Panchayat Election

পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনী চেয়ে হাই কোর্টে কংগ্রেস সাংসদ আবু হাসেম

কেন্দ্রীয় বাহিনী দিয়ে রাজ্যে পঞ্চায়েত ভোট করানোর আর্জি জানিয়ে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করলেন কংগ্রেস সাংসদ আবু হাসেম খান চৌধুরী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৩ ১২:৪৫
Share:

কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছেন কংগ্রেস সাংসদ আবু হাসেম খান চৌধুরী। ফাইল চিত্র।

কেন্দ্রীয় বাহিনী দিয়ে রাজ্যে পঞ্চায়েত ভোট করানোর আর্জি জানিয়ে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করলেন কংগ্রেস সাংসদ আবু হাসেম খান চৌধুরী। সোমবার হাই কোর্টে গিয়ে মামলা দায়ের করেছেন সাংসদ। এখনও পঞ্চায়েত নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করেনি নির্বাচন কমিশন। সুষ্ঠু এবং অবাধ ভোটের জন্য কেন্দ্রীয় বাহিনীর দাবি করেছে বিরোধীরা। এ বার এই নিয়ে হাই কোর্টের দ্বারস্থ হলেন প্রবীণ সাংসদ।

Advertisement

কলকাতা হাই কোর্টে আবু হাসেম খান চৌধুরী। নিজস্ব চিত্র।

কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করানোর পাশাপাশি, আরও ৪টি আবেদন জানিয়েছেন আবু হাসেম। মনোনয়নপত্র জমা দেওয়ার দিন থেকে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার আর্জি জানিয়েছেন তিনি। সেই সঙ্গে ৬ দফায় ভোটগ্রহণ করার কথাও উল্লেখ করেছেন আবেদনপত্রে। অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়ার ব্যবস্থা এবং সব বুথে যাতে ভিডিয়োগ্রাফি করা হয় সেই আবেদনও জানিয়েছেন সাংসদ। তাঁর হয়ে মামলাটি লড়ছেন আইনজীবী মৃত্যুঞ্জয় চট্টোপাধ্যায়।

Advertisement

পঞ্চায়েত ভোটের দিন ক্ষণ ঘোষণার উপর অন্তর্বর্তী স্থগিতাদেশের মেয়াদ আগামী ৯ মার্চ পর্যন্ত বাড়িয়েছে হাই কোর্ট। পঞ্চায়েত নির্বাচন শান্তিপূর্ণ ভাবে সম্পন্ন করার দাবিতে গত ডিসেম্বরে হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। ২০১৩ সালের কেন্দ্রীয় বাহিনীর তত্ত্বাবধানে ‘শান্তিপূর্ণ’ পঞ্চায়েত ভোট এবং ২০১৮ সালে কেন্দ্রীয় বাহিনীর নজরদারি ছাড়া পঞ্চায়েত ভোটে ‘হিংসা’র প্রসঙ্গ টেনে এনে শুভেন্দু তাঁর আবেদনে জানিয়েছিলেন, আসন্ন পঞ্চায়েত ভোটেও কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করানো হোক। এর পাশাপাশি, অবসরপ্রাপ্ত কোনও বিচারপতির নজরদারিতে পঞ্চায়েত ভোট করানোরও আর্জি জানিয়েছিলেন শুভেন্দু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন