আগুন থেকে শিশুকে বাঁচিয়ে মৃত্যু দম্পতির

রাত সাড়ে ৯টা নাগাদ দরমা বেড়ার ঘরে আগুন লেগে যায়। সে সময় ৬ বছরের শিশুকন্যাকে নিয়ে ঘরের ভিতরে ছিলেন রামপ্রসাদ রাই (৫০) ও তাঁর স্ত্রী অমৃতা (৪০)। আগুন টের পেয়ে মেয়েকে ঘর থেকে বাইরে নিয়ে আসেন অমৃতা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মালবাজার শেষ আপডেট: ০৭ মার্চ ২০১৪ ০৮:০৭
Share:

দাউদাউ করে পুড়ে গেল দরমার ঘর। মৃত ২। বৃহস্পতিবার মালবাজারের চাকলাবস্তিতে দীপঙ্কর ঘটকের তোলা ছবি।

রাত সাড়ে ৯টা নাগাদ দরমা বেড়ার ঘরে আগুন লেগে যায়। সে সময় ৬ বছরের শিশুকন্যাকে নিয়ে ঘরের ভিতরে ছিলেন রামপ্রসাদ রাই (৫০) ও তাঁর স্ত্রী অমৃতা (৪০)। আগুন টের পেয়ে মেয়েকে ঘর থেকে বাইরে নিয়ে আসেন অমৃতা। ভিতরে থাকা স্বামীকে ডাকতে ফের ঘরে ঢুকতে চেষ্টা করেন তিনি। ততক্ষণে পুরো বাড়িতে আগুন লেগে যায়। আগুনের হলকায় সংজ্ঞা হারিয়ে উঠোনেই পড়ে যান তিনি। ঘরের ভিতরে থাকা রামপ্রসাদবাবু এবং উঠোনে লুটিয়ে পড়া অমৃতাদেবী দু’জনেরই ঘটনাস্থলেই মৃত্যু হয়েছে। বুধবার রাতে ঘটনাটি ঘটে মালবাজারের ডামডিমে। দগ্ধ হয়ে দম্পতির মৃত্যুর ঘটনায় শোকের ছায়া নেমে এসেছে চাকলাবস্তিতে।

Advertisement

পুলিশ জানিয়েছে, দ্বিতীয় শ্রেণির ছাত্রী জখম কৃষ্ণমায়াকে মালবাজার হাসপাতালে ভর্তি করা হয়। পেশায় ভ্যানচালক রামপ্রসাদবাবু পরিবার নিয়ে দীর্ঘদিন ধরে চাকলাবস্তিতে থাকেন। পড়শিরা জানিয়েছেন, অনান্যদিনের মতো বুধবারেও ওই পরিবারের সদস্যরা তাড়াতাড়ি ঘুমিয়ে পড়েন। আগুন লাগার ঘটনা টের পেয়ে পড়শিরা এসে কৃষ্ণমায়াকে রাস্তার পাশে বসে থাকতে দেখেন। স্থানীয় অঙ্গনওয়াড়ি কর্মী প্রতিমা থাপা বলেন, “ছোট্ট মেয়েটাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাই। ওর কাছ থেকেই পুরোটা জানতে পারি।” ওই দম্পতির দুই ছেলেও রয়েছে। তাঁরা বেশ কয়েক মাস ধরেই দিল্লিতে।

মালবাজার হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, কৃষ্ণমায়ার হাতে-পায়ে চোট লেগেছে। কয়েক জায়গায় ফোস্কা পড়েছে। যদিও হাসপাতাল জানিয়েছে, চোট গুরুতর নয়। দমকল এবং পুলিশ প্রাথমিক তদন্তে জানিয়েছে, বাড়িতে বিদ্যুৎ সংযোগ না থাকায় কুপি ব্যবহার করা হত। রাতের কুপি উল্টে আগুন ছড়িয়ে পড়ে। মালবাজার মহকুমা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, অনাথ হয়ে পড়া কৃষ্ণমায়া সুস্থ হয়ে উঠলে তাকেও আবাসিক স্কুলে পাঠানোর ব্যবস্থা করা হবে। এই দিন মালবাজারের মহকুমাশাসক জ্যোর্তিময় তাঁতি বলেন, “বিষয়টি খুব বেদনাদায়ক। প্রশাসনের পক্ষ থেকে মেয়েটির পড়াশোনা এবং ভরণপোষণের ব্যবস্থা করা হবে।”

Advertisement

একই রাতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে মালবাজারের গজলডোবাতেও। ৭ নম্বর কলোনিতে রাত ৯টা নাগাদ আগুন ছড়িয়ে পড়ে। আগুনে ছাই হয়ে যায় এলাকার ৬টি বাড়ি। একটি দোকানও পুড়ে গিয়েছে বলে বাসিন্দারা জানিয়েছেন। দরমা-বেড়ার ঘর হওয়ায় দ্রুত আগুন ছড়িয়ে পড়ে বলে দমকল সূত্রে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন