জট কাটেনি হিলি সীমান্তে

বাংলাদেশের বর্হিবাণিজ্য চালু নিয়ে শুক্রবার দক্ষিণ দিনাজপুরের হিলিতে ট্রাক চালক এবং ব্যবসায়ীদের বৈঠকে সমস্যা মিটল না। তবে বাণিজ্য শুরুর বিষয়ে অনড় মনোভাব নিল হিলি এক্সপোর্টাস অ্যাসোসিয়েশন। এ দিন বহির্বাণিজ্যের সঙ্গে যুক্ত একাংশ ট্রাক চালক হিলির দিকে ওয়েব্রিজ বা ধর্মকাঁটার ওজনকে সঠিক ধরে ওপার বাংলাদেশের পানামা বন্দরে পণ্য খালাস করবেন বলে দাবিতে অনড় থাকেন। ট্রাক চালকদের পক্ষে গৌর দাস বলেন, “ভারতের দিকে ধর্মকাঁটার ওজনই সঠিক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বালুরঘাট শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০১৫ ০২:৪১
Share:

বাংলাদেশের বর্হিবাণিজ্য চালু নিয়ে শুক্রবার দক্ষিণ দিনাজপুরের হিলিতে ট্রাক চালক এবং ব্যবসায়ীদের বৈঠকে সমস্যা মিটল না। তবে বাণিজ্য শুরুর বিষয়ে অনড় মনোভাব নিল হিলি এক্সপোর্টাস অ্যাসোসিয়েশন।

Advertisement

এ দিন বহির্বাণিজ্যের সঙ্গে যুক্ত একাংশ ট্রাক চালক হিলির দিকে ওয়েব্রিজ বা ধর্মকাঁটার ওজনকে সঠিক ধরে ওপার বাংলাদেশের পানামা বন্দরে পণ্য খালাস করবেন বলে দাবিতে অনড় থাকেন। ট্রাক চালকদের পক্ষে গৌর দাস বলেন, “ভারতের দিকে ধর্মকাঁটার ওজনই সঠিক। ওপারে মাল নিয়ে গেলে পানামা বন্দরের প্রতিনিধিরা ধর্মকাঁটায় ট্রাক-সহ পণ্যের ওজন আমাদের দেখান না। পরে চালানে কম ওজনের বিষয়টি উল্লেখ করা হয়। ফলে মাল চুরির মিথ্যা বদনামের অভিযোগ আসে। আমরা ট্রাক নিয়ে ওপারে যাব না।”

তবে হিলি এক্সপোর্টাস অ্যান্ড কাস্টমস ক্লিয়ারিং এজেন্ট অ্যসোসিয়েশনের সম্পাদক অশোক মণ্ডল জানান, বহির্বাণিজ্য বন্ধ করা যাবে না। একাংশ ট্রাক চালক আপত্তি জানালেও আজ, শনিবার থেকে হিলি আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে বহির্বাণিজ্য শুরু হবে। ট্রাক চালক এবং ওপারের ব্যবসায়ীদের মধ্যে মালের ওজন নিয়ে যে সমস্যা তৈরি হয়েছে, তা বাংলাদেশের ব্যবসায়ীদের সঙ্গে আলোচনার মাধ্যমে মেটানো হবে।

Advertisement

পণ্যের ওজন কমের অভিযোগে বাংলাদেশের দিকে ব্যবসায়ীদের আপত্তিতে গত চারদিন ধরে দক্ষিণ দিনাজপুরের হিলি আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে বর্হিবাণিজ্য বন্ধ হয়ে রয়েছে। গত মঙ্গলবার সকালে বাংলাদেশের পানামা বন্দরে পণ্যের ট্রাক ধর্মকাঁটায় ওঠার পরেই ওজন কমের অভিযোগ তুলে মাল নেওয়া বন্ধ করে দেন ওপারের ব্যবসায়ীরা। তাঁদের অভিযোগ, দীর্ঘদিন ধরে বরাতের চেয়ে পণ্য কম আসছে। সমস্যার বিষয়টি হিলির ব্যবসায়ীদের জানিয়ে সুরাহা না হওয়ায় মাল নেওয়া বন্ধ রয়েছে।

এজেন্ট অ্যাসোসিয়েশন সম্পাদক অশোকবাবু জানান, পানামা বন্দরে ওয়েব্রিজের ওজনের কাঁটার গোলমাল থাকতে পারে। পাশাপাশি হিলি দিয়ে ওপারে পণ্য রফতানির আগেই মাঝ রাস্তায় ট্রাক থেকে মাল চুরি হচ্ছে বলে ওই সমস্যা তৈরি হচ্ছে। তাঁর ক্ষোভ, “মাল চুরির সঙ্গে এক শ্রেণির ট্রাক চালক ও কর্মী যুক্ত রয়েছেন বলেও আমাদের সন্দেহ।” চালকেরা এই অভিযোগ মানতে চাননি। তাঁদের দাবি, পানামা বন্দরের ধর্মকাঁটাতে গণ্ডগোল রয়েছে। আমাদের অহেতুক চোর সাব্যস্ত করা হচ্ছে। প্রশাসনিক সূত্রের খবর, হিলি দিয়ে বণিজ্য সম্পূর্ণ বন্ধ হয়ে পড়ায় পণ্য বোঝাই অন্তত হাজার ট্রাক গত চারদিন ধরে হিলি এলাকায় রাস্তার ধারে দাঁড়িয়ে রয়েছে। ব্যবসায়ীরা ক্ষতির আশঙ্কা করছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন