ট্রেকারের ধাক্কায় মৃত শিশু, বিক্ষোভ

রাস্তা পার হওয়ার সময় যাত্রীবাহী ট্রেকারের ধাক্কায় এক শিশু শ্রমিকের মৃত্যুকে ঘিরে বাসিন্দাদের মধ্যে উত্তেজনা দেখা দেয়। রবিবার বিকেল ৩টে নাগাদ দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট থানার বাদামাইল এলাকার ঘটনা। হিলি-বালুরঘাট ৫১৭ নম্বর জাতীয় সড়কে বালুরঘাটগামী ওই ট্রেকারটি সাগর মালি (৫) নামে ওই শিশুকে চাপা দিয়ে পালায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বালুরঘাট শেষ আপডেট: ১৬ মে ২০১৬ ০২:২০
Share:

রাস্তা পার হওয়ার সময় যাত্রীবাহী ট্রেকারের ধাক্কায় এক শিশু শ্রমিকের মৃত্যুকে ঘিরে বাসিন্দাদের মধ্যে উত্তেজনা দেখা দেয়। রবিবার বিকেল ৩টে নাগাদ দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট থানার বাদামাইল এলাকার ঘটনা। হিলি-বালুরঘাট ৫১৭ নম্বর জাতীয় সড়কে বালুরঘাটগামী ওই ট্রেকারটি সাগর মালি (৫) নামে ওই শিশুকে চাপা দিয়ে পালায়। ঘটনাস্থলেই শিশুর মৃত্যু হয়। বাসিন্দারা ট্রেকার চালককে গ্রেফতারের দাবিতে পথ অবরোধ করে বিক্ষোভ দেখান। পুলিশ এসে পরিস্থিতি সামলায়।

Advertisement

বিক্ষোভকারীদের অভিযোগ, দ্রুতগতিতে এসে ট্রেকারটি শিশুটিকে চাপা দিয়ে পালিয়ে যায়। কিছু দূরে কামারপাড়া এলাকায় ওই ট্রেকারটিকে সিভিক পুলিশ আটকে রাস্তার ধারে সাইড করে রেখে চালককে পালাতে সাহায্য করে বলেও তাঁরা অভিযোগ করেন। থানার আইসি সঞ্জয় ঘোষ বলেন, ‘‘গাড়িটিকে ভাঙচূড়ের হাত থেকে রক্ষা করতে ওই সিভিক পুলিশ উদ্যোগ নেন। ট্রেকারটিকে আটক করে চালকের খোঁজে তদন্ত শুরু হয়েছে।’’

সূত্রের খবর, ওই এলাকার বাসিন্দা বৃদ্ধা দিদা বাণীদেবীর কাছেই মানুষ ছোট্ট সাগর। ৮ এবং ৭ বছরের আরও দুই সন্তান এবং তাদের মাকে ছেড়ে বাবা অন্য মহিলাকে নিয়ে ভিনরাজ্যে শ্রমিকের কাজে চলে গিয়েছে বলে অভিযোগ। লোকের বাড়িতে পরিচারিকার কাজ করে তিন ছেলে ও বৃদ্ধা মাকে নিয়ে সংসার সামলাতে অন্য দুই ছেলের মতো ছোট্ট সাগরেরও লেখাপড়ার পাঠ চুকিয়ে লোকের দোকানে পেট চুক্তি ও মাসে একশো টাকার বিনিময়ে কাজে লাগানো হয় বলে অভিযোগ। বাদামাইল এলাকায় বাসস্টপের কাছে রাস্তার ধারে একটি চায়ের দোকানে ক্রেতাদের কাছে চায়ের গ্লাস পৌঁছনো ও বাসন মাজার মতো শ্রমিকের কাজ করতো সাগর।

Advertisement

এ দিন দুপুরে ওই দোকানে ভাত খেয়ে বাড়ি ফেরার সময় রাস্তা পার হতে গিয়ে ট্রেকারটি তাকে চাপা দেয়। ঘটনায় বিচলিত জেলা চাইল্ড লাইনের কো-অর্ডিনেটর সুরজ দাস বলেন, ‘‘শিশুশ্রমিকদের পুনর্বাসনের ঠিক মতো ব্যবস্থা না থাকায় সমস্যা থেকে যাচ্ছে। বাকি দুই শিশুর বিষয়ে খোঁজ নিতে বাদামাইল এলাকায় যাব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন