Fake

ডিজি-র নামে ভুয়ো প্রোফাইল, ধৃত এক

রাজ্য পুলিশের এক ডিজি-র নামে ভুয়ো ফেসবুক প্রোফাইল বানিয়ে প্রতারণার অভিযোগে অষ্টমীর দিন উত্তর প্রদেশের মথুরা থেকে এক যুবককে গ্রেফতার করল সিআইডি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২১ ০৫:০৪
Share:

প্রতীকী ছবি।

রাজ্য পুলিশের এক ডিজি-র নামে ভুয়ো ফেসবুক প্রোফাইল বানিয়ে প্রতারণার অভিযোগে অষ্টমীর দিন উত্তর প্রদেশের মথুরা থেকে এক যুবককে গ্রেফতার করল সিআইডি। ধৃতের নাম মহম্মদ তৌফিক। বাড়ি মথুরার গোবর্ধন জেলার মন্ডরাতে। তাঁর থেকে একটি মোবাইল উদ্ধার হয়েছে। ধৃতকে কলকাতায় এনে আলিপুর আদালতে তোলা হলে পাঁচ দিনের পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দেন বিচারক। উদ্ধার হওয়ায় মোবাইল ফোনটি থেকেই ওই আইপিএসের নামে ভুয়ো ফেসবুক প্রোফাইল খোলা হয়েছিল বলে দাবি সিআইডির।

Advertisement

সিআইডি সূত্রের খবর, গত ১২ জুন রাজ্য পুলিশের এনফোর্সমেন্ট ব্রাঞ্চের ওই শীর্ষকর্তা সিআইডি-র সাইবার থানায় জানান, তাঁর নাম দিয়ে কেউ বা কারা ভুয়ো ফেসবুক প্রোফাইল খুলেছে। অভিযোগ, তার পরে তাঁর একাধিক বন্ধুর কাছ থেকে বিভিন্ন বাহানায় লক্ষাধিক টাকা হাতিয়ে নেওয়া হয়েছে। সিআইডির তরফে স্বতঃপ্রণোদিত মামলা রুজু করে তদন্ত শুরু করা হয়। আইপি অ্যাড্রেস সূত্র ধরে জানা যায় রাজস্থানের আলোয়ার এবং মথুরা থেকে ওই প্রোফাইল ব্যবহার করা হয়েছে। এক গোয়েন্দা কর্তা জানান, এর পরে দুই জায়গাতে সিআইডির দল যায়। অষ্টমীর দিন মথুরা থেকে তৌফিককে গ্রেফতার করে কলকাতায় নিয়ে আসা হয়।

প্রাথমিক তদন্তে পরে পুলিশ জানায়, ওই যুবক রাজস্থানের ভরতপুর গ্যাং এর সঙ্গে যুক্ত। ওই চক্রটি বিভিন্ন ব্যক্তির ভুয়ো প্রোফাইল বানিয়ে, তার পরে বিপদে পড়েছে দাবি করে বন্ধুদের কাছ থেকে টাকা আদায় করে। আবার কখনও ভয় দেখিয়েও টাকা আদায় করে চক্রটি। এর আগে রাজ্য পুলিশের একাধিক ছোট-বড়-মাঝারি কর্তার নামে ভুয়ো ফেসবুক প্রোফাইল খুলে টাকা হাতিয়েছে ওই চক্রটি। শুধু ভুয়ো প্রোফাইল নয়, মহিলাদের নামে প্রোফাইল বানিয়ে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়েও সাধারণ মানুষকেও প্রতারণার ফাঁদে ফেলতে অভ্যস্ত ওই চক্রটি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন