মমতার জন্য ৫ কেজির চকোলেট কেক

বৃষ্টির বিঘ্ন এড়াতে অনুষ্ঠান প্রস্তুতি মাঠে, ইন্ডোরেও

বৃষ্টি বাধা না হলে খোলা মঞ্চেই ৫ কেজি ওজনের চকোলেট কেক কাটার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। ওই কেকের উপরে আঁকা থাকবে আলিপুরদুয়ার জেলার মানচিত্র। জেলার আনুষ্ঠানিক সূচনার দিনটিকে স্মরণীয় করে রাখতে চাইছেন আলিপুরদুয়ারের ব্যবসায়ী ও বাসিন্দারা। সে জন্য নিজেরাই চাঁদা তুলে কেক তৈরির বরাত দিয়েছেন। অন্তত ১ লক্ষ মানুষের জমায়েত হওয়ার কথা। তাই ১ লক্ষ লাড্ডুও বিলির প্রস্তুতি চলছে। জেলার শতাধিক মিষ্টির দোকানে বরাত গিয়েছে লাড্ডুর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আলিপুরদুয়ার শেষ আপডেট: ২৪ জুন ২০১৪ ০৪:৪৩
Share:

বৃষ্টি বাধা না হলে খোলা মঞ্চেই ৫ কেজি ওজনের চকোলেট কেক কাটার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। ওই কেকের উপরে আঁকা থাকবে আলিপুরদুয়ার জেলার মানচিত্র। জেলার আনুষ্ঠানিক সূচনার দিনটিকে স্মরণীয় করে রাখতে চাইছেন আলিপুরদুয়ারের ব্যবসায়ী ও বাসিন্দারা। সে জন্য নিজেরাই চাঁদা তুলে কেক তৈরির বরাত দিয়েছেন। অন্তত ১ লক্ষ মানুষের জমায়েত হওয়ার কথা। তাই ১ লক্ষ লাড্ডুও বিলির প্রস্তুতি চলছে। জেলার শতাধিক মিষ্টির দোকানে বরাত গিয়েছে লাড্ডুর। সব ঠিক থাকলে আজ, মুখ্যমন্ত্রী আলিপুরদুয়ারে পৌঁছবেন। আগামীকাল, বুধবার অনুষ্ঠান পর্ব সেরে তিনি শিলিগুড়ি যাবেন। পর দিন সেখান থেকে ফেরার কথা তাঁর।

Advertisement

প্রাথমিক ভাবে ঠিক হয়েছে, খোলা জায়গায় অনুষ্ঠান হবে। শহরের প্যারেড গ্রাউন্ডে ইতিমধ্যে ১০ হাজার লোক বসার মতো জায়গা করা হচ্ছে। ভারী বৃষ্টি হলে মাঠ কাদায় ভরে যাবে। সে জন্য বিকল্প ব্যবস্থা হিসেবে আলিপুরদুয়ার ইন্ডোর স্টেডিয়ামকে তৈরি রাখছে প্রশাসন। সোমবার দুপুরে ইন্ডোর স্টেডিয়াম ঘুরে দেখেন পুলিশ ও প্রশাসনের কর্তারা। সেখানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জেলার প্রথম প্রশাসনিক বৈঠক করতে পারেন বলে জানা গিয়েছে।

আলিপুরদুয়ার মহকুমাশাসকের দফতর সূত্রে জানা গিয়েছে, আজ মঙ্গলবার শহরে পৌঁছনোর কথা আলিপুরদুয়ারের নতুন জেলা শাসক অ্যালিয়াস ভেজ-এর। ইতিমধ্যে তাঁর জন্য গাড়ির বন্দোবস্ত করা হয়েছে। বর্তমান মহকুমাশাসকের অফিসে তিনি বসবেন। সোমবার আলিপুরদুয়ারের অতিরিক্ত পুলিশ সুপারের দায়িত্ব ফের বুঝে নেন আকাশ মেঘারিয়া। তিনি বলেন, “মুখ্যমন্ত্রীর নিরাপত্তার সমস্ত রকম বন্দোবস্ত রাখা হচ্ছে।”

Advertisement

এই অবস্থায়, বিদ্যুৎ দফতরে তৎপরতা তুঙ্গে। কারণ, মুখ্যমন্ত্রীর আগের উত্তরবঙ্গ সফরে মাদারিহাট, হলংয়ে দু-দফায় লোডশেডিং হয়। সে যাত্রায় আলিপুরদুয়ারের ডিভিসনাল ম্যানেজারকে সাসপেন্ড করা হয়। পরে অবশ্য সাসপেনশন তুলে তাঁকে শিলিগুড়িতে বদলি করা হয়। সে জন্য এলাকার যাবতীয় পুরানো ট্রান্সফর্মার বদলে ফেলার কাজ চলছে। শিলিগুড়ি থেকে ভারি জেনারেটর আনা হয়েছে।

মহকুমার বিভিন্ন ব্যবসায়ী সংগঠন ওই দিন বেলা ১২টা থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা করে অনুষ্ঠান মঞ্চ পর্যন্ত যাবেন। আলিপুরদুয়ার চেম্বার অফ কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সাধারণ সম্পাদক প্রসেনজিৎ দে বলেন, “জেলা ঘোষণার দিন ৫ কেজি ওজনের চকলেট কেকের অর্ডার দেওয়া হয়েছে। ইচ্ছে আছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং জেলার নতুন জেলাশাসক ও পুলিশ সুপারকে দিয়ে তা কাটানোর।”

আলিপুরদুয়ার বাটা মোড় এলাকার কেকের দোকানের মালিক অভিজিৎ দাস জানান, নতুন ফটো প্রিন্ট পদ্ধতিতে পাঁচ কেজি ওজনের চকোলেট কেকে আলিপুরদুয়ার নতুন জেলার ম্যাপ থাকবে। আলিপুরদুয়ার জংশনের তৃণমূল নেতা তপেন কর জানান, “মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় মঞ্চে আনুষ্ঠানিক ভাবে জেলা ঘোষণার পরে উপস্থিত জনতার মধ্যে লাড্ডু বিলি করা হবে। সে জন্য বিভিন্ন দোকান থেকে প্রায় এক লক্ষ লাড্ডু কেনার পরিকল্পনা নেওয়া হয়েছে। এর জন্য প্রায় আড়াই লক্ষ টাকার প্রয়োজন। তা সাধারাণ মানুষের কাছ থেকে অর্থ সাহায্য নেওয়া হচ্ছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন