winter

সাবেক পিঠেপুলির স্বাদ ফিরিয়ে আনল চাঁচলের পৌষালি মেলা

উদ্যোক্তারা জানান, বাঙালিয়ানা ফিরিয়ে আনতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

চাঁচল শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২১ ১৪:২৫
Share:

উদ্যোক্তারা জানান, বাঙালিয়ানা ফিরিয়ে আনতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। নিজস্ব চিত্র।

শীতকাল মানেই মা-মাসি-কাকিমাদের হাতে তৈরি পিঠে-পুলি খাওয়ার দিন। ব্যস্ত সময়ে আজ সে সব পুরনো স্বাদ প্রায় হারিয়ে যেতে বসেছে। সেই ঐতিহ্য ফিরিয়ে আনতে বাংলার সাবেক পিঠেপুলির সম্ভার নিয়ে পৌষালি মেলার আয়েজন করলেন মালদহের চাঁচল এলাকার নেতাজি রোডের গৃহবধূরা। পিঠেপুলির স্বাদ চেখে দেখতে মেলা প্রাঙ্গণে হাজির হলেন খোদ মহকুমা শাসক ও বিডিও। চাঁচলের এনএস রোডে এই উৎসব ঘিরে মেতে উঠলেন স্থানীয়রা ।

Advertisement

এলাকার গৃহবধূরাই উদ্যোগ নিয়ে এ মেলার আয়োজন করেন। মেলায় রাখা হয়েছে দুধ পিঠা, পাটিসাপটা, মালপোয়া, চিতই পিঠা, ভাপা পিঠা, মিষ্টি আলুর পান্তুয়া, নলেন গুড়ের পায়েস-সহ রকমারি স্বাদ। সঙ্গে ছিল নোনতা স্বাদও। উদ্যোক্তারা জানান, বাঙালিয়ানা ফিরিয়ে আনতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

এই মেলাপ্রাঙ্গণে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁচলের মহকুমাশাসক সঞ্জয় পাল, ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিক সমীরণ ভট্টাচার্য, গ্রাম পঞ্চায়েত উপ প্রধান উৎপল তালুকদার-সহ অন্য অনেকে।

Advertisement

আরও পড়ুন: দ্বন্দ্ব রুখতে কী বার্তা, তাকিয়ে দল

মেলার অন্যতম উদ্যোক্তা সোমা তালুকদারের কথায়, ‘‘আমরা সকলেই এখন ফাস্টফুডের দিকে এগিয়ে যাচ্ছি। কিন্তু খুব সহজে বাড়িতেই তৈরি করা যায় বিভিন্ন ধরনের উপাদেয় পিঠেপুলি। সকলের কাছে এই ভাবনা পৌঁছে দেওয়ার জন্যই এই ধরনের মেলার উদ্যোগ নেওয়া হয়েছে।’’

আরও পড়ুন: একজোট হয়ে লড়ুন, বললেন অভিষেক

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন