট করে দেওয়া হয়। তা নিয়েই হইচই শুরু হয়ে যায়।

বেঙ্গল সাফারিতে শীলা ও স্নেহাশিস নামের বাঘ দু’টিকে শুক্রবার রাতে আনা হয়েছে। ভুবনেশ্বরে জন্ম ও বেড়ে ওঠার পরে গত বছরের গোড়ায় দু’জনকে কলকাতা চিড়িয়াখানায় আনা হয়। সেখানে ১০ মাস থাকার পরে সাড়ে ৩ বছরের স্নেহাশিস ও আড়াই বছরের সীলাকে শিলিগুড়িতে সাফারিতে রাখার জন্য পাঠানো হয়েছে। ভুবনেশ্বর ও কলকাতার চেয়ে মহানন্দা অভয়ারণ্যের ওই সাফারি পার্কে ডিসেম্বরে অনেক বেশি ঠান্ডা। তাতেই কাবু হয়ে পড়ে বাঘ দু’টি।

Advertisement

হিমালয়ান নেচার অ্যান্ড অ্যাডভেঞ্চার ফাউন্ডেশনের (ন্যাফ) কো-অর্ডিনেটর অনিমেষ বসু বলেন, ‘‘জনপ্রতিনিধিদের আরও বেশি সচেতন হওয়াও দরকার।’’ নান্টুবাবু অবশ্য দাবি করেন, তিনি বাঘ দু’টির জন্য পর্যাপ্ত আয়োজন আছে কি না, সেটা দেখতে গিয়েছিলেন। তাঁর সঙ্গে থাকা কেউ ছবি তুলেছিলেন। নান্টুবাবু বলেন, ‘‘বন্যপ্রাণ বিরক্ত হয় এমন কাজ কারও করা উচিত নয়। আগামী দিনে আরও সতর্ক থাকব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন