ফের ডিম ভাত এ বার মালদহে

মালদহের বিভিন্ন ব্লক থেকে আসা কর্মীদের পেটপুজোতে আয়োজন হচ্ছে ৩০ হাজার ডিম-ভাতের। কেটারার নয়, নিজেরাই রান্নার লোক লাগিয়ে রান্না করাচ্ছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মালদহ শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৮ ০২:২৬
Share:

রান্না: বুথ স্তরের সভার আয়োজন চলছে। নিজস্ব চিত্র

দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আসছেন না। কিন্তু তাতে কি? পুরাতন মালদহের নারায়ণপুরে তৃণমূলের জেলা স্তরের বুথ কর্মী সমাবেশে সোমবার হাজির থাকছেন সুব্রত বক্সি ও শুভেন্দু অধিকারীদের মতো নেতৃত্বরা। আর তাই, আয়োজনে কোনও খামতি নেই। মালদহের বিভিন্ন ব্লক থেকে আসা কর্মীদের পেটপুজোতে আয়োজন হচ্ছে ৩০ হাজার ডিম-ভাতের। কেটারার নয়, নিজেরাই রান্নার লোক লাগিয়ে রান্না করাচ্ছেন। রবিবার দুপুর থেকে সেই রান্নার প্রস্তুতি শুরুও হয়ে গিয়েছে।

Advertisement

শুধু তাই নয়, পানীয় জলের জন্য সভামঞ্চের কাছেই বসানো হয়েছে তিনটি অস্থায়ী সাবমার্সিবল পাম্প। এ ছাড়া সোমবার সাত সকালে সেখানে হাজির হয়ে যাবে জেলার দুই পুরসভার অন্তত খান পনেরো পানীয় জলের ট্যাঙ্কও। কর্মীদের আনতে প্রায় ২০০ বাস ও অন্তত ২৫০ ছোট গাড়িরও বন্দোবস্তও হয়েছে।

দলীয় সূত্রে খবর, আলু সহ সব্জি দেওয়া ডিমের ঝোল-ভাত প্যাকেটবন্দি করে সভা শেষে বেলা একটার পর কর্মীদের বিলি করা হবে। এ জন্য একদিকে বড় কয়েকটি কাউন্টার করা হয়েছে। জেলার ১৫টি ব্লকের প্রতিটি ব্লক থেকে ৫০ জন করে স্বেচ্ছাসেবক থাকবেন এবং তাঁরাই সেই খাবারের প্যাকেট বিলির দায়িত্বে থাকবেন।

Advertisement

খাবার, বাসভাড়া, প্যান্ডেল সহ সব মিলিয়ে কত খরচ, তা নিয়ে দলের কেউই মুখ খোলেননি। তবে জেলা সভাপতি মোয়াজ্জেম হোসেন বলেন, সভার খরচ বা খাবারের খরচ বুথের কর্মীরাই চাঁদা তুলে দিচ্ছেন। দলের মধ্যে যাঁদের সাধ্য রয়েছে তাঁরাও সাহায্য করছেন। দলের সকলেরই সহযোগিতা নিয়ে এই সভার আয়োজন।

কংগ্রেসের গড়ে পঞ্চায়েত ভোটের আগে দলীয় কর্মীদের চাঙা করতে এই সমাবেশকে সফল ও আয়োজন ঠিকঠাক করতে দলের জেলা সভাপতি মোয়াজ্জেম হোসেন, কার্যকরী সভাপতি দুলাল সরকাররা রবিবার সকাল থেকেই নাওয়া-খাওয়া ভুলে পড়ে রয়েছেন সভাস্থলে।

গত পঞ্চায়েত নির্বাচনই হোক আর বিধানসভা নির্বাচন, কংগ্রেসের গড় মালদহে তৃণমূল ব্যাকফুটেই ছিল। যদিও দলবদলের ভরসায় সেই মালদহে এখন ত্রিস্তর পঞ্চায়েতে তৃণমূল একচ্ছত্র অধিপতি। জেলা পরিষদ থেকে শুরু করে বেশিরভাগ পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতিই তাদের দখলে।

দলীয় সূত্রে খবর, এই ক্ষমতা ধরে রাখতে তাই পঞ্চায়েত ভোটের আগে কর্মীদের চাঙ্গা করতে আজ সোমবার নারায়ণপুরে দলের জেলাস্তরের বুথ কর্মী সমাবেশ। জেলায় গ্রামাঞ্চলে ২৪৫৬টি বুথ রয়েছে এবং প্রতিটি বুথ থেকে অন্তত ১০ জন করে কর্মীদের সমাবেশে আসতে বলা হয়েছে। কিন্তু দলীর নেতাদের ধারণা, প্রতিটি বুথ থেকে অন্তত ১৫ জন করে কর্মী চলে আসবেন। আবার দুই শহরের প্রচুর কর্মীরাও সেই সমাবেশে হাজির হবেন। দুপুরে যেহেতু সভা হবে সে জন্য অন্তত ৩০ হাজার কর্মীদের পেটপুজোয় থাকছে ডিম-ভাতের আয়োজন। মিশন রোড সংলগ্ন ৩৪ নম্বর জাতীয় সড়কের পাশে ফাঁকা মাঠে করা হয়েছে বড় মঞ্চ, তার চারদিক নেত্রীর প্রিয় নীল-সাদা রংয়ের কাপড় দিয়ে ঘেরা হয়েছে। তারই একপাশে করা হয়েছে তিনটি বড় মাপের প্যান্ডেল এবং সেগুলোতে এ দিন দুপুর থেকেই রান্নার তোড়জোড় শুরু হয়েছে। দুপুরে গিয়ে দেখা গেল জনা পঞ্চাশেক মহিলা কেউ আলু, কেউ পেঁয়াজ, কেউ গাজর কাটছেন। তিনটি গ্যাসের ওভেনে বিশাল আকারের কড়াইতে ডিম সেদ্দ করতে ব্যস্ত অনেক মহিলা। দুটি ওভেনে ভাজা হচ্ছে আলু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন