ফের দ্বন্দ্বে বিপ্লব-বাচ্চু

সোমবার বিকেলে তপনের হজরতপুরে অঞ্চল কমিটির সভা ঘিরে ওই দুই গোষ্ঠীর সংঘর্ষে গুলিতে একজন জখম হন। ওই ঘটনায় যুযুধান দু’পক্ষের কর্মী সমর্থকদের উপস্থিতিতে এ দিন তপনের আউটিনায় নবগঠিত অঞ্চল কমিটির সভা ডাকা হয়েছিল লস্করহাট এলাকায়।

Advertisement

অনুপরতন মোহান্ত

বালুরঘাট শেষ আপডেট: ১৯ জুলাই ২০১৭ ০২:১৮
Share:

একাধিকবার সতর্ক করেছে দলের রাজ্য কমিটি। এমন কী জেলায় এসে মিলেমিশে কাজ করার জন্য বারবার বার্তা দিয়েছেন নেত্রী। কিন্তু তা যে কোনও কাজে আসেনি ফের তা প্রমাণ করলেন দক্ষিণ দিনাজপুর জেলা তৃণমূলের নেতারা। দলের অঞ্চল কমিটির সভা ঘিরে আবারও দ্বিধাবিভক্ত তৃণমূল জেলা সভাপতি বিপ্লব মিত্র এবং মন্ত্রী বাচ্চু হাঁসদা শিবির।

Advertisement

সোমবার বিকেলে তপনের হজরতপুরে অঞ্চল কমিটির সভা ঘিরে ওই দুই গোষ্ঠীর সংঘর্ষে গুলিতে একজন জখম হন। ওই ঘটনায় যুযুধান দু’পক্ষের কর্মী সমর্থকদের উপস্থিতিতে এ দিন তপনের আউটিনায় নবগঠিত অঞ্চল কমিটির সভা ডাকা হয়েছিল লস্করহাট এলাকায়। প্রতিমন্ত্রী বাচ্চুবাবু অনুগামী আউটিনা অঞ্চল সভাপতি আব্দুল সোবান মণ্ডলকে সরিয়ে বিপ্লব মিত্র অনুগামী গোপাল বিশ্বাস নতুন অঞ্চল কমিটির সভাপতি হন। হজরতপুরের মতো আউটিনাতেও নতুন কমিটিকে মানা হবে না বলে জানিয়ে বিক্ষোভ দেখান বাচ্চুবাবুর অনুগামীরা।

তবে সকাল থেকে বড় বাহিনী, র‌্যাফ ও শতাধিক সিভিক ভলেন্টিয়ার নিয়ে তপন থানার ওসি সতকার সাংগো ঘটনাস্থলে হাজির ছিলেন। দুপুরের পর অতিরিক্ত জেলা পুলিশ সুপার, ডেপুটি পুলিশ সুপাররাও সভাস্থলে চলে আসায় গোলমালের সুযোগ পাননি কোনও পক্ষই। তবে দলে ভারী বাচ্চু হাঁসদা গোষ্ঠীর বিদায়ী অঞ্চল সভাপতি এবং কর্মীদের ব্যাপক উপস্থিতি দেখে সংক্ষিপ্ত সভা করে চলে যান নতুন কমিটির নেতারা।

Advertisement

নবগঠিত অঞ্চল কমিটির পক্ষে তৃণমূল নেতা ঋষিকেশ মুখোপাধ্যায় অবশ্য দাবি করেন, ২১ জুলাইকে সামনে রেখে তাঁদের সভা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। অঞ্চলের ১২টি বুথ কমিটির নেতাকে নিয়ে এ দিনের সভা ডাকা হয় বলে তিনি জানান।

বাচ্চু হাঁসদা অভিযোগ করেন, গোটা তপন ব্লকে পুরনো অঞ্চল কমিটি গুলি ভেঙে দিয়ে নতুন কমিটিতে যাদের পদে আনা হয়েছে, তারা গত বিধানসভা ভোটে তৃণমূল প্রার্থী সত্যেন রায়কে হারাতে কংগ্রেসের হয়ে প্রচার করেছিলেন। ফলে দলের সংখ্যাগরিষ্ঠ কর্মী নয়া কমিটিকে মানতে না পেরে স্বত:স্ফূর্ত হয়ে প্রতিবাদ জানাচ্ছেন। সোমবার হজরতপুর অঞ্চলে ওই ক্ষোভের বহি:প্রকাশ হয়েছে বলে বাচ্চুবাবুর দাবি।

তপন ব্লকের ১১টি অঞ্চল কমিটি ভেঙে দিয়ে নতুন কমিটি ঘোষণা করেছেন তৃণমূল জেলাসভাপতি বিপ্লব মিত্র। তার পাল্টা অভিযোগ, পুরনো কমিটিগুলির বিরুদ্ধে অনিয়মের অভিযোগ নিয়ে কর্মীদের মধ্যে অসন্তোষ ছিল। তপন ব্লকে তৃণমূলের দুই শিবিরের দ্বন্দ্ব মেটানো না গেলে আগামী পঞ্চায়েত ভোটের ফলে এর প্রভাব পড়তে বাধ্য বলে দলের একাংশই স্বীকার করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন