Panchayat Election

পঞ্চায়েত নির্বাচনে ২০২৩ ছাপিয়ে গেল ২০১৮-কে, ৫৮ লক্ষেরও বেশি ভোটার বাড়ল রাজ্যে

২০১৮ সালের তুলনায় রাজ্যে এ বার পঞ্চায়েত নির্বাচনে ভোটার সংখ্যা বাড়ল। রাজ্য নির্বাচন কমিশন সূত্রে এই তথ্য জানা গিয়েছে। ভোটের প্রস্তুতি সম্পূর্ণ বলে কমিশন সূত্রে খবর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ২২:৩৮
Share:

পঞ্চায়েত ভোটে রাজ্যে ভোটার সংখ্যা বাড়ল ১১.৫১ শতাংশ। প্রতীকী ছবি।

এ বছর পঞ্চায়েত নির্বাচনে রাজ্যে ভোটার সংখ্যা বাড়ল। ২০১৮ সালের তুলনায় এ বছর রাজ্য পঞ্চায়েত নির্বাচনে ভোটার সংখ্যা বেড়েছে ১১.৫১ শতাংশ। বৃহস্পতিবার এ কথা জানিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। এখনও রাজ্যে পঞ্চায়েত নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করা হয়নি। তার আগে ভোটার সংখ্যা নিয়ে তথ্য জানাল কমিশন।

Advertisement

২০১৮ সালে পঞ্চায়েত নির্বাচনে রাজ্যে ভোটার ছিলেন ৫ কোটি ৮ লক্ষ ৩৫ হাজার ২ জন। এ বছর পঞ্চায়েত নির্বাচনে ভোটার সংখ্যা ৫ কোটি ৬৬ লক্ষ ৮৬ হাজার ১১৯। অর্থাৎ, গত বারের তুলনায় এ বার ভোটার সংখ্যা বেড়েছে ৫৮ লক্ষ ৫১ হাজার ১১৭।

কমিশন সূত্রে আরও জানা গিয়েছে, এ বছর রাজ্যে ৬৩ হাজার ২২৯টি আসনে পঞ্চায়েত ভোট হবে। পঞ্চায়েত সমিতিতে আসন সংখ্যা ৯ হাজার ৭৩০। জেলা পরিষদে আসন সংখ্যা ৯২৮। এখনও পঞ্চায়েত ভোটের দিন ঘোষণা করা হয়নি। বৃহস্পতিবার থেকে রাজ্যে মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছে। এর পর রয়েছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। এই পরীক্ষা পর্ব মিটলেই পঞ্চায়েত ভোটের দিন ঘোষণা করা হতে পারে মনে করা হচ্ছে। রাজ্য নির্বাচন কমিশন সূত্রে খবর, পঞ্চায়েত ভোটের সব প্রস্তুতি সারা হয়ে গিয়েছে। এই আবহে ভোটার সংখ্যা সংক্রান্ত তথ্য প্রকাশ করল কমিশন।

Advertisement

এ বার ব্যালটেই পঞ্চায়েত ভোট হবে ধরে নিয়ে প্রস্তুতি শুরু করেছে রাজ্য নির্বাচন কমিশন। রাজ্যে এ বার যে ব্যালট বাক্সে পঞ্চায়েত ভোট করা হবে, সেগুলির গায়ে আলাদা নম্বর এবং ‘কিউআর কোড’ থাকবে। ভোটের সময় কোন বুথে কোন ব্যালট বাক্স পাঠানো হচ্ছে, সেই গতিবিধি জানতেই এই ব্যবস্থা। এতে স্বচ্ছতাও বজায় থাকবে বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন