সীমান্তে ভুয়ো ফোন এক্সচেঞ্জ, গ্রেফতার যুবক

বিহারের সিওয়ান থেকে এসে নেপাল সীমান্তে ঘাঁটি গেড়ে ভুয়ো টেলিফোন এক্সচেঞ্জ চালানোর অভিযোগে এক যুবককে পুলিশ গ্রেফতার করেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০১৬ ০১:৪৬
Share:

ধৃত রণবিজয়। — নিজস্ব চিত্র

বিহারের সিওয়ান থেকে এসে নেপাল সীমান্তে ঘাঁটি গেড়ে ভুয়ো টেলিফোন এক্সচেঞ্জ চালানোর অভিযোগে এক যুবককে পুলিশ গ্রেফতার করেছে। সোমবার সন্ধ্যায় দার্জিলিং জেলা পুলিশের দুর্নীতি দমন বিভাগের অফিসারেরা খড়িবাড়ি থানার পানিট্যাঙ্কি এলাকায় অভিযান চালিয়ে রণবিজয় সিংহ নামে এই ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়রকে পাকড়াও করে।

Advertisement

পুলিশ সূত্রের খবর, রণবিজয় বছর দু’য়েক আগে রাজস্থান বিশ্ববিদ্যালয় থেকে বি-টেক পাশ করেন। তার পরে সিওয়ান থেকে শিলিগুড়ি এসে ঘাঁটি গাড়েন। প্রথমে প্রধাননগর এলাকায় বাড়ি ভাড়া নিয়ে একটি ট্রাভেল সংস্থায় কাজ শুরু করেন। বছরখানেক আগে পানিট্যাঙ্কিতে গিয়ে থাকতে শুরু করেন। তিনি জানিয়েছেন, সেখানে নানা ধরনের সংস্থার হয়ে কাজ করতেন।

সম্প্রতি দার্জিলিং জেলা পুলিশের দুর্নীতি দমন বিভাগের ইন্সপেক্টর বিশ্বাশ্রয় সরকারের কাছে খবর আসে, রমরমিয়ে চলছে ভুয়ো এক্সচেঞ্জ। অভিযোগ, নেপালের আইএসডি কলগুলি ভারতের বদলে ইন্টারনেট প্রোটোকলের মাধ্যমে ঘুরিয়ে দিয়ে রণবিজয় দুবাই, পাকিস্তান ও চিনে পাঠাতেন। নেপালে তাঁর কয়েক জন পরিচিতের মাধ্যমে এই কাজ করা হচ্ছিল বলে পুলিশের সন্দেহ। বিভিন্ন সূত্রের পাওয়া খবরের ভিত্তিতে নজরদারি চালানোর পর এ দিন রণবিজয়কে পাকড়াও করে পুলিশ।

Advertisement

গত বছর মিরিকে একই ভাবে এক যুবককে ধরেছিল পুলিশ। সেখানেও একই কায়দায় ভুয়ো টেলিফোন এক্সচেঞ্জ চলছিল। এ দিন পুলিশ জানিয়েছে, পানিট্যাঙ্কি এলাকার একটি তিনতলা বাড়ির উপরের তলাটি ভাড়া নিয়ে অভিযুক্ত টেলিফোন এক্সচেঞ্জটি চালাচ্ছিলেন। ধৃতের ঘর থেকে ১৫৫টি নেপালের সিম, ৩৪টি ভারতীয় সিম, ৪টি ল্যাপটপ, ৫টি আন্তজার্তিক জিএসএম মেশিন এবং ৬টি এটিএম কার্ড-সহ প্রচুর ইউএসবি এবং ডেটা কেবল উদ্ধার হয়েছে। দার্জিলিঙের জেলা পুলিশ সুপার অমিত জাভালগি বলেন, ‘‘ধৃতের সঙ্গে কোনও সন্ত্রাসবাদী সংগঠন যোগাযোগ রয়েছে কি না, তা দেখা হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন