টিএমসিপি কর্মীদের মার, অভিযুক্ত এবিভিপি

কলেজের বার্ষিক অনুষ্ঠানে এক ছাত্রীকে উত্ত্যক্ত করা নিয়ে গোলমালে টিএমসিপির কয়েক জন নেতাকে মারধরের অভিযোগ উঠেছে অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের (এবিভিপি) বিরুদ্ধে। শুক্রবার বাগডোগরা কলেজের ওই ঘটনায় জখম হয়েছেন টিএমসিপির দুই জেলা স্তরের নেতা। বাগডোগরা কলেজের ছাত্র সংসদের প্রাক্তন সাধারণ সম্পাদক টিএমসিপির স্বাগত ঘোষকে হাসপাতালে ভর্তি করানো হয়। তাঁর চোখের কাছে ধারাল অস্ত্রের আঘাত লেগেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০১৫ ০০:০৩
Share:

কলেজের বার্ষিক অনুষ্ঠানে এক ছাত্রীকে উত্ত্যক্ত করা নিয়ে গোলমালে টিএমসিপির কয়েক জন নেতাকে মারধরের অভিযোগ উঠেছে অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের (এবিভিপি) বিরুদ্ধে। শুক্রবার বাগডোগরা কলেজের ওই ঘটনায় জখম হয়েছেন টিএমসিপির দুই জেলা স্তরের নেতা।

Advertisement

বাগডোগরা কলেজের ছাত্র সংসদের প্রাক্তন সাধারণ সম্পাদক টিএমসিপির স্বাগত ঘোষকে হাসপাতালে ভর্তি করানো হয়। তাঁর চোখের কাছে ধারাল অস্ত্রের আঘাত লেগেছে। তাঁর চোখে অস্ত্রোপচারও করতে হয়। শনিবার সকালে হাসপাতাল থেকে তাঁকে ছাড়া হয়েছে। অপর এক টিএমসিপি নেতার পিঠে আঘাত লেগেছে বলে অভিযোগ। পুলিশেও অভিযোগ দায়ের করেছেন তাঁরা।

এবিভিপির অভিযোগ, কলেজে অনুষ্ঠানের পর এক ছাত্রীকে ইভটিজিংয়ের জেরে টিএমসিপির দুই গোষ্ঠীর মধ্যে গোলমাল বাধে। তাদের দাবি, এবিভিপির বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করা হয়েছে।

Advertisement

বিদ্যার্থী পরিষদের কলেজ ইউনিটের সভানেত্রী ববিতা রায় বলেন, “আমরা ওই ঘটনার সাতেপাঁচে নেই। কলেজের এক ছাত্রীকে বিরক্ত করা নিয়ে তৃণমূলের দুই গোষ্ঠীর মধ্যে গোলমাল। আমাদের নামে মিথ্যে অভিযোগ করা হচ্ছে।”

কলেজ কর্তৃপক্ষের দাবি, অনুষ্ঠানে কোনও গোলমাল হয়নি। বিকেল সাড়ে পাঁচটার মধ্যে নির্বিঘ্নে অনুষ্ঠান শেষ হয়েছে। কলেজের অধ্যক্ষ রঞ্জিত কুমার দাস বলেন, “অনুষ্ঠানে বা তারপরে কলেজে কিছু হয়েছে বলে শুনিনি। বাইরে কী হয়েছে জানা নেই।”

টিএমসিপির অভিযোগ, ওই দিন কলেজের অনুষ্ঠানের পরে এবিভিপির কর্মী-সমর্থকেরা তাদের উপর হামলা চালায়। বহিরাগত তথা বিজেপির ছাত্র সংসদের এক কর্মী মদ্যপ অবস্থায় অনুষ্ঠানে শেষে মঞ্চে উঠে জানান, তাঁর বোনকে মারধর করা হয়েছে।

কিন্তু কাকে মারা হয়েছে, কী ব্যাপার জানতে চাইলে এবিভিপির কেউ তাদের কিছু বলেনি। গোলমালরের খবর পেয়ে কয়েক জন টিএমসিপি নেতা কলেজের সামনে যান। পরে কলেজের গেটের সামনে ধারাল অস্ত্র দিয়ে তাদের আঘাত করা হয়। টিএমসিপির দার্জিলিং জেলা সভাপতি নির্ণয় রায় বলেন, “বিজেপির ছাত্র নেতারা আমাদের উপর হামলা চালিয়েছে। কলেজের অনুষ্ঠানের পর ওই ঘটনা ঘটেছে।”

অন্য দিকে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদের নির্বাচনকে কেন্দ্র করে টিএমসিপির বিরুদ্ধে বিরোধী দলের কর্মী-সমর্থকদের হুমকি দেওয়া, রাতে তুলে নিয়ে গিয়ে আটকে রাখার অভিযোগে প্রতিবাদ মিছিল করে ডিএসও। তাতে সংগঠনের উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়-সহ কয়েকটি কলেজের বেশ কিছু পড়ুয়া অংশ নেন। এ দিন কোর্ট মোড় থেকে তারা প্রতিবাদ মিছিল করেন। হিলকার্ট রোড, সেবক মোড় হয়ে ঘুরে মিছিল হয় কোর্ট মোড়েই শেষ হয়। ডিএসও-র রাজ্য কাউন্সিলের সদস্য দীপক গিরি বলেন, “আমরা চাই সুষ্ঠু নির্বাচন হোক। যে ভাবে গণতান্ত্রিক অধিকার খর্ব করা হচ্ছে, তার বিরুদ্ধে প্রতিবাদ করেছি। দোষীদের পুলিশ গ্রেফতার করুক।”

এ দিন এবিভিপি-র তরফেও হাসমিচকে বিক্ষোভ দেখানো হয়। তাঁদের অভিযোগ, বিভিন্ন কলেজে তাদের সংগঠনের প্রার্থীদের মনোনয়ন তুলতে দেওয়া হচ্ছে না। বাগডোগরা কলেজে সংগঠনের সদস্যদের নামে মিথ্যে মামলা করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন