Mamata Banerjee

Mamata Banerjee: মমতার সরকারের বর্ষপূর্তিতে ‘বাংলা উন্নয়নের পথে’ কর্মসূচি পালন করবে রাজ্য

গত বুধবার এ বিষয়ে নবান্নে একটি বৈঠকও করেন মুখ্যমন্ত্রী। যদিও সেইদিন কর্মসূচির নাম জানাননি তিনি। পরে প্রশাসনের শীর্ষকর্তাদের নাম জানিয়ে দেওয়া হলে, তা জেলাস্তরের আধিকারিকদের জানানো হয়। নবান্ন থেকে নির্দেশে বলা হয়, আগামী ৫ থেকে ২০ মে পর্যন্ত‘বাংলা উন্নয়নের পথে’ কর্মসূচি হবে। এই কর্মসূচি মিটে গেলে ২১-৩১ মে পর্যন্ত চলবে ‘দুয়ারে সরকার’ কর্মসূচি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২২ ১৫:৩১
Share:

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।

আগামী ৫ মে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃতীয় বার সরকার গঠনের বর্ষপূর্তি। সেই উপলক্ষে আগামী ৫-২০ মে রাজ্য জুড়ে ‘বাংলা উন্নয়নের পথে’কর্মসূচি পালন করবে রাজ্য সরকার। এই প্রকল্পে রাজ্যের সর্বস্তরের আধিকারিকদের অংশগ্রহণ করতে নির্দেশ দেওয়া হয়েছে। সরকারের এই কর্মসূচিতে গত ১১ বছরে মমতার সরকারের যাবতীয় উন্নয়নের খতিয়ান তুলে ধরা হবে।

Advertisement

সরকারি এই কর্মসূচিতে রাখা হয়েছে, বসে আঁকো প্রতিযোগিতা, গান ও নাচের প্রতিযোগিতা, এলাকাভিত্তিক বিষয় নিয়ে আলাপ আলোচনা। এলাকার সামাজিক ও স্বাস্থ্য সম্পর্কিত বিষয়ের উপর আলোচনা চক্র, বিজ্ঞান মেলার মতো অনুষ্ঠানের আয়োজন করারও নির্দেশ দেওয়া হয়েছে। সঙ্গে ক্রীড়া প্রতিযোগিতারও আয়োজন করতে বলা হয়েছে। এ সব কর্মসূচি পালনে জেলা প্রশাসনকে ইতিমধ্যে নির্দেশ দিয়েছে নবান্ন।

গত বুধবার এ বিষয়ে নবান্নে একটি বৈঠকও করেন মুখ্যমন্ত্রী। যদিও সেইদিন কর্মসূচির নাম জানাননি তিনি। পরে প্রশাসনের শীর্ষকর্তাদের নাম জানিয়ে দেওয়া হলে, তা জেলাস্তরের আধিকারিকদের জানানো হয়। নবান্ন থেকে নির্দেশে বলা হয়, আগামী ৫ থেকে ২০ মে পর্যন্ত ‘বাংলা উন্নয়নের পথে’ কর্মসূচি হবে। এই কর্মসূচি মিটে গেলে ২১-৩১ মে পর্যন্ত চলবে ‘দুয়ারে সরকার’ কর্মসূচি।

Advertisement

এক সরকারি আধিকারিক বলেছেন, ‘‘৫-২০ মে এই দু’সপ্তাহ জুড়ে গত ১১ বছরে যে সমস্ত প্রকল্পে রাজ্য সরকার ব্যাপক সাফল্য লাভ করেছে, সেগুলো নিয়ে যেমন প্রচার চলবে। তেমনই সেইসব প্রকল্প আরও বেশি করে কীভাবে মানুষের কাছে নিয়ে যাওয়া যায় সেই ব্যবস্থা করতে নির্দেশ দেওয়া হয়েছে। তাই জেলাশাসকদের এ কর্মসূচিতে কড়া নজর দিতে বলা হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন