গোর্খাদের দাবি নিয়ে আজ কী বলেন মোদী, কৌতূহল তুঙ্গে

ইস্তাহারে শেষ রক্ষা হয়েছে। সভাতে হবে তো? আজ, বৃহস্পতিবার শিলিগুড়িতে নরেন্দ্র মোদীর সভার আগে এই প্রশ্নটাই ঘুরে বেড়াচ্ছে পাহাড়-সমতলে। গোড়ায় বিজেপির ইস্তাহারে গোর্খাল্যান্ডের উল্লেখ না থাকলেও, পরে সংযোজনীতে গোর্খাদের দাবি পূরণের আশ্বাস মিলেছে। এ বার মঞ্চ থেকে সে প্রসঙ্গে মোদী কী বার্তা দেবেন, তা নিয়ে এখন কৌতুহল তুঙ্গে। শিলিগুড়ির উপকণ্ঠে খাপরাইলের ‘বাস্তু বিহার’-এর মাঠে মোদীর সভা। উপস্থিত থাকবেন সস্ত্রীক বিমল গুরুঙ্গ, কেপিপি সভাপতি অতুল রায়, দার্জিলিঙের মোর্চা সমর্থিত বিজেপি প্রার্থী সুরিন্দর সিংহ অহলুওয়ালিয়াও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি ও দার্জিলিং শেষ আপডেট: ১০ এপ্রিল ২০১৪ ০৩:১৬
Share:

আজ, বৃহস্পতিবার শিলিগুড়িতে সভা করতে আসছেন বিজেপির প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদী। খাপরাইল মোড় এলাকার সভাস্থল পরিদর্শনে দলের রাজ্য সভাপতি রাহুল সিংহ। বুধবার তোলা নিজস্ব চিত্র।

ইস্তাহারে শেষ রক্ষা হয়েছে। সভাতে হবে তো?

Advertisement

আজ, বৃহস্পতিবার শিলিগুড়িতে নরেন্দ্র মোদীর সভার আগে এই প্রশ্নটাই ঘুরে বেড়াচ্ছে পাহাড়-সমতলে। গোড়ায় বিজেপির ইস্তাহারে গোর্খাল্যান্ডের উল্লেখ না থাকলেও, পরে সংযোজনীতে গোর্খাদের দাবি পূরণের আশ্বাস মিলেছে। এ বার মঞ্চ থেকে সে প্রসঙ্গে মোদী কী বার্তা দেবেন, তা নিয়ে এখন কৌতুহল তুঙ্গে। শিলিগুড়ির উপকণ্ঠে খাপরাইলের ‘বাস্তু বিহার’-এর মাঠে মোদীর সভা। উপস্থিত থাকবেন সস্ত্রীক বিমল গুরুঙ্গ, কেপিপি সভাপতি অতুল রায়, দার্জিলিঙের মোর্চা সমর্থিত বিজেপি প্রার্থী সুরিন্দর সিংহ অহলুওয়ালিয়াও।

মোর্চা চাইছে, ওই সভা থেকে মোদী গোর্খা জনজাতির দাবি পূরণের আশ্বাস দিন। কিন্তু, রাজ্য বিজেপি গোর্খাল্যান্ডের দাবির বিরোধিতা করায় তা নিয়ে মোদী কতটা কী বলবেন, সেই প্রশ্নে সংশয়ে রয়েছেন মোর্চা নেতারাও। মোর্চার সহকারী সম্পাদক বিনয় তামাঙ্গ বলেন, “নরেন্দ্র মোদী তাঁদের ইস্তাহারে পাহাড়ের দাবির বিষয়ে সংযোজনীর কথা উল্লেখ করবেন বলে আমরা আশাবাদী।” সভার প্রাক্কালে সতর্ক বিজেপির রাজ্য সভাপতি রাহুল সিংহও। বুধবার তিনি বলেছেন, “এখন কিছু বলছি না। যা বলার মঞ্চ থেকেই কাল বলা হবে।”

Advertisement

বিজেপি যে ছোট রাজ্যের সমর্থন করে, সে কথাও ঘটা করে প্রচার করা হচ্ছে। ইতিমধ্যেই কেপিপি, আদিবাসীদের জন বার্লা গোষ্ঠী, প্রগ্রেসিভ পিপলস পার্টির কিরণ কালিন্দীর সংগঠনও বিজেপিকে সমর্থন করেছে। পৃথক রাজ্য ও স্বায়ত্বশাসনের দাবিদার ওই সব সংগঠনই।

মোদীর সভায় যেতে চা-বিক্রেতাদের আমন্ত্রণ বিজেপি কর্মীদের। বুধবার তোলা নিজস্ব চিত্র।

দল ও প্রশাসন সূত্রের খবর, বৃহস্পতিবার বেলা ১০টা ১৫ মিনিটে বিশেষ বিমানে আমদাবাদ থেকে বাগডোগরায় পৌঁছবেন নরেন্দ্র মোদী। সেখানে তাঁকে স্বাগত জানাবেন রাহুল সিংহ। হেলিকপ্টারে ১০টা ২৫ মিনিটে সভাস্থলে পৌঁছবেন মোদী। মঞ্চের অদূরেই হেলিপ্যাড বানানো হয়েছে।

অনুষ্ঠানে পৌনে এক ঘণ্টার মতো থাকবেন মোদী। ১১টা ১৫ মিনিটে হেলিকপ্টারে ফিরবেন বাগডোগরায়। সেখান থেকে বিশেষ বিমানে যাবেন ঝাড়খণ্ডে, হাজারিবাগের সভায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন