‘শান্তির বার্তা’ দিতে পথে নামল তৃণমূল

রবিবার মালদহের মোথাবাড়িতে শান্তির বার্তা দিতে মিছিল করেন তৃণমূল নেতা-নেত্রীরা। মন্দিরের পুরোহিত, মসজিদের ইমামদের নিয়ে রাস্তায় নেমে মিছিল করেন মোথাবাড়ির বিধায়ক সাবিনা ইয়াসমিন।

Advertisement

অভিজিৎ সাহা

ইংরেজবাজার শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০১৯ ০২:৪২
Share:

প্রতিবাদ: এনআরসির বিরুদ্ধে পথে তৃণমূল। মিছিল হল বালুরঘাট শহর জুড়ে। সোমবার। ছবি: অমিত মোহান্ত

শান্তির বার্তা দিয়ে রাস্তায় নামল তৃণমূল। সোমবার দুপুরে জাতীয় পতাকা হাতে নিয়ে মালদহের ইংরেজবাজার শহর জুড়ে মিছিল করলেন তৃণমূলের নেতাকর্মীরা। তৃণমূলের মতোই শান্তির বার্তা দিতে পথে নামবে বাম-কংগ্রেসও। এমনকি, সম্প্রীতির বার্তা দিতে রাস্তায় নামার প্রস্তুতি নিচ্ছেন বিভিন্ন কলেজের অধ্যক্ষ, শিক্ষক থেকে শুরু করে বুদ্ধিজীবী মহল। তাঁদের দাবি, এনআরসি ও সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে আন্দোলন হোক, তবে শান্তি বজায় রেখে। যাতে সমাজের সম্প্রীতি বজায় থাকে।

Advertisement

রবিবার মালদহের মোথাবাড়িতে শান্তির বার্তা দিতে মিছিল করেন তৃণমূল নেতা-নেত্রীরা। মন্দিরের পুরোহিত, মসজিদের ইমামদের নিয়ে রাস্তায় নেমে মিছিল করেন মোথাবাড়ির বিধায়ক সাবিনা ইয়াসমিন। এ বার শান্তির বার্তা দিতে ইংরেজবাজার শহরে জোটবদ্ধ হয়ে মিছিল করলেন তৃণমূল নেতা-নেত্রীরা। এ দিন দুপুর ২টো থেকে শহরের রবীন্দ্র অ্যাভিনিউ থেকে শুরু করে নেতাজি মোড়ে মিছিল শেষ হয়। তাতে নেতৃত্ব দেন তৃণমূল নেতা দুলাল সরকার, আবু নাসের খান চৌধুরী, নীহার ঘোষ, সমর মুখোপাধ্যায়, প্রতিভা সিংহেরা। দুলাল বলেন, “কেন্দ্র সরকারের সংশোধিত নাগরিকত্ব আইন, এনআরসি-র বিরুদ্ধে আমাদের আন্দোলন। তা অব্যাহত থাকবে।

তবে, আমাদের শান্তিপূর্ণ ভাবে গণতান্ত্রিক উপায়ে আন্দোলন করতে হবে। তাই সকলকে মাথায় ঠান্ডা রেখে সুষ্ঠ ভাবে আন্দোলনের বার্তা দিতে আমরা রাস্তায় নেমেছি। শহরের প্রতিটি ওয়ার্ডে মিছিল করা হবে।” এমনকি, ব্লকের বিভিন্ন প্রান্তে শান্তিপূর্ণ ভাবে মিছিল করা হবে বলে জানিয়েছেন তিনি।

Advertisement

শান্তির বার্তা দিতে রাস্তায় নামবে বাম-কংগ্রেসও। সাধারণ মানুষকে সঙ্গে নিয়ে শান্তিপূর্ণ ভাবে মিছিল করা হবে বলে জানিয়েছেন দুই দলের নেতারা। মালদহের কংগ্রেসের কার্যকরী সভাপতি ভূপেন্দ্র নাথ হালদার বলেন, “দেশের শান্তির পরিবেশ নষ্ট করার চেষ্টা হচ্ছে। কেন্দ্র এবং রাজ্য দুই সরকার তা করার চেষ্টা করছে। তবে মানুষকে মাথা ঠান্ডা রাখতে হবে। দেশের সম্প্রীতি বজায় রাখতে হবে। তার জন্য আমরা রাস্তায় নামব।” তাঁর সুরেই সুর মিলিয়েছেন সিপিএমের জেলা সম্পাদক অম্বর মিত্র। তিনি বলেন, “আমরাও সমাজের বিভিন্ন শ্রেণির মানুষকে নিয়ে রাস্তায় নামব।”

রাজনৈতিক দলগুলির মতো সাধারন মানুষকে বার্তা দিতে রাস্তায় নামার প্রস্তুতি নিচ্ছেন বুদ্ধিজীবীরাও। মালদহের কালিয়াচক কলেজের অধ্যক্ষ নাজিবর রহমান বলেন, “কলেজের ছেলেমেয়েদের নিয়ে আমরা শান্তিপূর্ণ ভাবে মিছিল করেছি। এ বার রাস্তায় নামতে হবে সমাজের বিভিন্ন শ্রেণির মানুষকে। সকলে জোটবদ্ধ হয়ে সম্প্রীতি বজায় রাখার দাবিতে রাস্তায় নামতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন