কংগ্রেসের সঙ্গে জোটের ইঙ্গিত দিলেন কারাটও

আসন্ন বিধানসভা নির্বাচনে বামেদের সঙ্গে কংগ্রেসের জোট নিয়ে যে জল্পনা চলছে এ বার তাতে ইন্ধন জোগালেন সিপিএমের প্রাক্তন সাধারণ সম্পাদক প্রকাশ কারাট। বাম রাজনীতিতে এবং দলের মধ্যে কারাট কংগ্রেস বিরোধী কট্টর অবস্থানের জন্য পরিচিত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০১৫ ১৯:৪৪
Share:

প্লেনামের ফাঁকে সিপিএমের রাজ্য দফতরে সাংবাদিক বৈঠকে প্রকাশ কারাট। সঙ্গে মহম্মদ সেলিম। ছবি: পিটিআই।

আসন্ন বিধানসভা নির্বাচনে বামেদের সঙ্গে কংগ্রেসের জোট নিয়ে যে জল্পনা চলছে এ বার তাতে ইন্ধন জোগালেন সিপিএমের প্রাক্তন সাধারণ সম্পাদক প্রকাশ কারাট। বাম রাজনীতিতে এবং দলের মধ্যে কারাট কংগ্রেস বিরোধী কট্টর অবস্থানের জন্য পরিচিত। কিন্তু বুধবার প্লেনামের চতুর্থ দিনের আলোচনার ফাঁকে প্রশ্নের জবাবে তিনি কংগ্রেসের সঙ্গে সমঝোতার সম্ভাবনা সরাসরি খারিজ করেননি। তাঁর দিক থেকে এ হেন মন্তব্য অনেক বেশি তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

Advertisement

পশ্চিমবঙ্গে দলের রণকৌশল নিয়ে প্রশ্নের জবাবে কারাট বলেন, ‘‘তৃণমূলের সরকারকে হারানোর জন্য বাংলার মানুষের মধ্যে একটা জনমত গড়ে উঠছে। মানুষ চান এই সরকারকে উৎখাত করতে। তাঁদের এই চাহিদার কথা মাথায় রেখে নির্বাচনে আমাদের যা কৌশল নেওয়া উচিত আমরা তাই নেব।’’ সরাসরি নাম না করলেও কারাটের মন্তব্যে কংগ্রেস সম্পর্কে যথেষ্ট নরম অবস্থানই খুঁজে পাচ্ছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। পাশাপাশি কারাট জানিয়েছেন, দলের রাজ্য কমিটি প্লেনামের পরে এই ব্যাপারে সিদ্ধান্ত নেবে। তার পর তা পাঠানো হবে পলিটব্যুরোর অনুমোদনের জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন