ময়না বলো তুমি... শুনতে চায় ময়নাগুড়ি

আশাকে ঘিরেই আজ আশায় শহর

আশা ভোঁসলে আসছেন ময়নাগুড়িতে। সঙ্গে থাকছেন গোবিন্দ, মিকা সিংহ, সুদেশ ভোঁসলের মতো রুপোলি পর্দা এবং গানের জগতের নামীদামি শিল্পীরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ময়নাগুড়ি শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০১৯ ০৪:৪৮
Share:

স্বাগতম: আজ, শনিবার ময়নাগুড়ি ফুটবল মাঠে অনুষ্ঠান আশা ভোঁসলের। শুক্রবার সন্ধেয় লাটাগুড়িতে পৌঁছলেন তিনি। নিজস্ব চিত্র

আশা ভোঁসলে আসছেন ময়নাগুড়িতে। সঙ্গে থাকছেন গোবিন্দ, মিকা সিংহ, সুদেশ ভোঁসলের মতো রুপোলি পর্দা এবং গানের জগতের নামীদামি শিল্পীরা। অনুষ্ঠান নিয়ে এলাকায় যেমন উত্তেজনা রয়েছে, তেমনই এত হাই প্রোফাইল অনুষ্ঠানে যাতে কোনওরকম অপ্রীতিকর ঘটনা না ঘটে, তা নিয়ে চিন্তাও রয়েছে পুলিশ-প্রশাসনের মধ্যে। পুলিশের তরফে জানানো হয়েছে, অনুষ্ঠানে পর্যাপ্ত পুলিশ মোতায়েন থাকবে। নজরদারিতে থাকবে ড্রোনও। অনুষ্ঠানের বাজেট সব মিলিয়ে প্রায় দেড় কোটি টাকা বাজেট, জানাচ্ছেন স্থানীয়রা এবং উদ্যোক্তাদের একাংশ। এখানে বিরোধীরা প্রশ্ন তুলেছে, এত টাকা আসছে কোথা থেকে?

Advertisement

জলসায় অপ্রীতিকর ঘটনা ঠেকাতে পুলিশ ইতিমধ্যেই বেশ কিছু নিষেধাজ্ঞা জারি করেছে। চারটে নজরদারি মিনার তৈরি করা হয়েছে। ময়নাগুড়ি রোড এলাকা থেকেই পুলিশের তল্লাশি শুরু হয়েছে আজ থেকে। জলপাইগুড়ি জেলা পুলিশ সুপার অমিতাভ মাইতি বলেন, ‘‘আমরা পর্যাপ্ত পরিমাণে পুলিশ কর্মী রাখছি। এ ছাড়াও সাদা পোশাকের পুলিশও নজরদারি চালাবে।’’

পুলিশ সূত্রে জানানো হয়েছে, প্রতিটি গাড়িতে তল্লাশি চালানো হচ্ছে। অনুষ্ঠানের সময়ে পুলিশ একটি ড্রোন ক্যামেরার মাধ্যমে নজরদারি চালাবে। ময়নাগুড়ি ফুটবল মাঠে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। মাঠটি ঘিরে ফেলা হয়েছে। রাতে সেখানে গিয়ে দেখা গেল, মঞ্চ তৈরির পাশাপাশি চলছে নজরদারিও। উদ্যোক্তারা বলছেন, পুলিশ তো থাকছেই, তাদের সাহায্য করতে স্থানীয় তরুণরাও নেমে পড়েছেন।

Advertisement

পুলিশ সূত্রে জানানো হয়েছে, টিকিট কেটে ঢোকার ব্যবস্থা হয়েছে অনুষ্ঠানে। ৫০০ থেকে ৩০০০ হাজার টাকা দামের টিকিটের ব্যবস্থা রয়েছে। প্রত্যেকের জন্য রয়েছে আলাদা বসার ব্যবস্থা। টিকিট দেখে ভলান্টিয়াররা সেই আসনে দর্শককে পৌঁছে দেবেন। কিন্তু তার আগে ঢোকার মুখে টিকিট পরীক্ষা করবে পুলিশই। একই সঙ্গে ভিতরে ও বাইরে দর্শক নিয়ন্ত্রণের দায়িত্বও তাদের দিয়েছেন উদ্যোক্তারা। পুলিশ সুপার অমিতাভ মাইতি জানান, তিনশোরও বেশি পুলিশকর্মী মাঠে থাকার কথা। থাকবেন সাদা পোশাকের পুলিশও।

মাঠে কী কী নিয়ে ঢোকা যাবে না, এর মধ্যে তারও একটি তালিকা তৈরি করা হয়েছে। পুলিশ সূত্রে জানানো হয়েছে, পানীয় জলের বোতল নিয়ে যেতে দেওয়া হবে না। তবে পানীয় জলের খালি বোতল নিয়ে গেলে পুলিশই জলের ব্যবস্থা করে দেবে। নেশার কোনও দ্রব্যই সঙ্গে নিতে পারবেন না দর্শকরা। নেওয়া যাবে না দেশলাই বাক্স ও টিফিন বাক্সও। নিরাপত্তার কারণেই এই ব্যবস্থা বলে দাবি পুলিশের।

আশা ভোঁসলে, গোবিন্দ, মিকা সিংহ, সুদেশ ভোঁসলেকে নিয়ে এর মধ্যেই জোর আলোচনা শুরু হয়েছে শহরে। যেমন, আশা ভোঁসলকে আনতে কলকাতা থেকে নামী ব্র্যান্ডের গাড়ি আনা হয়েছে। মিকা সিংহকে রাখা হবে তারকাখচিত রিসর্টে। শিল্পীদের সঙ্গীদের সকলকে বিমানে আনা হচ্ছে। আশার নিরাপত্তার জন্য রাজ্য পুলিশের বিশেষ দলও এসেছে। কলকাতা থেকে মিউজ়িশিয়ান না এলে গাইবেন না বলে আগেই জানিয়ে দিয়েছেন আশা। এর পাশাপাশি উদ্যোক্তারা জানিয়েছেন, ইতিমধ্যে ৫০০ টাকার টিকিট শেষের পথে। এক, দুই, তিন এবং পাঁচ হাজার টিকিট অবশ্য এখনও রয়েছে।

অনুষ্ঠানে টিকিট বিক্রি করে যে টাকা উঠবে, সেই লাভ্যাংশ থেকে কিছু টাকা মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে দান করার ইচ্ছে রয়েছে উদ্যোক্তাদের। তাই অনুষ্ঠানে তাঁরা আমন্ত্রণ জানিয়েছেন পর্যটনমন্ত্রী গৌতম দেবকে। বিরোধীরা অবশ্য বলছেন, উদ্যোক্তা সংগঠনের সভাপতি-সহ নানা পদে রয়েছেন তৃণমূল নেতা এবং পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতির জনপ্রতিনিধিরা। তাই এই অনুষ্ঠানের পিছনে তৃণমূলের শক্তিকে অস্বীকার করা যাচ্ছে না। না হলে এত টাকা উদ্যোক্তারা পাচ্ছেন কোথা থেকে, প্রশ্ন তুলেছেন তাঁরা।

এই বক্তব্য উড়িয়ে দিয়েছেন উদ্যোক্তারা। তাঁদের কথায়, অনেকে একজোট হয়ে অনুষ্ঠানটির আয়োজন করা হয়েছে। উদ্যোক্তাদের সাধারণ সম্পাদক তুহিনকান্তি চৌধুরী বলেন, “সারা ময়নাগুড়ির আবেগ জড়িত এই জলসায়। সব দলের কর্মী-সমর্থকই আমাদের সঙ্গে রয়েছেন।’’ তাঁদের কথায়, ময়নাগুড়ি এখন আশার গলায় ‘ময়না বলো তুমি কৃষ্ণরাধে’ শুনতে অধীর আগ্রহে অপেক্ষা করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন