মান্তুর জন্য দ্রোণাচার্য পুরস্কারের সুপারিশ

টেবল টেনিস ফেডারেশন অব ইন্ডিয়ার তরফে দ্রোণাচার্য পুরস্কারের জন্য সুপারিশ করা হল শিলিগুড়ির টেবিল টেনিস তারকা মান্তু ঘোষের নাম। নর্থ বেঙ্গল টেবল টেনিস অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে তা জানানো হয়েছে। সংগঠনের পক্ষ থেকে জানানো হয়, আগেও এক বার তাঁর নাম ওই পুরস্কারের জন্য তাঁর নাম পাঠানো হয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ২৭ মে ২০১৪ ০১:৪৭
Share:

টেবল টেনিস ফেডারেশন অব ইন্ডিয়ার তরফে দ্রোণাচার্য পুরস্কারের জন্য সুপারিশ করা হল শিলিগুড়ির টেবিল টেনিস তারকা মান্তু ঘোষের নাম। নর্থ বেঙ্গল টেবল টেনিস অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে তা জানানো হয়েছে। সংগঠনের পক্ষ থেকে জানানো হয়, আগেও এক বার তাঁর নাম ওই পুরস্কারের জন্য তাঁর নাম পাঠানো হয়েছিল। সে বার প্রতিযোগিতায় ৬০ জনের মধ্যে ৬ নম্বরে উঠে আসে তাঁর নাম। পুরস্কার পেয়েছিলেন পাঁচ জন। তাই এ বার তাঁর ওই সম্মান পাওয়ার সম্ভাবনা প্রবল বলে মনে করছেন শিলিগুড়ির টেবল টেনিস মহল। আশাবাদী মান্তু নিজেও। ইতিমধ্যেই অর্জুন পেয়েছেন তিনি। দু’ বার জাতীয় চ্যাম্পিয়ন হয়েছেন। রাজ্য সরকারের পক্ষ থেকে বঙ্গরত্ন এবং বঙ্গবিভূষণ-ও।দেওয়া হয়েছে তাঁকে। জাতীয় কোচ হিসাবেও সাফল্য পেয়েছেন। উত্তরবঙ্গ টেবল টেনিস সংস্থা সূত্রেই জানা গিয়েছে, ২০০৫ এ দোঁহা এশিয়ান গেমস-এ প্রথম জাতীয় মহিলা দলের কোচ হন। সেই থেকে এখনও জাতীয় কোচের দায়িত্ব সামলাচ্ছেন। তিনি কোচ থাকার সময়, ২০০৫ এ কমনওয়েলথে ২ টি সোনা, একটি রুপো পায় মহিলারা। ২০০৮ যুব কমনওয়েলথে ৩ টি সোনা, ২ টি রুপো এবং একটি ব্রোঞ্জ পায় ভারতের মেয়েরা। বিশ্ব চ্যাম্পিয়নশিপে খেতাব আসে তাঁর প্রশিক্ষণে। খেলোয়াড় হিসাবে জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে প্রচুর পদক পেয়েছেন। কোচের পাশাপাশশি তিনি টেবিল টেনিস ফেডারেশন আব ইন্ডিয়ার যুগ্ম সম্পাদক-ও। তা ছাড়া জাতীয় নির্বাচক, নর্থ বেঙ্গল টেবিল টেনিস অ্যাসোসিয়েশনের সভাপতি। মান্তু বলেন, “গতবার হতে পারিনি। এ বার আশা করছি ওই সম্মান পাব।” এর আগে ২০১২ সালে টেবিল টেনিস থেকে দ্রোণাচার্য সম্মান পেয়েছেন ভবানী মুখোপাধ্যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন