Priyadarshini Mallick

প্রিয়দর্শিনীর সই করা নির্দেশিকা তুলে নিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ, নতুন করে প্রকাশ সভাপতির সই দিয়ে

জ্যোতিপ্রিয়-কন্যার সই করা নির্দেশিকা তুলে নিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। নতুন করে তা প্রকাশ করা হল, যাতে সই সংসদ সভাপতির। জানানো হল, নির্দেশিকা পরিমার্জনের জন্য এ রকম হয়েই থাকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২৩ ১৭:৪০
Share:

প্রিয়দর্শিনী মল্লিক। — ফাইল চিত্র।

জ্যোতিপ্রিয় মল্লিকের কন্যা প্রিয়দর্শিনীর নামে নির্দেশিকা প্রকাশিত হওয়ার এক দিনের মাথায় তা তুলে নিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এর পর ফের তা ওয়েবসাইটে প্রকাশিত হল। সেখানে যদিও সই রয়েছে সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্যের। সংসদের তরফে জানানো হয়েছে, বিভিন্ন সময়েই পরিমার্জনের জন্য নির্দেশিকা তুলে নেওয়া হয়। পরে তা ফের সাইটে প্রকাশিত হয়। এই নিয়ে যদিও কোনও ‘জটিলতা নেই’।

Advertisement

জ্যোতিপ্রিয় কন্যা গত অগস্টে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদে সচিবের দায়িত্ব নিয়েছিলেন। তার পর সোমবার প্রথম তাঁর নামে নির্দেশিকা প্রকাশিত হয়েছিল সংসদের ওয়েবসাইটে। সেই নির্দেশিকাই তুলে নেওয়া হল। পরে তা আপলোড করা হলেও সেখানে সচিবের পরিবর্তে সই রয়েছে সভাপতির। প্রশ্ন উঠছে, কেন? সংসদের তরফে জানানো হয়েছে, বিভিন্ন সময় নির্দেশিকা পরিমার্জনের কারণে সাইটে প্রকাশের পরেও তুলে নেওয়া হয়। পরবর্তী কালে রিআপলোড বা পুনঃপ্রকাশিত হয়। এই নির্দেশিকার ক্ষেত্রে তা-ই হয়েছে। কিছু বদল করে তা আবার প্রকাশ করা হয়েছে। এই প্রসঙ্গে চিরঞ্জীব বলেন, ‘‘সংসদে বিভিন্ন নির্দেশিকার ক্ষেত্রে এ রকম হয়। নির্দেশিকা অনেক সময়ই পরিমার্জনের পর রিআপলোড হয়। এই নিয়ে জটিলতা নেই।’’

ঠিক কী পরিমার্জন করা হয়েছে নির্দেশিকায়? আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং ডেটা সায়েন্স, এই দু’টি বিষয় এ বছর থেকে উচ্চ মাধ্যমিকের পাঠক্রমে আনা হয়েছে। আগের নির্দেশিকায় বলা হয়েছিল, প্রশ্নের ধরন এবং স্টাডি মেটিরিয়াল আপলোড করা হয়েছে সাইটে। যে কেউ তা ডাউনলোড করতে পারবেন। সেই নির্দেশিকা তুলে নেওয়া হয়। নতুন নির্দেশিকায় বলা হয়, পুরনো নির্দেশিকা অনুসরণ করা যাবে না। এই দুই বিষয়ের পাঠ্যক্রম যেহেতু আগেই দেওয়া হয়েছে, তাই ওই নির্দেশিকায় সংশয় তৈরি হতে পারে। যাতে পাঠ্যক্রম, স্টাডি মেটিরিয়াল এবং প্রশ্নের ধরন, এই তিনটি নিয়ে সংশয় তৈরি না হয়, তাই নতুন নির্দেশিকায় বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে।

Advertisement

সংসদের সচিব পদটি ২০১৬ সাল থেকে ফাঁকা পড়ে ছিল। ২০১৭ সালে তাপস মুখোপাধ্যায় ওএসডি হয়ে সচিবের কাজ দেখাশোনা করতেন। ২০২১ সালের ফেব্রুয়ারিতে তিনি ভারপ্রাপ্ত সচিবের দায়িত্ব পান। ২০২৪ সালের ৪ ফেব্রুয়ারি তাঁর মেয়াদ শেষ হওয়ার কথা। তার আগেই বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রিয়দর্শিনীকে সচিব পদে বসানোর কথা ঘোষণা করা হয়। সোমবার প্রথম বার তাঁর নামে কোনও নির্দেশিকা জারি হয়। গত বৃহস্পতিবার গভীর রাতে রেশন দুর্নীতিকাণ্ডে জড়িত থাকার অভিযোগে গ্রেফতার হন প্রিয়দর্শিনীর বাবা, রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয়। এই পরিস্থিতিতে সোমবার প্রথম প্রিয়দর্শিনীর নামে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ থেকে প্রথম নির্দেশিকা প্রকাশিত হয়। প্রশাসনিক মহলের বক্তব্য ছিল, সংসদ থেকে যে সব নির্দেশিকা বেরোয়, তা সভাপতির অনুমতিক্রমেই। তবে তা প্রকাশ করেন সচিব। এটাই নিয়ম। যদিও এ ক্ষেত্রে নির্দেশিকা প্রকাশের এক দিনের মধ্যে তা তুলে নেওয়া হয়। তার পরেই ওঠে প্রশ্ন। সংসদের তরফে জানানো হয়, বিভিন্ন সময় নির্দেশিকা পরিমার্জনের কারণে সাইটে প্রকাশের পরেও তুলে নেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন