স্নাতক হলে তবেই ঠাঁই স্কুল-কলেজ সমিতিতে, ফের হুঁশিয়ারি পার্থর

ঘোষণা হয়েছে আগেই। বাস্তবায়নের অপেক্ষায় ফের তার পুনরাবৃত্তি করতে হল শিক্ষামন্ত্রীকে। স্কুল-কলেজের পরিচালন সমিতিতে থাকতে গেলে স্নাতক হতেই হবে বলে সোমবার দলীয় বিধায়কদের সঙ্গে বৈঠকে জানান শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৬ ০৩:৩৭
Share:

ফাইল চিত্র।

ঘোষণা হয়েছে আগেই। বাস্তবায়নের অপেক্ষায় ফের তার পুনরাবৃত্তি করতে হল শিক্ষামন্ত্রীকে।

Advertisement

স্কুল-কলেজের পরিচালন সমিতিতে থাকতে গেলে স্নাতক হতেই হবে বলে সোমবার দলীয় বিধায়কদের সঙ্গে বৈঠকে জানান শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। বাম জমানায় শিক্ষা প্রতিষ্ঠানের মাথায় রাজনৈতিক ব্যক্তিত্বদের রেখে যে নিয়ন্ত্রণ কায়েম করা হয়েছিল, সেই ‘দলতন্ত্রে’র অবসান ঘটানোর প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু তৃণমূল জমানায় একই ঘটনার পুনরাবৃত্তির অভিযোগ উঠেছে বারবার। বিতর্কে ইন্ধন দিয়ে তৃণমূলেরই সাংসদ সৌগত রায় এক বার বলেছিলেন, অষ্টম শ্রেণি পাশ করা লোকজনও এখন কলেজের পরিচালন সমিতির মাথায় বসছেন! তাঁর ইঙ্গিত ছিল ভাঙড়ের প্রাক্তন বিধায়ক আরাবুল ইসলামের দিকে। বিতর্কের মুখে পার্থবাবু ঘোযণা করেন, স্নাতক না হলে কলেজের পরিচালন সমিতিতে থাকা যাবে না। কিন্তু ঘোষণায় যে কাজ হয়নি, দ্বিতীয় ইনিংসে শাসক দলের বিধায়কদের তা মনে করিয়ে দেওয়াতেই সেই বাস্তব স্পষ্ট বলে মনে করছে শিক্ষা মহল।

রাজ্যের বহু কলেজেই তৃণমূলের বিধায়ক-মন্ত্রীরা এখনও পরিচালন সমিতিতে জাঁকিয়ে বসেন। রাজনীতির ব্যক্তিত্ব বা মন্ত্রীরা থাকলে সরকারি অনুদান-সহ প্রশাসনিক কাজে সুবিধা হয় বলে যুক্তি দেওয়া হয়। কিন্তু সে ক্ষেত্রে অনেক সময়ই শিক্ষা প্রতিষ্ঠানে গোলমাল এবং শিক্ষাগত মানেও আপস করার অভিযোগ ওঠে। এ দিন তৃণমূল ভবনে বৈঠক শেষে শাসক দলের এক বিধায়ক বলেন, ‘‘একাধিক স্কুল-কলেজের পরিচালন সমিতিতে থাকতে এক এক জন বিধায়ক নিজের নাম পাঠাচ্ছেন। এটা নেতৃত্ব বরদাস্ত করবেন না। এই বৈঠকে স্পষ্ট বলা হয়েছে, স্নাতক নন এমন বিধায়কও আর পরিচালন সমিতিতে থাকতে পারবেন না।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন