দলেই বিভীষণ, দাবি বিধায়কের

শাসক দল সূত্রোই খবর, দাড়িভিটকাণ্ড নিয়ে বিজেপি তাদের পালে হাওয়া টেনেছে। তৃণমূল পিছিয়ে পড়ে নিজেদের জায়গা ঠিক করতে নেমেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ইসলামপুর শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০১৮ ০৮:০০
Share:

ইসলামপুরের দাড়িভিট স্কুলে সংঘর্ষের পর। —ফাইল ছবি

শুধু প্রধানশিক্ষক নন, স্কুলের পরিচালন সমিতির দিকেও অভিযোগের আঙুল তুললেন ইসলামপুরের বিধায়ক তৃণমূলের কানাইয়ালাল আগরওয়াল। কানাইয়ালাল এর আগে প্রধানশিক্ষক অভিজিৎ কুণ্ডুই ঘটনার জন্য দায়ী বলে মন্তব্য করেছিলেন। এ বার গোটা পরিচালন সমিতিকেই দায়ী করলেন। এই পরিচালন সমিতি তৃণমূলেরই নিয়ন্ত্রণে বলে দল সূত্রেই খবর। স্কুলের পরিচালন সমিতি তৃণমূল পরিচালিত হওয়ায় দলের মধ্যে বিভীষণ রয়েছে বলে প্রশ্ন উঠেছে। বিজেপির যোগাসাজশ নিয়েও দলে প্রশ্ন উঠেছে। স্কুলে পরিচালন সমিতি দুভাগে বিভক্ত তা স্বীকার করেছেন শাসক দলের নেতাদের অনেকে। ইতিমধ্যে জেলা তৃণমূল কংগ্রেস দাড়িভিট ইস্যু নিয়ে দলীয়ভাবে তদন্ত শুরু করেছে। তা নিয়ে মুখ খুলতে চাননি জেলার নেতারা। নাম প্রকাশে অনিচ্ছুক পরিচালন সমিতির এক সদস্য জানান, কে কি বলছেন জানা নেই।তবে যখন তদন্ত শুরু হয়েছে তখন সবটাই পরিষ্কার হবে।

Advertisement

শাসক দল সূত্রোই খবর, দাড়িভিটকাণ্ড নিয়ে বিজেপি তাদের পালে হাওয়া টেনেছে। তৃণমূল পিছিয়ে পড়ে নিজেদের জায়গা ঠিক করতে নেমেছে। ২৭ অক্টোবর ইসলামপুরে সভা করতে আসছেন দলের উত্তর দিনাজপুর জেলা পর্যবেক্ষক তথা পরিবহণ মন্ত্রী শুভেন্দু অধিকারী। তার প্রস্তুতিতেই ওই দিন জেলা নেতৃত্ব ইসলামপুরে বৈঠক করেন। সেখানে দলীয় কর্মীদের উদ্দেশ্য বিধায়ক কানাইয়ালাল বলেন, ‘‘দাড়িভিট হাইস্কুলে শিক্ষক নিয়োগ নিয়ে পড়ুয়াদের কারা উস্কানি দিয়েছিল দেখতে হবে। স্কুলে কোনও বিষয়ের শিক্ষক নিয়োগ হলে তা পড়ুয়াদের জানার কথা নয়। পরিচালন কমিটি জানবে। পড়ুয়ারা কী ভাবে জানতে পারল, কারা উস্কানি দিল তা চিহ্নিত করে শাস্তির দাবি জানানো হবে।’’ বিধায়কের কথা থেকেই স্পষ্ট স্কুল পরিচালন সমিতির সদস্যদের বিরুদ্ধেই অভিযোগের তির। স্কুলে কোন শিক্ষক নিয়োগ হবে বিষয়টি পড়ুয়াদের পরিচালন সমিতির একাংশই জানিয়েছে বলে অভিযোগ। দলের কর্মীদের বিধায়ক সতর্ক করে বলেন, নিরীহ পড়ুয়াদের এইভাবে উস্কে দেওয়া এবং তাদের বিপথে পরিচালিত করার পিছনে যে অশুভ শক্তি কাজ করছে তা প্রতিরোধ করা হবে। তবে এই ব্যাপারে গোয়ালপোখরের বিধায়ক গোলাম রব্বানি কোনও মন্তব্য করতে চাননি। পরিচালন সমিতিতে কে কে রয়েছেন, তা তিনি জানেন না বলে দাবি করেছেন।

দাড়িভিট কান্ড নিয়ে বিজেপি জাতীয় স্তরে আন্দোলন শুরু করেছে। ইসলামপুরে সভা করেছেন রাজ্য সভাপতি দিলীপ ঘোষ, কেন্দ্রীয় মন্ত্রী জেপি নাড্ডা। তৃণমূলের তরফে রাজনৈতিক জমি পুনরুদ্ধারে ইসলামপুরে সভা করতে আসছেন পরিবহণ মন্ত্রী। বিজেপি বসে থাকছে না। বিজেপির ইসলামপুর ব্লক সভাপতি সৌম্যরূপ মণ্ডল বলেন, ‘‘দাড়িভিট নিয়ে শাসক দলের মুখ পুড়েছে।এটি এখন জাতীয় ইস্যু। তাই ধামাচাপা দিতে শাসক দল গল্প অন্যদিকে ফেরাতে ভূত খুঁজতে শুরু করেছে।’’ তাঁর দাবি, স্কুলের পড়ুয়ারা আন্দোলন করছিল। তার সঙ্গে বিজেপি জড়িত ছিল না। পুলিশের গুলিতে নিহত দুই তরুণ তাপস এবং রাজেশের মৃত্যুর বিচারের দাবিতে পরিবারের পাশে থেকে বিজেপি ময়দানে নেমেছে। জেলা বিজেপির সম্পাদক সুরজিৎ সেন বলেন, ‘‘লক্ষ্মীপুজোর পরে লাগাতার আন্দোলনে নামা হবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন