গিলোটিনে স্বরাষ্ট্র বাজেট, বাইরে নকল অধিবেশন

বিরোধী ভূমিকায় অভিনয়রত কংগ্রেসের মোস্তাক আলম এক সময় সিপিএমের সুজিত চক্রবর্তীর হাত থেকে ‘নকল মেস’ ছিনিয়ে নিয়ে পালিয়ে যান! গোটা চিত্রনাট্য তৈরি করেছিলেন সিপিএম বিধায়ক তন্ময় ভট্টাচার্য।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০১৯ ০২:০১
Share:

স্বাস্থ্য বাজেট গিলোটিনে তোলার পরিবর্তে বিধানসভা চত্বরে বিরোধীদের নকল অধিবেশন। —নিজস্ব চিত্র।

স্বরাষ্ট্র, ভূমি, সংখ্যালঘু উন্নয়নের মতো গুরুত্বপূর্ণ দফতরের বাজেট গিলোটিনে তোলার প্রতিবাদে বিধানসভা চত্বরে নকল অধিবেশন বসাল বিরোধী কংগ্রেস ও বামেরা। বিধানসভায় বুধবার যখন স্বরাষ্ট্র-সহ একগুচ্ছ দফতরের বাজেট আলোচনা ছাড়াই পাশ করানোর ঘোষণা হচ্ছে, তার প্রতিবাদে সভা থেকে ওয়াক আউট করে বাইরে নকল অধিবেশন শুরু করেন কংগ্রেস ও বাম বিধায়কেরা। গত বছর পঞ্চায়েত ভোটের সময়ে রাজ্য জুড়ে হিংসা ও ভোট লুঠ, সাম্প্রতিক রাজনৈতিক সংঘর্ষ— সব প্রসঙ্গই উঠে এসেছিল নকল বাজেট-বিতর্কে। মুখ্যমন্ত্রীর ভূমিকায় সেখানে সিপিএম বিধায়ক জাহানারা খান ঘোষণা করেন, ‘‘ভোট লুঠ করেছি, বেশ করেছি!’’ বিরোধী ভূমিকায় অভিনয়রত কংগ্রেসের মোস্তাক আলম এক সময় সিপিএমের সুজিত চক্রবর্তীর হাত থেকে ‘নকল মেস’ ছিনিয়ে নিয়ে পালিয়ে যান! গোটা চিত্রনাট্য তৈরি করেছিলেন সিপিএম বিধায়ক তন্ময় ভট্টাচার্য।

Advertisement

পরে বিরোধী দলনেতা আব্দুল মান্নান বলেন, ‘মুখ্যমন্ত্রী এত সাফল্যের দাবি করেন। তা হলে স্বরাষ্ট্র বা সংখ্যালঘু বাজেট আলোচনা করতে কীসের ভয়?’’ বাম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তীর বক্তব্য, ‘‘পুলিশের বাজেট নিয়ে আলোচনা হবে না, এটা ভূ-ভারতে কোথাও হয় না। অর্থহীন কাজের বিরোধিতা করতেই বাইরে অধিবেশন।’’ কংগ্রেসের সচেতক মনোজ চক্রবর্তীর মন্তব্য, ‘‘গণতন্ত্রের টুঁটি চেপে ধরা হচ্ছে বিধানসভায়!’’ দলত্যাগী কিন্তু খাতায়-কলমে কংগ্রেসের দু’জন বিধায়ক এ দিন অধিবেশনে তাঁদের হুইপ এড়িয়ে সরকার পক্ষকে সমর্থন করছেন বলে বিরোধী দলনেতা অভিযোগ জানান। কিন্তু স্পিকার তাঁর অভিযোগ উড়িয়ে দেন। পরে মান্নানের মন্তব্য, ‘‘তৃণমূল থেকে বিজেপিতে যাওয়া বিধায়কেরা একই আচরণ করলে শাসকের একই মনোভাব থাকবে তো?’’

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও।সাবস্ক্রাইব করুনআমাদেরYouTube Channel - এ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন